1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
৮ লাখ টাকা জরিমানা রাজউকের মোবাইল কোর্ট নিকুঞ্জ ও দক্ষিণ খানে - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
অ্যাডভোকেট রহমত আলীর চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত! সন্তানকে ভালো মানুষ হিসাবে তৈরি করুন,তাহলেই দেশটা ভালো হয়ে যাবে-ডঃ তাপস সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট ৪৫৭ জন শিক্ষার্থীকে ২৬ লক্ষ টাকার বৃত্তির অর্থ প্রদান নদী গুলো খনন করা হলে বদলে যাবে দৃশ্যপট লালমনিরহাটসহ বৃহত্তর রংপুর অঞ্চল দিয়ে বয়ে যাওয়া নদীর চর গুলো সবুজে ঢাকা শোক সংবাদ মানবিকতার অনন্য নির্দশন চন্দনাইশে ২ জুটির বিয়ে দিলেন জেসিকা গ্রুপের জসিম। নবীগঞ্জ শহরে ভয়াবহ সংঘর্ষের ঘটনায় ৩০ জনের নাম উল্লেখ করে ২০০/২৫০জনকে অজ্ঞাত করে পুলিশ এসল্ট মামলা দায়ের মীরসরাইয়ে হরিহরপুর গ্রামে ২৮ তম অষ্টপ্রহর ব্যাপী মহোৎসব শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ শ্রীপুরে পুলিশী বাধায় বিএনপি’র অনুষ্ঠান পন্ড বন্ধ হওয়া রেল ষ্ট্রেশন দ্রুততম সময়ে চালু করা হবে। রেল মন্ত্রী

৮ লাখ টাকা জরিমানা রাজউকের মোবাইল কোর্ট নিকুঞ্জ ও দক্ষিণ খানে

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২৪ বার

আল হাসান মোবারক

নিজস্ব প্রতিনিধি।

নিকুঞ্জ  ও দক্ষিণ খানে রাজধানীর উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর  ইমারত নকশা ব্যতয় করে বিল্ডিং  নির্মান করার কারণে  উচ্ছেদ অভিযান পরিচলন করে। এতে নেতৃত্ব দেন রাজউকের নির্বাহী  ম্যাজিস্টেট মো কামারুজ্জামান


বৃহস্পতিবার০৮ ফেব্রুয়ারী ২৪  রাজধানী নিকুঞ্জ এবং  দক্ষিণ খান  আশোকোনা সিটি কমপ্লেক্সে সংলগ্ন  আমতলা ও তালতাল  এলাকায়  অভিযান করে।

সকালে  অভিযোগের ভিত্তিতে নিকুঞ্জ আ/এ অভিযান পরিচালনা করে এখান  রাজউক নকাশা বহির্ভূত বিল্ডিং  উচ্চতা ও পিছনের  অংশে  অংশে বর্ধিত করে নির্মান কাজ করে , এতে বর্ধিত অংশা ভেঙ্গে দেয় এবং ৩ লক্ষ টাকা জরিমানা করে রাজউক  নকশা অনুযায়ী ইমারত নির্মান এর জন্য এক মাস সময় বেঁধে দেন। এবং নন জুডিশিয়াল স্টাম্পে মুচলেকা নেন ।


দুপুরের পরে দক্ষিণ খান আশকোনা সিটি কমপ্লেক্সে এলাকায় বেশ কয়েকটি ভবন উচ্ছেদ অভিযান পরিচালনা করে চলে সন্ধ্যা পর্যন্ত। আমতলা এলাকায় রাজউক নকশা অনুযায়ী বিল্ডিং কাজ না করায় বার্ধিত অংশ ভেঙ্গে দেন।
এবং  তালতাল এলাকায় দুটি বহু তলা  ভুবনে একটিতে নকশার ব্যক্ত্যয় করায় অংশা ভেঙ্গে দেন।
আপরটি ৪৫ কাঠা জমির উপর নির্মিত নির্মিতব্য বহুতলা  ভবনটিতে কোন তথ্য সম্বলিত কোন সাইনবোর্ড না থাক, রাজউক নকাশা দেখাতে না পারা।


রাজউক ভবন নির্মান পরিদর্শক, অথরাইজ অফিসার পরিদর্শন কালে পরিদর্শন বইতে লিখে গিয়েছিলেন তাই  কাজ সাময়িক বন্ধ রাখতে তারা নির্দেশ উপেক্ষা করে নির্মাব চালিয়ে যান।  এতে নগদ ৫ লক্ষ টাকা জরিমানা এবং নকশার ব্যতয়  অংশ ভেঙে দেন এবং পনেরো দিনে  সময় দেন।
এই অভিযান নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুজ্জামান বলেন। অভিযান সুন্দর ভাবে সকলে সহযোগিতা ও সমন্বয়ে  পরিচালনা হচ্ছে ,  রাজউক থেকে নকশা অনুমোদন নিয়ে যাদের ভবন নির্মাণ করার কথা তাঁর সেই কাজটি যথাযথ ভাবে হচ্ছে  কি না। সেই সকল ভবন বিষয় গুলো আমরা দেখ ভাল করছি এবং প্রায় সব জায়গাতেই অনুমোদিত নকশা পাচ্ছি আমরা কিন্তু   তাতে নকশার ব্যত্যয়  ঘটিয়ে কিছু কিছু ভবন মালিকগন ভবন নির্মাণ করছে মূলত তাদের বিরুদ্ধে আমাদের এই উচ্ছেদ  অভিযান এবং  তাদেরকে আমাদের আইন- আনুগ আওতায় আনছি। উদাহরণস্বরূপ আজকে সকল থেকে আমরা কয়েকটি ভবনে নির্মান কাজ চলা অবস্থায় অনুসন্ধান  করে দেখে দিছি এবং কিছু কিছু অনিয়ম পেয়েছি, এবং সেই গুলো  ভেঙ্গে দিয়েছি।
একটি  ভবনে ৩ লক্ষ টাকা এবং আমরা যে ভবনে দাড়িয়ে আছি এখনে নির্মান  ত্রুটি থাকার কারনে  ৫ লক্ষ টাকা জরিমানা করি।
নগর বাসির জন্য তিনি বলেন রাজউকের পক্ষ থেকে যে চেষ্টাটি সব সময় করা হয়ে থাকে নগর বাসীর জন্য সুষ্ঠু আবাস যোগ্য, নিরাপদ নগরী গড়েতলা সেই লক্ষ আমাদের এই অভিযান সুতরাং আমাদের এই অভিযানে।


এই অভিযান এলাকায় জনসাধারণ যথেষ্ট সহযোগিতা করেছেন এবং আমরা নগরবাসী থেকে আমরা সব সময় সহযোগিতা পেয়েও থাকি তাদের স্বতঃস্ফূর্ত সহযোগিতায় আমাদের মনে হয়েছে তারা যথেষ্ট খুশি।  আমাদের মনে হয়েছে এই ধরেনের অভিযান তারও চায়। এই এ ধরনের অভিযান রাজউকের সব সময়  অব্যাহত থাকবে। এতে অনিয়ম কমে আসবে।
এ সময় অভিযানটি সার্বিক ভাবে পরিচালনা করেন জোন ৪/২ এর অথরাইজ অফিসার মোঃ হাসানুজ্জামান

আরও উপস্থিত ছিলেন সহকারী অথরাইজড অফিসার মতিউর রহমান ও ফারাহ, প্রধান ইমারত পরিদর্শক আবু শামস রাকিব ও শাহজাহান, ইমারত পরিদর্শক নির্মল মালো, ইমারত পরিদর্শক আব্দুর রহিম ও রাজউকের অন্যান কর্মকর্তা কর্মচারীগণ বৃন্দ এছাড়াও সহযোগিতা ছিলেন পুলিশের ডিএমপির সদস্যগণ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম