1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রানা প্লাজার যায়গা উদ্ধারে কাঁটাতারের বেড়া - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১২:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল রাউজানে তিনদিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন রাউজানে ৬০ প্রজাতির ১ লাখ ৮০ হাজার ফলজ ও ঔষধি গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন মাগুরায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শরিয়াতউল্লাহ হোসেন রাজনকে গণসংবর্ধনা প্রদান  *জরুরী রক্ত প্রয়োজন*রক্তের গ্রুপ: AB+ (এবি পজেটিভ) ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চৌদ্দগ্রামে তিন ছাত্রলীগ নেতার পদত্যাগ কক্সবাজারে সাংবাদিকদের উপর আ’লীগ-ছাত্রলীগের হামলা সারাদেশে ছাত্রসমাজের উপর মর্মান্তিক হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের এক দফা দাবিতে দোহাজারীতে বিক্ষোভ মিছিল  এমএসআর’র ১ কোটি ২৬ লক্ষ টাকা লুটপাট সমস্যায় জর্জরিত চট্টগ্রামের চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্স-অধিকাংশ চিকিৎসক অনুপস্থিত থাকেন নবীনগরে কুতুবিয়া দরবার শরীফে শাহাদাতে কারবালা মাহফিল অনুষ্ঠিত

রানা প্লাজার যায়গা উদ্ধারে কাঁটাতারের বেড়া

মোহাম্মদ নুর আলম সিদ্দিকী মানু,বিশেষ প্রতিবেদকঃ
  • আপডেট টাইম : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ১৫৭ বার

ঢাকা জেলা সাভারের রানা প্লাজা ট্রাজেডির নয় বছর পূর্তি হতে যাচ্ছে রোববার (২৪ এপ্রিল) ট্র্যাজেডি ইতিহাসের সবচেয়ে বড় দিন।

২৪ এপ্রিল ২০১৩ বাংলাদেশ সময় পৌনে নয়টার সময় ধসে পড়ে ১১২৯ জন শ্রমিক নিহত হন। আহত হয় ২৫০০ শত জনেরও বেশি।
নিখোঁজ হন ৯৯৬ জন শ্রমিক। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা ।

এ ঘটনার পর থেকে রানা প্লাজার স্থানটি অরক্ষিত ছিল, যা পরে কিছু দোকানদার বেদখল করে নেয়। প্রায় আট বছর পর স্থানটি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন । স্থানটি উদ্ধারের জন্য কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে।

শনিবার (২৩ এপ্রিল) বিকেলে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেওয়ার বিষয়ে নিশ্চিত করেছেন সাভার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাজহারুল ইসলাম।

মাজহারুল ইসলাম ঢাকা রিপোর্টকে বলেন,নিহত শ্রমিকদের স্মরণে একটা ভাস্কর্য বসানো হয়েছে । যখন সওজের (সড়ক ও জনপদ) কাজ শুরু হয় তখন উনাদের কাছে জানতে চাই, ড্রেনটা কোন দিক দিয়ে যাবে। তারা ভাস্কর্যটা ভাঙতে চাচ্ছিলেন না। পরে আমরা ওটা বাইপাস করে ড্রেনের ডিজাইনটা করে দেই এবং কাজটা শেষ হওয়ার মুহূর্তে জায়গাটা সংরক্ষণের উদ্যোগ নেওয়া হলো। আপাতত কাঁটাতারের বেড়া দিয়ে হলেও পরে স্থায়ী ভাবে আমরা এ জায়গাটি সংরক্ষণ করবো। কিছু বাজেট পেলে স্থানটিতে আমরা সীমানা প্রাচীর নির্মাণ করে দিব।

তিনি বলেন, কিছু অবৈধ দখলকারী ছোট ছোট টঙ দোকান তুলে স্থানটি দখল করার চেষ্টা করছিল। যেহেতু আদালতের স্পষ্ট নির্দেশনা রয়েছে স্থানটি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে এবং ইউএনও ও এসিল্যান্ডকে (উপজেলা ভূমি কর্মকর্তা)কে এটি সংরক্ষণের উদ্যোগ নিতে দায়িত্ব দেওয়া হয়েছে, সেহেতু স্থানটির দায়িত্ব উপজেলা প্রশাসনের ওপর বর্তায় তারই পরিপ্রেক্ষিতে কাঁটাতারের বেড়া দেওয়া হলো ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম