1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চীন-পাকিস্তানের সম্পর্ক উন্মোচনের হুমকিতে চীনের ভাড়া রাজ্যে 'চীনা-বিরোধী' বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

চীন-পাকিস্তানের সম্পর্ক উন্মোচনের হুমকিতে চীনের ভাড়া রাজ্যে ‘চীনা-বিরোধী’ বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

মোঃ মজিবর রহমান শেখ,
  • আপডেট টাইম : শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১৭৮ বার

পাকিস্তানের বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত বন্দর শহর গোয়াদর, চলমান বিক্ষোভের কারণে গত দুই মাস ধরে খবরে রয়েছে। মাওলানা হিদায়াত উর রহমান কর্তৃক হক দো তেহরিক (গোয়াদারের অধিকার দিন) বিক্ষোভকে চীন বিরোধী বলে অভিহিত করা হয়, কারণ বিক্ষোভকারীরা চীনা নাগরিকদের বন্দর এলাকা খালি করতে বলেছে এবং স্থানীয় বেলুচ জনগণের অধিকারের দাবিতে রেহমান বসবাসকারী চীনা নাগরিকদের সতর্ক করেছে। গোয়াদরে যে সরকার যদি তাদের শান্তিপূর্ণ সমাবেশকে উপেক্ষা করার সিদ্ধান্ত নেয়, তবে জনগণের অধিকার রয়েছে তাদের অধিকার রক্ষার জন্য বন্দুক ও অস্ত্র হাতে নেওয়ার এবং ব্যবহার করার রিপোর্ট অনুযায়ী, বেলুচিস্তানে হাজার হাজার বিক্ষোভকারী চীনা নাগরিকদেরকে আলোচনার চিপ হিসেবে ব্যবহার করেছে। তাদের উদ্বেগের সমাধান করা হয়েছে বিক্ষোভে ডিসেম্বরের শেষ সপ্তাহে সহিংসতা দেখা গেছে যেখানে বেলুচের জামায়াত-ই-ইসলামির (জেআই) নেতা হিসেবে একজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। ইস্তান, রেহমান চীনাদের বন্দর এলাকা ছেড়ে যেতে বলেছেন চীনা প্রভাব এবং পাকিস্তান সরকারের সম্পূর্ণ অবহেলার কারণে, বেলুচিস্তান দীর্ঘদিন ধরে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে বলে জানা গেছে গোয়াদর বন্দরে থাকা চীনা নাগরিকদের সম্প্রতি একটি সময়ের মধ্যে চলে যেতে বলা হয়েছে।

স্পষ্টতই, গোয়াদর অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্র হওয়ায় এর জনগণের ভাগ্য পরিবর্তন করতে পারেনি। বরং, এটি স্থানীয় উন্নয়ন প্রকল্পগুলি থেকে স্থানীয় জনগণের বিচ্ছিন্নতার কারণে হতাশার কারণ হয়ে ওঠে, যেগুলি বেশিরভাগই চীনা বা পাকিস্তানের অন্যান্য প্রদেশের অফিসারদের দ্বারা পরিচালিত হয়।বিষয়টিকে আরও খারাপ করে তোলে, গোয়াদরের জনগণও তাদের পরিচয় এবং তাদের জন্মভূমির মালিকানা হুমকির মুখে পড়ে বলে মনে করে। তারা বিশ্বাস করে যে চীনা শ্রমিক এবং ব্যবসায়ীদের দ্রুত আগমন জনসংখ্যার পরিবর্তন ঘটিয়ে তাদের পরিচয় ধ্বংস করতে পারে। ফেডারেশন অফ পাকিস্তান চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FPCCI) তাদের রিপোর্টে জনসংখ্যাগত পরিবর্তনের আশঙ্কাকেও সমর্থন করেছে , যা ভবিষ্যদ্বাণী করেছে যে চীনারা ২০৪৮ সালের মধ্যে স্থানীয় বালুচদের সংখ্যা ছাড়িয়ে যাবে। এলাকায় চীনা ঔপনিবেশিকতার দ্বারা উদ্দীপিত উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির অভাবের কারণে “গোয়াদরের জনগণ রাস্তায় নেমে এসেছে কারণ তারা বেশ কিছুদিন ধরে হতাশায় ভুগছে অন্যদিকে, গত ২ দশক ধরে তাদের কাছ থেকে প্রত্যাশা পরপর সরকার থেকে স্থানীয়দের সংখ্যা বেড়েছে, যারা বলে যে গোয়াদরকে দ্বিতীয় দুবাই বা সিঙ্গাপুর হওয়া উচিত, এই সবই, যখন গোয়াদরের মানুষ এখনও মৌলিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত, “সামাজিক কর্মী নাসির রহিম সোহরাবিকে উদ্ধৃত করে ডন জানিয়েছে যে জনগণ কয়েক দশক ধরে তাদের নিজস্ব সম্পত্তিতে বসবাস করছে, কিন্তু সিপিইসি-র মতো উন্নয়ন প্রকল্পের ফলস্বরূপ যা শুধু বন্দর নয়, পুরো এলাকা জুড়ে হয়েছে। নিজেদের, তারা দ্রুত তাদের স্থল হারাতে শুরু করেছে উল্লেখযোগ্যভাবে, পাকিস্তানের বর্তমান সবচেয়ে বড় সমস্যা চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) এর পতন রোধ করছে, যা বেলুচিস্তান বন্দর শহর গোয়াদরে উন্নয়নের একটি ভিত্তিপ্রস্তর। চীন ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের জন্য গোয়াদর পোস্টটি CPEC-এর একটি মূল উপাদান। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC), প্রায়শই পাকিস্তানের ভবিষ্যত লাইফলাইন হিসাবে সমাদৃত, গোয়াদরকে কেন্দ্র করে গোয়াদর বন্দর প্রকল্পটি খবরে রয়েছে। ২০০০ এর শুরুতে, প্রাক্তন স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফের শাসনামলে, যিনি গোয়াদরের উদ্বোধনী অনুষ্ঠানে চীনের সমর্থনের প্রশংসা করেছিলেন, বেইজিংয়ের সাথে পাকিস্তানের ঘনিষ্ঠ কূটনৈতিক সম্পর্ক চীনকে গভীর সমুদ্রে মাছ ধরার কাজে নিয়োজিত চীনা ট্রলারগুলির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া থেকে বিরত রাখে, যা আরও বেশি প্রচেষ্টা চালাচ্ছে। গভীর সমুদ্র বন্দরের উন্নয়নে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পাকিস্তানকে যে বিষয়ে প্রশ্ন করেছিলেন সে বিষয়েও চুপ থেকেছেন। iপ্রধানমন্ত্রী শেহবাজ শরীফ পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তা বাড়াতে দুই মাসেরও বেশি আগে বেইজিংও ইসলামাবাদকে চাপ দিয়েছে সিপিইসি প্রকল্পের জন্য আরও তহবিল সরবরাহ করতে এবং চীনা ব্যবসার পাওনা ঋণ নিষ্পত্তির জন্য বেলুচ সম্প্রদায়, এদিকে অর্থনৈতিক বিষয়ে সন্দেহ প্রকাশ করেছে। বেইজিং এবং ইসলামাবাদের মধ্যে সম্পর্ক এটা স্পষ্ট যে গোয়াদরের বাসিন্দাদের দীর্ঘদিনের হতাশা ক্রমবর্ধমান উত্তেজনাকে আরও তীব্র করে তুলবে যতক্ষণ না শহরের বর্তমান পরিস্থিতি বিরাজ করছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম