1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
জালানি তেল সহ দ্রব্যমুল্য বৃদ্ধিতে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের মানববন্ধন - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা!

জালানি তেল সহ দ্রব্যমুল্য বৃদ্ধিতে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ১৭৮ বার

জ্বালানী তেলের দাম ও মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত।
আইএমএফকে খুশী করতে জ্বালানির মূল্য বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত শ্রমিকশ্রেনী মেহনতি শ্রমিকেরা মেনে নেবেনা।

বৃহস্পতিবার (১৮আগস্ট) সকালে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আয়োজনে সাভারের আশুলিয়ায় এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী(বিন্দু) তার বক্তব্যে বলেন,
অবিশ্বাস্য ও অকল্পনীয়ভাবে বিইআরসিকে এড়িয়ে চোরাগোপ্তা কায়দায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করা হয়েছে। মেহনতি শ্রমিকের কাছে জবাবদিহীতা না থাকায় চরম স্বেচ্ছাচারীভাবে জ্বালানির মুল্যবৃদ্ধি করা হয়েছে। এতে করে কলকারখানা সহ সকল শ্রমিকশ্রেনী নিম্ন আয়ের মানুষের উপর চরমবির্পযয় নেমে এসেছে।

আকস্মিকভাবে সকল ধরনের জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক বৃদ্ধির সরকারি পদক্ষেপ’কে “অবিশ্বাস্য ও অকল্পনীয়” হিসাবে আখ্যায়িত করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন এবং বলেছেন এটা চরম ভোগান্তিতে থাকা শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সামিল।এই সিদ্ধান্ত দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতিতে নাকাল দেশের মানুষের উপর নতুন করে অকল্পনীয় গজব চাপিয়ে দেবে।জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি হওয়ার কারনে গনপরিবহনে ভাড়া নৈরাজ্য সৃষ্টি হয়েছে প্রতেক শিল্প এলাকায় শ্রমিকদের যাতায়াতে চরমবির্পযয় নেমে এসেছে।

আইএম মএফ এর ঋণ পেতে তাদেরকে খুশী করতে যেয়ে শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার উপর জ্বালানি তেলের আকস্মিক মূল্যবৃদ্ধির এই হটকারী সিদ্ধান্ত দেশবাসী কোনভাবেই মেনে নেবে না।

তিনি ক্ষোভের সাথে উল্লেখ করেন, বিইআরসি গণশুনানির প্রচলিত পদ্ধতিকে পাশ কাটিয়ে চোরাগোপ্তা কায়দায় ডিজেল,কেরোসিন পেট্রোল ও অকটেনের মূল্যবৃদ্ধির ঘোষণা দেওয়া হয়েছে। সরকারি এই সিদ্ধান্তের মারাত্মক অভিঘাত পড়বে প্রতিটি ঘরে ঘরে এবং জাতীয় অর্থনীতিতে।এর ফলে শিল্প,কৃষি পরিবহনসহ অর্থনীতির প্রতিটি খাত বিপর্যয়ের সম্মুখীন হবে।নতুন করে কয়েক কোটি মানুষ দারিদ্র্য সীমার নীচে নেমে যাবে।তিনি আর বলেন শ্রমিকদের অবিলম্বে জাতীয় ন্যূনতম মজুরী বিশ হাজার ঘোষনা করা হউক।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি তেলের দাম ৯৪ ডলারে নেমে আসা ও খাদ্যশষ্যের দাম যখন কমতে শুরু করেছে তখন জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত কোনভাবেই গ্রহনযোগ্য নয়।তিনি বলেন, গত কয়েক বছরে বিপিসি ৫০ হাজার কোটি টাকা মুনাফা করেছে।এর একটি বড় অংশ সরকারি কোষাগারে জমা হয়েছে। এই টাকা থেকে এখন প্রয়োজনে জ্বালানি খাতে ভভর্তুকি দেওয়ার সুযোগ রয়েছে। তিনি বলেন, আইএমএফ এর লোন পেতে জ্বালানি খাতে ভর্তুকি তুলে দিয়ে সরকার এখন শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। জনগণের কাছে জবাবদিহীতা না থাকায় সরকার চরম স্বেচ্ছাচারী পন্থায় এই সিদ্ধান্ত নিয়েছে।

তিনি অনতিবিলম্বে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির এই হটকারী ও গণবিরোধী সিদ্ধান্ত বাতিল করার দাবি জানিয়েছেন।

একই সাথে তিনি সরকারের এই অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হতে শ্রমিক শ্রেনীর মেহনতি জনতার প্রতি আহবান জানিয়েছেন।তিনি তিব্র ক্ষোপ জানিয়ে হুসিয়ারী করে সরকারকে উল্লেখ করে বলে যদি সোজা পথে না হাটেন তাহলে দেশের শ্রমিক জনতা সোজা পথে হাটাতে শেখাবে,এমনকি সরকারকে বাধ্য করবে ক্ষমতাচ্যুত করতে।
সভা পরিচালনা করেন,বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সাংগঠনিক সম্পাদক, আলাল মোল্লা, সংগঠনের সহ-সভাপতি,জসিম রাড়ি,
এই মানব বন্ধন সংহতি বক্তব্য রাখেন,ছাত্র অধিকার পরিষদ আশুলিয়া আঞ্চলিক সভাপতি ফরহাদ হোসেন,বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি,আশুলিয়া থানা কমিটির সভাপতি,জিয়াদুল ইসলাম, শ্রমিক নেতা,আলমগীর হোসেন,, খোরশেদ আলম,মোহাইমিনুল হক, মারুফ হোসেন,বৃষ্টি দাস প্রমূখ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম