1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
জলাবদ্ধতা, লবনাক্ততা, সার ও পানি সাশ্রয়ী উচ্চ ফলনশীল লাগসই প্রযুক্তি উদ্ভাবিত - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করে ডিবি পুলিশ। বুয়েট শিক্ষার্থীদের দাবী-দাওয়া মেনে নেওয়া প্রতিশ্রুতির সাপেক্ষে  শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রমে ফেরার প্রতিশ্রুতি চট্টগ্রামের রাউজানে আমের বাম্পার ফলন  ব্যতিক্রর্মী আয়োজনে পালিত হল তিতাস তাকওয়া ফাউন্ডেশনের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে ১০ মাদক ব্যবসায়ি গ্রেফতার – মাদক উদ্ধার ! মহান মে দিবস উপলক্ষে জামায়াতের শ্রমিক র‌্যালি ও সমাবেশ রামগড় ৪৩ বিজিবির উদ্যোগে মাসিক নিরাপত্তা সমন্বয় সভা আমরা রিকশা চালাই, আমাদেরও আত্মসম্মানবোধ আছে: বাঁশখালীতে শ্রমিক দিবসে বক্তারা সাতকানিয়ায় এক ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার বিভিন্ন আয়োজনে বালিয়াডাঙ্গীর লাহিড়ীতে আন্তর্জাতিক মে দিবস পালিত হয়েছে

জলাবদ্ধতা, লবনাক্ততা, সার ও পানি সাশ্রয়ী উচ্চ ফলনশীল লাগসই প্রযুক্তি উদ্ভাবিত

মোঃ সাইফুল্লাহ ;
  • আপডেট টাইম : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১২০ বার

জলাবদ্ধতা, লবনাক্ততা, সার ও পানি সাশ্রয়ী উচ্চ ফলনশীল লাগসই প্রযুক্তিতে উদ্ভাবিত বিনাধান-৮ থেকে ২৩সহ অন্তত ২২টি ফসলের উন্নত জাত উৎপাদনে দেশের কৃষি অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে। এরফলে দেশের কৃষকরা তাদের উচ্চফলনশীল ধান, মসুরি, সরিষা ও তিলসহ বিভিন্ন ফসলের বীজ উৎপাদন করতে পেরে অনেক ক্ষেত্রেই খরচ কমিয়ে দ্বিগুন থেকে তিনগুন ফসল উৎপাদন করে স্বাবলম্বি হয়েছেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমানু কৃষি বিজ্ঞানি বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম২৭ আগস্ট শনিবার বিকেলে মাগুরায় এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরেন। বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) মাগুরা উপকেন্দ্রের প্রশিক্ষণ মিলনায়তনে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শেফাউর রহমানের সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন ড. মির্জা মোফাজ্জল। বক্তব্যে কৃষকদের কাছে মোফাজ্জল ধানের উদ্ভাবক হিসেবে পরিচিত ড. মির্জা মোফাজ্জল ইসলাম আরও জানান- তার উদ্ভাবিত লবনাক্ততা সহিষ্ণু বিনাধান-৮ ও বিনাধান -১০, জলমগ্নতা সহিষ্ণু বিনাধান-১১ ও বিনাধান-১২, সার ও পানি সাশ্রয়ী উচ্চ ফলনশীল বিনাধান-১৭, বন্যা ও লবনাক্ততা সহিষ্ণু বিনাধান -২৩সহ বিভিন্ন ফসলের ২২টি জাত দেশের উত্তর বঙ্গের মঙ্গা, দক্ষিণবঙ্গের লবনাক্ততা ও দেশের বিভিন্ন অংশে বন্যা কবলিত এলাকায় ধানের উৎপাদন দ্বিগুন থেকে তিনগুন হয়েছে। সেইসঙ্গে বিশে^র সর্বাধুনিক প্রযুক্তিকে দেশীয় জলবায়ুর সাথে খাপ খাইয়ে আধুনিক কৃষিকে কৃষকদের মাঝে জনপ্রিয় করতে পেরে বর্তমানে কৃষকদের আয়ও বহুলাংশে বেড়ে গেছে। তিনি বলেন, বর্তমান বিশে^র দ্রব্যমূল্যের সাথে তাল মিলিয়ে চলতে গেলে-কৃষকদের আয় বৃদ্ধির কোন বিকল্প নেই। আর স্বল্প জমিতে আয়বৃদ্ধি করতে গেলে কৃষকদের সর্বাধুনিক কৃষি প্রযুক্তির কোন বিকল্প নেই। এ অবস্থায় যুগোপযোগি কৃষি প্রযুক্তিই পারে তাদেরকে সমৃদ্ধ জীবন দিতে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ এটিআই এর অধ্যক্ষ কৃষিবিদ সুশান্ত কুমার প্রামানিক, মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুফি মোঃ রফিকুজ্জামান, বিনা উপকেন্দ্র মাগুরার বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ তানভীন আবির, রোকাইয়া সুলতানাসহ অন্যরা। অনুষ্ঠানে উপস্থিত সদরের রামচন্দ্রপুর গ্রামের কৃষানি স্মৃতি রানী বিশ^াস বলেন, বছরের অধিকাংশ সময় জলমগ্ন থাকা তার প্রায় ৩ বিঘা জমিতে তিনি এখন বিনাধান-১১ চাষ করছেন। এ জমিগুলি থেকে ইতিপূর্বে তিনি কোন ফসলই পেতেন না। একই ভাবে তার গ্রামের বহু অনাবাদি জমি এখন আবাদি হয়ে উঠেছে। এরফলে কৃষকদের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হয়েছে। সদরের ইটখোলা গ্রামের কৃষক মো: হাবিবুল্লাহ জানান, ইতিপূর্বে তিনি যেসব জমিতে মোটাধান উৎপাদন করতেন সেখানে গত ২ বছর ধরে তিনি বিনা-১৭ জাতের ধান চাষ করে ব্যাপক সাফল্য পাচ্ছেন। এ জাতের ধান একরে অন্তত ৭০মন উৎপাদন হয় এবং এর চাল চিকন হওয়ায় বাজারে দাম বেশি পাচ্ছেন । স্বল্পজীবনকাল হওয়ায় এ জাতের ধান উৎপাদনে তারা আর্থিকভাবে অনেক লাভবান হচ্ছেন। এছাড়া বিনার ধান, সরিষা, ডাল উৎপাদন করে আর্থিক ও সময়ের দিক থেকে লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন চুয়াডাঙ্গার জীবননগর থেকে আসা কৃষক রাজেদুল ইসলাম, রাজবাড়ির কৃষক জিয়াউর রহমান, মাগুরার কৃষক মো: মোস্তাফিজুর রহমান মন্নু, আবুল কালাম আজাদ, শওকত হোসেন, খালিলুর রহমান বিশ্বাস, আব্দুল লতিফসহ বিভিন্ন কৃষক। এ সময় কৃষকরা তাদের উৎপাদিত ফসল সংরক্ষণের জন্য উন্নত মানের পাত্রসহ আনুষাঙ্গিক সামগ্রী বিনামূল্যে সরবরাহের জন্য বিনা মহাপরিচালকের কাছে দাবী জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম