1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
অকার্যকর স্লুইস দুশ্চিন্তায় কৃষকরা! - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Videojuego oficial de Fortune Jet 1win ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই !

অকার্যকর স্লুইস দুশ্চিন্তায় কৃষকরা!

মাহমুদুল হাসান, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি
  • আপডেট টাইম : রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ১২২ বার

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ৬ ইউনিয়নে প্রাকৃতিক দুর্যোগ ও জলোচ্ছ্বাস থেকে সম্পদ ও মানুষের জীবন রক্ষার জন্য স্লুইস-কালবার্ড বসানো হয়েছিল। সংষ্কার না করা, অবৈদ দখল, পলি জমে ভরাট হয়ে যাওয়ায়, অনেক গুলো স্লুইস কালবার্ড অকার্যকর হয়ে পড়ে এতে দুশ্চিন্তায় রয়েছে কৃষকরা।

স্থানীয়রা জানান,অধিকাংশ স্লুইসগেট দেখাশুনা (নিয়ন্ত্রন) করে স্থানীয় প্রভাবশালীরা। খালগুলোতে মাছ শিকারের জন্য তাদের ইচ্ছে মতো (সুবিধামতো) পানি উঠায় এবং নামায় নিজেদের সুবিধার জন্য এবং আর্থিকভাবে লাভমান হওয়ার জন্য বর্ষায় জলাবদ্ধতা তৈরি করে রাখে। কৃষকের পেটে লাথি মারছে তারা। তাই বড় ধরনের ক্ষতির শিকার হচ্ছেন হাজারো কৃষক। সময় মতো পানি নামতে পারেনা। যার ফলে সময় মতো কৃষকেরা চাষাবাদ করতে পারেনা,কেউ কেউ ধানের চারা রোপন করলে ও জলাবদ্ধতার কারনে তাও নষ্ট হয়ে যায়। অতিরিক্ত পলি জমে খাল এবং স্লুইস ভরাট হয়ে যায়। স্লুইসের লোহার কপাট মরিচা পরে নষ্ট হয়ে যাওয়ায় লবণ পানি অসময়ে ঢুকে পরে। এতে কোটি টাকার উপরে ক্ষতি হয় সাধারন কৃষকের। যার প্রোভাব পরে আমাদের জাতীয় অর্থনীতিতে।

জানা গেছে, রাঙ্গাবালী উপজেলায় প্রাকৃতিক দুর্যোগ ও জলোচ্ছ্বাস থেকে মানুষের জীবন ও সম্পদ রক্ষার জন্য পানি উন্নয়ন বোর্ড (পাউবো) প্রায় ২০০ কিলোমিটার বেড়িবাদ নির্মাণ করে। এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ১৪৭ কিলোমিটার নির্মাণ করেছে। বাঁধের অভ্যন্তরীণ জনপদ ও আবাদি জমিতে বর্ষায় জমে থাকা অতিরিক্ত পানি অপসারণ ও লবনপানি নিয়ন্ত্রনের জন্য বেড়িবাঁধে ১৮০টি ছোট-বড় স্লুইসগেট নির্মাণ করে পাউবো
সরেজমিনে দেখাযায়, প্রায় দুইযুগ আগের ছোট-বড় স্লুইস বসানো হয়েছে। স্থানীয় প্রভাবশালীরা নিজেদের সুবিধামতো স্লুইসগেট নিয়ন্ত্রন করে। এবং তাদের ছত্র ছায়ায় প্রতিটি খালে দেখাযায় ১০-১৫ টি করে ধর্মজাল পেতে পোনা মাছ থেকে শুরু করে ছোট বড় সব ধরনের মাছ শিকার করা হচ্ছে। এবং ছোট ফাসের জালের কারনে খালের পানি আটকে থাকে এবং জলাবদ্ধতা সৃষ্টি হয়।
এদিকে এলজিইডি ১৪৭ কিলোমিটার সড়কের কজ করেছে সড়কের দু-পাশের খাল বিলের পানি নিষ্কাশনের জন্য যে কয়টি ছোট বড় কালর্বাড করেছে। তাও অনেক গুলি কালবার্ডের মুখের সামনে বাদ দিয়ে কেউ করেছে পুকুর আবার কেউ করেছে বাড়ি ঘরের ভিটা এই অপরিকল্পিত বাড়ি ও পুকুর করার কারনে জমিতে পানি আটকে থাকায় কৃষি কাজ করতে পারছে না কৃষকরা।

এলাকাবাসী জানায়, স্লুইস বসানোর পর থেকেই পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এখন পর্যন্ত স্লুইস মেরামত করেনি। অনেক গুলি কপাট নষ্ট হয়ে গেছে, খাল খনন না করায় পলি পরে স্লুইস এর অনেক কপাট নষ্ট হয়ে গেছে। এক কপাটের স্লুইসগুলো অনেকটাই নষ্ট হয়ে গেছে। এলাকাবাসীর উদ্যোগে মাঝে মধ্যে মেরামত করে স্লুইসগুলি সচল রাখছে।

পানি উন্নয়ন বোর্ড কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলার দায়ীত্ব প্রাপ্ত প্রকৌশলী মোঃ আরিফ হোসেন বলেন, রাঙ্গাবালী উপজেলায় আমাদের ১৮০ টি স্লুইস আছে। এর মধ্যে কিছু কার্যকার আছে আবার কিছু অকার্যকার আছে। এর মধ্যে ১৪২ টি কার্যকার ও ৩৮ অকার্যকার আছে। এর মধ্যে কিছু কিছু স্লুইস একেবারে নষ্ট হয়ে গেছে। ওই স্লুইস গুলো আবার নতুন করে করতে হবে। তবে এ বছর আমাদের হাতে কোন বাজেট নাই।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম