1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
তাজরীন ফ্যাশনের সেই দেলোয়ার এখন ঢাকা উত্তর মৎস্যজীবী লীগের সভাপতি শ্রমিকদের ক্ষোভ - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

তাজরীন ফ্যাশনের সেই দেলোয়ার এখন ঢাকা উত্তর মৎস্যজীবী লীগের সভাপতি শ্রমিকদের ক্ষোভ

বিশেষ প্রতিবেদকঃ
  • আপডেট টাইম : বুধবার, ১৮ মে, ২০২২
  • ১২৮ বার

ঢাকা জেলা সাভারের আশুলিয়ায় তাজরীন ফ্যাশনসের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ২০১২ সালে পুড়ে মারা যান ১১১ জন পোশাক শ্রমিক। সেই ঘটনার মূল আসামি তাজরীনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ দেলোয়ার হোসেন। মামলার সুরাহা হয়নি ১০ বছরেও। অথচ এই দেলোয়ার হোসেনকে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের সভাপতি করা হয়েছে।

১১ মে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয় সেখানে দেলোয়ার হোসেনকে সভাপতি ও আবদুল জলিলকে সাধারণ সম্পাদক চূড়ান্ত করা হয়। এ নিয়ে ক্ষোভের তৈরি হয়েছে শিলৃপান্চল আশুলিয়ার শ্রমীকগনসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাদের মধ্যেও। তাঁরা বলছেন, ২০১৮ সালে রাজনীতি শুরু করেছেন দেলোয়ার। সরকারের কাছ থেকে সুবিধা নিতে টাকার বিনিময়ে নেতৃত্বের পদ বাগিয়ে নিচ্ছেন এখন।

মৎস্যজীবী লীগের একাধিক নেতা অভিযোগ করেছেন, খুনের মামলার বিচার শেষ হয়নি।
এমনকি দলীয় রাজনীতিতেও দেলোয়ারের তেমন কোনো অংশগ্রহণ ছিলোনা । হঠাৎ করেই তিনি মৎস্যজীবী লীগ শুরু করেন। এরপর মহানগর উত্তরের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পান। এখন তাঁকেই সভাপতি বানানো হয়েছে। বিতর্কিত এমন লোক নির্বাচন করার মধ্য দিয়ে সরকারের ভাবমূর্তিকে ক্ষুণ্ন করা হচ্ছে।

এ বিষয়ে মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক আজগর নস্কর বলেন, ২০১৮ সাল থেকেই দলে আছেন দেলোয়ার। আগের নেতারা তাঁকে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক পদ দিয়েছেন। এখন তাঁকে মহানগর উত্তরের সভাপতি করা হয়েছে। খুনের আসামিকে দলীয় নেতৃত্বে আনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি সংগঠনের সভাপতি (সাইদুর রহমান) ভালো বলতে পারবেন।

তবে মৎস্যজীবী লীগের সভাপতি সাইদুর রহমানকে দুই দফায় ফোন করা হলেও তিনি কথা বলতে রাজি হননি। এ বিষয় নিয়ে পরে কথা বলবেন বলে জানিয়েছেন তিনি ।

দেলোয়ার হোসেন বলেন, তিনি একসময় মন দিয়ে ব্যবসা করেছেন। ব্যবসা বন্ধ হওয়ার পর এখন পুরোদমে রাজনীতি করছেন। ২০১৮ সাল থেকে দুই দফায় প্রস্তুতি কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করে এখন সভাপতি হয়েছেন। তাজরীন ফ্যাশনসের মামলার বিষয়ে তিনি বলেন, ১০৪ জনকে সাক্ষী করা হয়েছে মামলায়। সাক্ষী আদালতে আসেন না, তাই দীর্ঘদিন ধরে মামলাটি চলছে।

২০১২ সালে আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনসের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার পরপরই কারখানার তৃতীয় তলার ফটকে তালা মেরে দেওয়া হয়েছিল। এতে ১১১ জন শ্রমিক নিহত হন। অগ্নিদুর্ঘটনার পরের বছর সিআইডি অভিযোগপত্র দেয়। আসামিরা হলেন তাজরীনের এমডি মোহাম্মদ দেলোয়ার হোসেন, তাঁর স্ত্রী ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মাহমুদা আক্তার, প্রকৌশলী এম মাহবুবুল মোর্শেদ, প্রশাসনিক কর্মকর্তা দুলাল, স্টোর ইনচার্জ হামিদুল ইসলামসহ ১৩ জন। বর্তমানে আসামিরা সবাই জামিনে আছেন। মামলার সাক্ষী ১০৪ জন। তাজরীনের ঘটনায় ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির এমডিসহ ১৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়। তবে সাক্ষী হাজির না করতে পেরে বারবার সময় নেয় রাষ্ট্র পক্ষ।

একজন গার্মেন্স শ্রমিক নেতা নিন্দা জানিয়ে বলেন, আওয়ামী লীগ সরকারের সময়েই তাজরীন অগ্নিকাণ্ডে শ্রমিকেরা মারা যান। মালিকের গাফিলতি ছিল এ ঘটনায়। এত মানুষের মৃত্যুর জন্য দায়ী একজনকে সরকারদলীয় নেতা বানানো ন্যক্কারজনক। এতে ক্ষমতার অপব্যবহারের প্রশ্ন উঠতে পারে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম