1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
কোভিড চীনকে ঝাঁপিয়ে পড়ায় শোকার্তরা মৃত প্রিয়জনকে পোড়াতে বাধ্য করেছে - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন

কোভিড চীনকে ঝাঁপিয়ে পড়ায় শোকার্তরা মৃত প্রিয়জনকে পোড়াতে বাধ্য করেছে

মোঃ মজিবর রহমান শেখ |
  • আপডেট টাইম : রবিবার, ৮ জানুয়ারি, ২০২৩
  • ৭৪ বার

চীন ‘শূন্য কোভিড’ পন্থা পরিত্যাগ করার সিদ্ধান্ত নেওয়ার পরে চীনের ভাইরাস সংকট আরও খারাপ হওয়ায় বিধ্বস্ত শোকার্তরা তাদের নিজের মৃত প্রিয়জনকে পুড়িয়ে ফেলতে বাধ্য হয়েছে। কারণ দেশটির ‘জিরো কোভিড’ পদ্ধতি ভয়ঙ্করভাবে ব্যাকফায়ার করেছে। একজন কর্মকর্তা ব্যাখ্যা করেছেন যে, দিনে ১,০০০ টিরও বেশি মৃতদেহ পোড়ানো এবং অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান নিষিদ্ধ করা সত্ত্বেও, জ্বালিয়ে দেওয়ার জন্য একটি দীর্ঘ সারি ছিল। দ্য সান রিপোর্ট করেছে, অন্য একটি শ্মশান থেকে ক্রমাগত ধোঁয়া বের হচ্ছে কারণ কর্মীরা বলেছিলেন যে অন্ত্যেষ্টিক্রিয়ার সংখ্যা দিনে প্রায় ৪০ থেকে ২০০ বেড়েছে। “আমরা এত ব্যস্ত যে আমাদের খাওয়ার সময়ও নেই,” একজন কর্মী বলল। “অনেকে কোভিড থেকে মারা গেছে,” আরেকজন একই কথা বলল। সম্প্রতি কোভিড থেকে অনেক মৃত্যু হয়েছে চীনে। রাষ্ট্রীয় সেন্সরকে অস্বীকার করে এই জাতীয় গল্পগুলি সোশ্যাল মিডিয়ায় দ্রুত ছড়িয়ে পড়েছে কারণ কোভিড চীনকে ঝাঁপিয়ে পড়েছে, যা তিন বছরেরও বেশি আগে মহামারীর জন্ম দিয়েছে যখন তার সীমানার মধ্যে একটি অদ্ভুত নতুন ভাইরাস ছড়িয়ে পড়েছিল। চীনের এক ভিডিওতে দেখা যায় শ্রবণের সারি, বডি ব্যাগ ভর্তি মর্গ, কফিনে ভরা গুদাম – সেই সাথে হাসপাতালের হৃদয়বিদারক ফুটেজ যা মোকাবেলা করার জন্য লড়াই করছে কারণ প্রধানত বয়স্ক ব্যক্তিরা করিডোরে আটকে আছে এবং এমনকি গাড়ি পার্কি য়ে চিকিৎসা চলছে। তবুও শি জিনপিং তার নিজের নাগরিকদের এবং বিশ্বকে প্রতারণা করছে । ব্রিটিশ ভিত্তিক স্বাস্থ্য তথ্য সংস্থা এয়ারফিনিটির একটি শীতল অনুমান গত সপ্তাহে পরামর্শ দিয়েছে যে চীনে প্রতিদিন ৯,০০০ মানুষ এই রোগে মারা যাচ্ছে। এটি সতর্ক করেছিল যে আগামী এপ্রিলের মধ্যে ২ মিলিয়ন প্রাণহানি হতে পারে। দুঃখজনকভাবে, শি জিনপিং য়ের আকস্মিক পদক্ষেপের প্রভাব তাৎক্ষণিক এবং ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থা, অপর্যাপ্ত টিকা দেওয়ার হার এবং বাড়িতে তৈরি ঔষুধের উপর নির্ভরশীলতা সহ একটি দেশে তাৎক্ষণিক এবং অনুমানযোগ্য ছিল যা পশ্চিমে তৈরি ঔষুধের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম কার্যকর প্রমাণিত হয়েছে। বেইজিংয়ের জনস্বাস্থ্য কর্তৃপক্ষের কাছ থেকে ফাঁস হওয়া পরিসংখ্যান নির্দেশ করে যে কোভিডকে ছেড়ে দেওয়ার পরে শুধুমাত্র গত মাসের প্রথম ২০ দিনে ২৫০মিলিয়ন লোক এই রোগে আক্রান্ত হয়েছিল, হাসপাতাল বা জনসাধারণের জন্য কোনও সতর্কতা ছাড়াই। স্থানীয় জনস্বাস্থ্য কর্মকর্তারা স্বীকার করেছেন, চেংডুর সিচুয়ান প্রদেশের দশজন বাসিন্দার মধ্যে আটজনেরও বেশি লোক সংক্রামিত হয়েছে। চেংডুতে ২৩ – বছর বয়সী জুনিয়র ডাক্তার অতিরিক্ত কাজের কারণে ভেঙে পড়ে এবং কোভিড-এ আক্রান্ত হয়ে মারা যান। কিছু হাসপাতালে অর্ধেকেরও বেশি স্টাফ অনুপস্থিত থাকায় সারা দেশে ডাক্তার ও নার্সরা অসুস্থ হয়ে পড়ায় সংকট তীব্র হয়েছে। অবসরপ্রাপ্ত চিকিত্সকদের কঠোর চাপযুক্ত স্বাস্থ্যসেবা ফ্রন্টলাইনে ফিরে যাওয়ার জন্য বাধ্য করা হচ্ছে। অক্সিজেন ও ভেন্টিলেটরের ঘাটতির অভিযোগ চিকিৎসকদের। রোগীদের তাদের নিজস্ব বিছানা নিয়ে আসতে বলা হয়। ছিনতাই করা ফুটেজে দেখা যাচ্ছে, হাসপাতালের করিডোরে, ওয়েটিং রুম এবং প্রবেশের জায়গাগুলোতে বয়স্ক রোগীদের জমায়ত দেখা যাচ্ছে, উদ্বিগ্ন আত্মীয়রা তার নিজ সন্তানদের চিকিৎসার জন্য হাসপাতালের কতৃপক্ষ কাছে ভিক্ষা করছে।
সাংহাইয়ের হাসপাতালে স্ট্রেচারে রোগীদের রাখা হচ্ছে এবং দীর্ঘস্থায়ী অসুস্থ রোগীরা হাসপাতালের দরজার বাইরে, বিছানায় শুয়ে আছেন এবং ড্রিপস এবং অক্সিজেনের সাথে যুক্ত আছেন কারণ চিকিত্সকরা ফ্ল্যাশিং লাইট দিয়ে অ্যাম্বুলেন্সের কাছে তাদের চিকিত্সা করেন। ফার্মেসিগুলো তে ওষুধের তাক পরিষ্কার। একজন সিনিয়র ডাক্তার স্বীকার করেছেন যে এই মেগা-সিটিতে ১৭,৫ মিলিয়ন লোক সংক্রামিত হতে পারে যেটির মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর লকডাউন সাংহাইয়ের শীর্ষস্থানীয় হাসপাতালের একটির সিনিয়র ডাক্তার চীনে COVID-19 কেস বৃদ্ধির বিষয়ে শঙ্কা বাজিয়েছেন – কারণ তিনি অনুমান করেছেন যে শহরের জনসংখ্যার ৭০% পর্যন্ত সংক্রামিত হয়েছে। রুইজিন হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট এবং সাংহাইয়ের কোভিড বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য চেন এরজেন অনুমান করেছেন যে দেশের “শূন্য-কোভিড” নীতিগুলি সহজ করার পরে মেগাসিটির ২৫ মিলিয়ন বাসিন্দার অন্তত ৭০% সংক্রামিত হয়েছে।
একদিকে, শি জিনপিং দাবি করেছেন যে তিনি মানুষের সুরক্ষা “সর্বোচ্চ” করেছেন এবং সর্বদা “উন্মুক্ততা, স্বচ্ছতা এবং দায়িত্বের সাথে কাজ করেছেন” – মহামারীর শুরুতে হুইসেলব্লোয়ারদের নীরব করা সত্ত্বেও, উত্সের মূল ডেটা লুকিয়ে রাখা এবং মানব সংক্রমণের সমালোচনামূলক বিবরণ ভাগ করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও। নিরর্থক স্বৈরশাসক নিজেকে ভাইরাসের বিরুদ্ধে “জনগণের যুদ্ধের” “কমান্ডার ইন চিফ” স্টাইল করেছিলেন – তবে এখন, তার তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার মাত্র কয়েক সপ্তাহ পরে, দেশে এবং বিদেশে তার বিশ্বাসযোগ্যতা দৃশ্যতভাবে ভেঙে যাচ্ছে।
স্বাস্থ্য কর্তৃপক্ষ দৈনিক মহামারী সংক্রান্ত তথ্য শেয়ার করা বন্ধ করেছে এবং মৃত্যু রেকর্ড করার জন্য বিধিনিষেধ আরোপ করেছে – যদিও কর্মকর্তারা অবশেষে ক্রমবর্ধমান মৃত্যু এবং ঔষুধের ঘাটতির কথা স্বীকার করেছেন। “অসুস্থতা থেকে” মৃত্যুর মধ্যে বিশিষ্ট কমিউনিস্ট ক্যাডার এবং সেলিব্রিটিরা অন্তর্ভুক্ত, এমনকি একটি প্যাটসি সংবাদপত্র রেকর্ড করেছে যে ১৩ জন শীর্ষ বিজ্ঞানী মাত্র ছয় দিনে মারা গেছেন।
অন্যরা কঠোর বিধিনিষেধের এমন আকস্মিক প্রত্যাহারে ক্ষুব্ধ হয়েছিল, যা দেখেছিল পরিবারগুলিকে জোর করে আলাদা করা হয়েছে এবং লোকেরা তাদের বাড়ি থেকে পৃথকীকরণ শিবিরে সরিয়ে নিয়েছে। “আমাদের জীবন পিঁপড়ার মতো মূল্যহীন,” সোশ্যাল মিডিয়ায় একজন সমালোচক হাহাকার করেছেন।
লন্ডন-ভিত্তিক বিজ্ঞান ডেটা সংস্থা এয়ারফিনিটি অনুমান করে যে চীন প্রতিদিন ২ মিলিয়নেরও বেশি COVID কেস অনুভব করছে এবং প্রতিদিন প্রায় ১৪,৭০০জন মারা যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম