1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
অবৈধ ইটভাটার কালোধোঁয়ায় বিপর্যয় কুষ্টিয়ার জনজীবন - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ১৩ মে ২০২৪, ১০:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সদর উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁও সদর উপজেলায় নির্বাচনে জমজমাট লড়াইয়ের সম্ভাবনা । ঠাকুরগাঁওয়ে সেবা না পেয়ে ডিসি অফিসের হেল্পডেস্ক ভাঙচুরের অভিযোগ ঠাকুরগাঁওয়ে আইন-শৃঙ্খলা কমিটির সভা নকলায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহানের পথসভা অনুষ্ঠিত চৌদ্দগ্রামে জামাল হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ২ আসামী আটক স্মার্ট পৌরসভা গড়ার লক্ষ্যে রাউজান পৌরসভায়  জনসাধারণের মাঝে ডাস্টবিন বিতরণ বৃদ্ধ বাবা-মাকে মারধর পর ঘরের টিন খুলে নিয়ে ও প্রাণনাশ হুমকি, ছেলের বিরুদ্ধে থানায় অভিযোগ ঠাকুরগাঁওয়ে আবার বন্ধ রেশম কারখানা চট্টগ্রাম- রাঙামাটি মহাসড়কের শৃঙ্খলা ফেরাতে প্রশাসনের অভিযান চৌদ্দগ্রামে জামাল হত্যা মামলার রায়ে ৯ জনের মৃত্যুদন্ড ও ৯ জনের যাবজ্জীবন

অবৈধ ইটভাটার কালোধোঁয়ায় বিপর্যয় কুষ্টিয়ার জনজীবন

ফয়সাল চৌধুরী।।
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ মে, ২০২২
  • ১২৩ বার

ইটভাটার কালোধোঁয়ায় বিপর্যস্থ হয়ে পড়েছে কৃষ্টিয়ার জনজীবন। সরকারি হিসেবে, জেলার ৬টি উপজেলায় চলছে ১৬২টি’রও বেশি ইটভাটা। এর মধ্যে অনুমোদনপ্রাপ্ত ইটভাটা মাত্র ২৬টি। শঙ্কার বিষয় হলো, এতগুলো ইটভাটার কোনোটিই মেনে চলছে না পরিবেশ অধিদপ্তরের কোনো রকম শর্ত।

পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়ার উপপরিচালক মোহাম্মদ আতাউর রহমান জানান, জেলার বেশিরভাগ ইট ভাটারই পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র নেই। মাত্র ২৬টি ইট ভাটার অনুমোদন রয়েছে। এসব ইট ভাটার চিমনির উচ্চতাও সঠিক নেই। অবৈধ এসব ইটভাটা উচ্ছেদের জন্য ইতোমধ্যেই তাঁরা অভিযান পরিচালনা শুরু করেছেন। বেশ কয়েকটি ইট ভাটাকে জরিমানা করা হয়েছে। এ মৌসুমে জেলায় কোন অবৈধ ইটভাটা চলতে দেয়া হবে না বলেও তিনি মন্তব্য করেন। চিমনির উচ্চতা ঠিক না থাকায়, ভয়ংকর বায়ুদূষণও পরিলক্ষিত হচ্ছে এই অঞ্চলে। যার শিকার হচ্ছে এই অঞ্চলের এখানকার শিশু, বৃদ্ধ, নারীসহ সবাই। ২৫০ শয্যার কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুল মোমেন বলেন, ‘কাঠ পোড়ানোর ফলে ভাটার নির্গত কালো ধোঁয়ায় মানুষের হাঁপানি, শ্বাসকষ্ট, ফুসফুসের ক্যান্সারসহ নানা রোগের সৃষ্টি হয়। এ ছাড়া অতিরিক্ত কার্বন ডাই-অক্সাইডের কারণে মাঠের ফসল ও এলাকার পরিবেশ দূষণ হয়।’ শিশু ও বয়স্কদের জন্য এই দূষণ খুবই ক্ষতিকর বলে তিনি মন্তব্য করেন।

এদিকে, একইরকম দূষণ ঘটছে জেলাটির মাটি ও গাছের ক্ষেত্রেও। জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, গত কয়েক দশকে এ অঞ্চলের ফসল উৎপাদন কমে গেছে। কোথাও কোথাও মাটির উর্বরতা কমে গেছে। আবার কোনো কোনো জায়গায় কৃষিজমির ওপরই গড়ে ওঠেছে ইটভাটা। অর্থাৎ, চাষযোগ্য জমিই কমে যাচ্ছে। স্থানীয়রা অভিযোগ করে জানান, ইটভাটা তৈরি করতে কমপক্ষে ৬ একর জায়গা প্রয়োজন হয়। এই জায়গা কখনো প্রলোভন দেখিয়ে, আবার কখনো হুমকির মুখে নিয়ে নিচ্ছেন ভাটা মালিকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ইটভাটাগুলোতে ভ্রাম্যমান স’ মিল বসিয়েছেন কেউ কেউ। নাম প্রকাশে অনিচ্ছুক এক ভাটা মালিক জানান, ইট পোড়াতে অনেক কাঠ প্রয়োজন হয়। খরচ ও সময় বাঁচাতে তাই এই ব্যবস্থা করেছেন তাঁরা। বছরে জেলার সবগুলো ইটভাটা মিলিয়ে প্রায় ৩ লাখ ১২ হাজার মে.টন কাঠ পুড়ছে বলেও জানান তিনি।
নিয়ম মেনে কয়লা কেন ব্যবহার করা হচ্ছে না, এর উত্তরে তিনি বলেন, কয়লা ব্যবহারে অনেক ইট নষ্ট হয়ে যায়। সময় ও খরচও বেশি লাগে। তাই কাঠই ব্যবহার করেন সব ভাটা মালিকরা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম