1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
লালমনিরহাটের বুড়িমারীস্হল বন্দরের শ্রমিকদের ন্যায্য ৭-দফা দাবি আদায়ের লক্ষ্যে ধর্মঘট-সড়ক অবরোধ - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল রাউজানে তিনদিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন রাউজানে ৬০ প্রজাতির ১ লাখ ৮০ হাজার ফলজ ও ঔষধি গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন মাগুরায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শরিয়াতউল্লাহ হোসেন রাজনকে গণসংবর্ধনা প্রদান  *জরুরী রক্ত প্রয়োজন*রক্তের গ্রুপ: AB+ (এবি পজেটিভ) ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চৌদ্দগ্রামে তিন ছাত্রলীগ নেতার পদত্যাগ কক্সবাজারে সাংবাদিকদের উপর আ’লীগ-ছাত্রলীগের হামলা সারাদেশে ছাত্রসমাজের উপর মর্মান্তিক হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের এক দফা দাবিতে দোহাজারীতে বিক্ষোভ মিছিল  এমএসআর’র ১ কোটি ২৬ লক্ষ টাকা লুটপাট সমস্যায় জর্জরিত চট্টগ্রামের চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্স-অধিকাংশ চিকিৎসক অনুপস্থিত থাকেন নবীনগরে কুতুবিয়া দরবার শরীফে শাহাদাতে কারবালা মাহফিল অনুষ্ঠিত

লালমনিরহাটের বুড়িমারীস্হল বন্দরের শ্রমিকদের ন্যায্য ৭-দফা দাবি আদায়ের লক্ষ্যে ধর্মঘট-সড়ক অবরোধ

লাভলু শেখ লালমনিরহাট থেকে।।
  • আপডেট টাইম : শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১২৫ বার

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে লোড- আনলোডের কাজ করা শ্রমিকদের ন্যায্য মজুরি প্রদানে দীর্ঘদিন থেকে অনিয়ম ও দুর্নীতি করা হচ্ছে। তাই তাদের ন্যায্য পাওনা আদায়ের লক্ষ্যে ৭দফা দাবি নিয়ে সকাল থেকে ধর্মঘট ও সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করলে স্থবির হয়ে পরে স্থলবন্দরের কার্যক্রম।

শনিবার ৪ জানুয়ারী বুড়িমারী স্থলবন্দরের শ্রমিক অফিসের সামনে এ আন্দোলন শুরু হয় যা চলে দুপুর পর্যন্ত। এতে বুড়িমারী স্থলবন্দর মহাসড়কে প্রায় ৪ ঘন্টা অবরোধে সৃষ্টি হয় ভোগান্তির। দীর্ঘদিনেও নিয়মানুযায়ী মজুরি না পাওয়া এবং বর্তমানে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারণে শ্রমিকদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। একাধিকবার আলোচনা করেও সমাধান না পেয়ে দাবি আদায়ে আন্দোলনের পথ বেছে নিয়েছে শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, নিয়ম অনুযায়ী মজুরী প্রদান না করার পাশাপাশি ২০১০ থেকে ডাম্পার গাড়ির লোড-আনলোড ও ছুটির দিনে বাংলা গাড়ি লোড-আনলোড টাকার হিসাব পদ্ধতি কিভাবে করা হয়েছে তা শ্রমিকরা জানেন না। এছাড়া পেলুডার মালিককে দেওয়া ২০০ টাকার পর টাকার হদিস মিলেনি দীর্ঘদিনেও।

আন্দোলনে অংশ নেওয়া শ্রমিক আলমগীর কবির জানান, পণ্য লোড-আনলোডে প্রতি ১ টাকা করে সংগঠনের শ্রমিকদের চিকিৎসা বাবদ রাখা হলেও এ পর্যন্ত কোন শ্রমিক চিকিৎসা সুবিধা গ্রহণ করতে পারেনি।

শ্রমিক আনোয়ার হোসেন বলেন, প্রতি ৩ বছর পরপর সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার নিয়ম থাকলেও ২০০৯ সালের পরে আর কোনো নির্বাচন হয়নি। ফলে দীর্ঘ ১৩ বছর ধরে দূর্ণীতি করে কোটি টাকার মালিক বনে গেছেন কেউ কেউ।

শ্রমিক রফিকুল ইসলাম বলেন, কোন সর্দারের বয়স বেশি হলে বা কেউ মৃত্যুবরণ করলে তার পরিবর্তে সর্দারে সন্তানকেই সর্দার নিয়োগ দেওয়া হয়, যা নিয়মের বাহিরে। আন্দোলনরত সকলের দাবি দ্রব্যমূল্যের উর্ধগতির উপর লক্ষ্য রেখে নতুন বছরের টনের রেট বৃদ্ধি করে শ্রমিকদের মজুরী প্রদানের।

বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি সফর উদ্দিন জানান, ২০১০ সাল থেকে ডাম্পার গাড়ি থেকে প্রাপ্ত টাকার হিসাব চেয়েছেন শ্রমিকরা। বর্তমানে ডাম্পার গাড়ির সংখ্যা কমে গেছে। তাছাড়া শ্রমিকদের নিকট টাকা না নিয়ে জমানো টাকা দিয়ে সংগঠনের নামে ১৩শতক জমি ক্রয় করা হয়েছে। আরো জমি ক্রয় করা হবে। কয়েকজন শ্রমিক আছে যারা স্থায়ী নয়, তারা সংগঠনের স্থায়ী সম্পদ করার পক্ষে নয়। শ্রমিকদের দাবি অনুয়ায়ী মজুরী বৃদ্ধিসহ প্রয়োজনীয় বিষয়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা হবে।

সিএনএফ এজেন্ট ও বুড়িমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাহাজুল ইসলাম মিঠু বলেন, কয়েক হাজার শ্রমিক কাজ বন্ধ রেখে তাদের দাবি আদায়ে আন্দোলন শুরু করেছিলো। শ্রমিকদের সাথে কথা বলে বলেছি।সন্ধ্যায় শ্রমিকদের গ্রুপ নেতা ও অন্যান্যদের সাথে কথা বলে সৃষ্টি সমস্যা সমাধান করা হবে এমন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম