1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
এমপি শিবলী সাদিকের বিরুদ্ধে দিনাজপুরে আদিবাসীদের ঘন্টাব্যাপী মানববন্ধন - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে সীমান্ত হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের দাবীতে লাশের মিছিল ! নবীগঞ্জে শাখা বরাক বাঁচাতে পদযাত্রা পরিবেশ রক্ষায় নাগরিক আন্দোলনে এগিয়ে আসুন গাজীপুরে ১৫ ঘন্টায় তিনজনের আত্মহত্যা গাজীপুরে সিটি কর্পোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় শ্রমিকের মৃত্যু শ্রীপুরের বরমী থেকে একটি বিদেশি পিস্তল,১ রাউন্ড গুলি ও ১০০পিস ইয়াবাসহ গ্রেফতার-১ বাঁশখালীতে বেকারির শ্রমিক হত্যাকান্ডের আসামী মাহাবুব গ্রেপ্তার কুবিতে বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত। চৌদ্দগ্রামে সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপিকে মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা মাগুরায় সংঘর্ষের ঘটনায় মামলা, আটক-৩ মাগুরায় শহিদ ও মৃত মুক্তিযোদ্ধাদের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

এমপি শিবলী সাদিকের বিরুদ্ধে দিনাজপুরে আদিবাসীদের ঘন্টাব্যাপী মানববন্ধন

রফিকুল ইসলাম ফুলাল প্রতিনিধি দিনাজপুর:
  • আপডেট টাইম : বুধবার, ২৪ আগস্ট, ২০২২
  • ১৩৪ বার

এমপি শিবলী সাদিক ও তার চাচা কুখ্যাত ভূমি দস্যু স্বপ্নপুরীর মালিক দেলোয়ার হোসেনের কাছ থেকে আদিবাসী বাঙ্গালীদের জমি, জীবন সম্পদ রক্ষার দাবি জানিয়ে দিনাজপুরে ঘন্টা মানববন্ধন কর্মসূচি পালন করেছে ভূমিহারা নির্যাতিত আদিবাসী পরিবারের সদস্যরা।

২৪ আগষ্ট বুধবার সকালে দিনাজপুর প্রেসক্লাবের সম্মুখ সড়কে ভুমিহারা ক্ষতিগ্রস্ত পরিবারদের আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় তারা বলেন, সারাদেশে আদিবাসীদের অস্থিত্ব আজ সংকটাপন্ন,পদে পদে আমাদের নির্যাতন নিপিড়ন করা হচ্ছে এবং জাল জালিয়াতি ও প্রতারনার মাধ্যমে জমিজমা কেড়ে নেয়া হচ্ছে। স্থানীয় সংসদ শিবলী সাদিক ও তার চাচা দেলোয়ার হোসেন একজন কুখ্যাত ভূমিদস্যু।

তাদের ভূমিদস্যুতার গ্রাসে দিনাজপুরের স্বপ্নপুরী পিকনিক স্পট এর আশপাশের এলাকায় বসবাসকারী আদিবাসী ও পরিবারগুলো জমি হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। এমপি শিবলী সাদিক ও তার চাচা কুখ্যাত ভুমি দস্যু দেলোয়ার হোসেনের অধিনস্ত গুন্ডা বাহিনীর মনোয়ার, আমিনুল,আনার, জাহাঙ্গীর, এমপির পিএস সামশুজ্জামান ও এমপি’র ম্যানেজার মুক্তার আলীর নেতৃত্বে বিভিন্ন সময়ে, বিভিন্ন দাগ খতিয়ানের ২০ দশমিক ৫৬ একর জমি জবরদখল করে নেয়। উক্ত মোট জমি গুলির মধ্যে ছিল ৩৩ শতক কবরস্থান,১৪ শতক কালিমন্দির,১৪ শতক জাহের থান এবং ২ একর জমি পুকুর বানিয়ে জোর পূর্বক দখল করে নিয়েছে এমপি ও তার ক্যাডার বাহিনী। এসব বিষয়ে মুখ খুললে গনেশ হেমরম ও তার ভাতিজা উকিল হেমরমকে প্রাননাশের হুমকি দেয় তারা। একই এলাকার খুকুমণি হেমরমের ২ দশমিক ৩২ একর জমিসহ ঘরবাড়ি দখল করে নিয়েছে দেলোয়ার হোসেন এর গুন্ডাবাহিনী। এব্যাপারে দিনাজপুর আদালতে ১২২/১৪ মামলা বিচারাধীন থাকা অবস্থায় দেলোয়ার হোসেন পরিকল্পিত ভাবে তারই কর্মচারী আলবেরীকোস মাহালীকে রিমুট হিসেবে ব্যবহার করে স্বয়ং জমিতে অবস্থান নিয়েছে। এছাড়াও তারা লুইস হাসদা’র ১ দশমিক ৬১ একর জমি জবরদখল করে নেয়। মামলা নং ২৯৯/২১ ও বাটোয়ারা মামলা নং ১৯/২১ চলমান,রবেন মাডি্র ২১ দশমিক ০৮ একর, আদালতে মামলা নং ২১৮/১০ ও ৫/২০ এবং আলতাব আলীর কয়েকটি দাগের ১০ দশমিক ৭১ একর ও ১ দশমিক ৫০ একর জমি এমপি ও তার গুন্ডাবাহিনী জোবরদখল করে নিয়েছে। এবিষয়েও আদালতে মামলা চলমান রয়েছে,যার মামলা নং ১৫১/১৯। এসময় বক্তারা আরো বলেন, ইতিপূর্বে বিষয়গুলো উল্লেখ করে সংবাদ সম্মেলনসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেও আমরা কোনো সুফল পাইনি। এবিষয়ে আমরা সরকারের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন পূর্বক নিরপেক্ষ তদন্ত দাবি করছি। এমপি এবং তার চাচার দুর্দোণ্ড প্রতাপ এর কাছে আমরা পরাস্ত হয়ে এখন দিশেহারা হয়ে পড়েছি, আমরা এই দেশে জীবন ও সম্পদ নিয়ে নিরাপদে বসবাসের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার কাছে সাহায্য চাই। মানববন্ধন চলাকালে সেখানে উপস্থিত জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেনের নিকট জানতে চাইলে তিনি বলেন, আমরা সরকারের কাছে নির্যাতন নিপীড়ন ও জমি দখল বন্ধসহ সমস্যার সমাধান করে আদিবাসীদের জন্য পৃথক ভুমি কমিশন গঠনসহ অন্যান্য দাবি গুলো মেনে নেয়ার আহ্বান করছি। আদিবাসী সম্প্রদায়ের জানমালের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে জাতীয় আদিবাসী পরিষদ দীর্ঘদিন ধরেই এ আন্দোলন সংগ্রাম চালিয়ে আসছে।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন, সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির নেতা আনিসুর রহমান, সাংগঠনিক সম্পাদক সুফল হেমরম, উকিল হেমরম, খুকুমণি হেমরম,লুইস হাসদা, রবেন মার্ডি, আফতাব ও গনেশ। মানববন্ধন শেষ পরে তারা বিক্ষোভ মিছিল সহকারে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করতে যান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম