1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
কুষ্টিয়ায় এনআইডি টেম্পারিং করে ঘুষ বাণিজ্যের অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তদন্ত কমিটির সদস্যের প্রতি কুবি শিক্ষক সমিতির আপত্তি সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা

কুষ্টিয়ায় এনআইডি টেম্পারিং করে ঘুষ বাণিজ্যের অভিযোগ প্রধান শিক্ষকের বিরুদ্ধে

ফয়সাল চৌধুরী।।
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ১০৪ বার

কুষ্টিয়ায় এনআইডি ট্রাম্পারিং করে কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় পরিচয়পত্রে জন্ম তারিখ পরিবর্তন করে অবৈধভাবে নিয়োগ প্রদানের অভিযোগ উঠেছে খোদ প্রধান শিক্ষক জেবুন্নেছা সবুজের বিরুদ্ধে। ইতোমধ্যে অবৈধভাবে নিয়োগকৃত পরিচ্ছন্নকর্মীর চাকুরি এমপিওভুক্ত হয়ে বেতন উত্তোলন করছেন। বিষয়টি কুষ্টিয়া জেলা জুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। এ বিষয়ে কিছুই জানেন না স্কুল ম্যানেজিং কমিটির নিয়োগকালীন সভাপতি আসগর আলী। অথচ তিনি নিয়োগ বোর্ডের অন্যতম সদস্য এবং তার রেজুলেশন ছাড়া নিয়োগ বোর্ড গঠন কিংবা নিয়োগ প্রদান সম্পূর্ণ অবৈধ এবং বেআইনী। তাকে না জানিয়ে এই নিয়োগ প্রদানের অভিযোগ উঠেছে। এদিকে চাকুরি প্রাপ্ত ব্যক্তি এ প্রতিবেদককে জানান, চাকুরি বিধি অনুযায়ী বয়স হতে হবে ৩৫ বছর। কিন্তু তার বয়স ৩৭ হওয়ায় প্রধান শিক্ষক তাকে বলেন বয়স ঠিক করে আনো। এর পরেই তিনি বয়স পরিবর্তনের জালিয়াতির পথ বেছে নেয়। কুষ্টিয়া পৌরসভায় ওয়ারিশ সার্টিফিকেটে তার জন্ম তারিখ, সুরক্ষায় তার টিকা কার্ডের বয়স এবং জেলা নির্বাচন অফিসের সার্ভারে তার জন্ম তারিখ প্রদর্শিত হচ্ছে ০১/০১/১৯৮৫। অথচ চাকুরী ক্ষেত্রে সে ব্যবহার করেছে ০১/০১/১৯৯০ এর একটি জাল জাতীয়পত্র। ন্যাশনাল আইডি কার্ড টেম্পারিং করে বয়স কমিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে পরিচ্ছন্ন কর্মী পদের চাকুরী প্রদান। কুষ্টিয়া কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ন্যাশনাল আইডি কার্ডকে টেম্পারিং করে বয়স কমিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে চাকুরী প্রদান করেছেন এক পরিচ্ছন্ন কর্মীর। মূল সার্ভারে বয়স সঠিক থাকলেও প্রদর্শিত আইডি কার্ডের বয়স কমানো হয়েছে ৫ বছর।

মোটা অংকের ঘুষের বিনিময়ে প্রধান শিক্ষক স্কুলে চাকুরী দিয়েছেন ওই পরিচ্ছন কর্মীর, এমনটাই অভিযোগ উঠেছে। এই নিয়ে বিদ্যালয়ে তুলকালাম হলেও স্কুলের
প্রধান শিক্ষক বলছে সব ঠিক আছে। স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি, ডিজির প্রতিনিধি সহ সংশ্লিষ্টরা বলছেন তারা জানতেন না ন্যাশনাল আইডি টেম্পারিং করা হয়েছে।
কুষ্টিয়া কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ে ন্যাশনাল আইডি ট্রেম্পারিং করে ৫ বছর বয়স কমিয়ে চাকুরী দেয়া হয়েছে পরিচ্ছন কর্মীকে। হরিজন সহ একাধিকজন চাকুরী প্রত্যাশী থাকলেও গোপন সার্কুলারে নিয়োগ দেয়া হয়েছে স্কুলের প্রধান শিক্ষকের আস্থা ভাজন চায়না খাতুনকে।

চায়না খাতুন জানান, মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগের নিয়মবহির্ভূত বয়স
সীমা অতিক্রমকারীকে চাকুরীতে নিয়েছেন প্রধান শিক্ষক জেবুননেছা সবুজ।

এ বিষয়ে প্রধান শিক্ষক জেবুন্নেছা সবুজ বলেন, আমি অনেক কিছু করতে পারি। এদেশে পুলিশের চাকুরি থেকে শুরু করে ভুরি ভুরি অনিয়ম হচ্ছে। সামান্য এক দেড় বছর বয়সের ব্যবধান তেমন কিছু না। তাছাড়া এনআইডি জালিয়াতি করেছে কিনা বিষয়টি আমার জানা নাই।

নিয়োগ প্রাপ্ত পরিচ্ছন্ন কর্মী বলছেন তিনি শুধু চাকুরী পাওয়ার জন্য তার ন্যাশনাল আইডি কার্ডে টেম্পারিং করে বয়স কমিয়েছেন তবে প্রধান শিক্ষকের পরামর্শে এগুলো করা হয়েছে বলে তিনি দাবী করেন। এদিকে অভিযোগকারী বলেন, নিয়োগ সার্কুলার গোপন করে বয়স সীমা অতিক্রমকারীকে টাকার বিনিময়ে প্রধান শিক্ষক কেন নিয়োগ প্রদান করলেন এর জন্য ঐ শিক্ষকের উপযুক্ত বিচার দাবী করেন তিনি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একরামুল হক সরকার বলেন, এই নিয়োগের সাথে জড়িত সকলেই চাকুরী যাওয়ার মতো অপরাধ করেছেন। তাদের চাকুরি দেওয়ার আগে
আইডি কার্ডসহ প্রত্যেকটি কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা করে দেওয়া উচিত ছিলো।

কুষ্টিয়া জেলা সিনিয়র নির্বাচন অফিসার বলেন, কেউ যদি ন্যাশনাল আইডি কার্ডে টেম্পারিং করে তাহলে তিনি শাস্তিযোগ্য অপরাধ করেছেন এর জন্য বিচার হওয়া উচিত।
কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ে দীর্ঘ ২/৩ বছর ধরে হরিজন সম্প্রদায়ের এক ছেলে
কর্মরত ছিলো। অথচ নিয়োগের সময় তাকে নিয়োগ পরীক্ষায় বসতে দেওয়া হয়নি।

তার বয়স চাকুরিবিধির মধ্যে থাকলেও কেন এবং কি কারণে তাকে বাদ দিয়ে প্রধান শিক্ষক বয়স বাদ দিয়ে প্রধান শিক্ষক বয়স অতিক্রমকারী ব্যক্তিকে বেছে নিলেন? কুষ্টিয়ার সর্বস্তরেরমানুষ বিষয়টি দুদকের দৃষ্টি আকর্ষন করেছেন।
উল্লেখ্য যে, প্রধান শিক্ষক জেবুন্নেছা সবুজের স্বামী ব্যাংকে জাল সঞ্চয়পত্রের বিপরীতে কোটি টাকা আত্মসাতের মামলায় চাকুরি হারান এবং
কারাবরণ করতে হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম