1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিবিয়ানা গ্যাস ফিল্ডের প্রাকৃতিক গ্যাস উৎপাদনের ৬০ শতাংশ, কনডেনসেট উৎপাদনের ৮০ শতাংশেরও বেশী - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
পূর্বাঞ্চলের রেলের যন্ত্রাংশ চুরিতে জড়িয়ে পড়ছে আরএনবি’র সদস্যরা ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে খামারের ১৬০ টি বাক্সের মৌমাছি মেরে ফেলার অভিযোগ রামগড়ে ঝড় ও বজ্রপাতের তান্ডবে গবাদিপশুসহ খামারির মৃত্যু চাঁদার টাকা না দেওয়ায় অপহরণ করে নির্যাতন, ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন শিক্ষক সমিতি রাউজান উপজেলা( উত্তর) শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জুয়া খেলায় হেরে যাওয়ায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে ১ যুবক ! চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাধীনতার পর প্রথম সফল জরায়ু অপারেশন সম্পন্ন কে এই মাদক সম্রাট মিজান লবণ ব‍্যবসায়ী থেকে কোটিপতি বিশ্ববিদ্যালয় ও হলসমূহ খুলতে ২৪ ঘন্টা সময় দিয়েছে কুবি শিক্ষক সমিতি hello-wordpress

বিবিয়ানা গ্যাস ফিল্ডের প্রাকৃতিক গ্যাস উৎপাদনের ৬০ শতাংশ, কনডেনসেট উৎপাদনের ৮০ শতাংশেরও বেশী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৫৬ বার

নবীগঞ্জ(হবিগঞ্জ)থেকে।।

বিবিয়ানা গ্যাস ফিল্ড হবিগঞ্জ জেলা নবীগঞ্জ উপজেলার একটি দর্শনীয় স্থাপনা। এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই গ্যাসক্ষেত্রটি নবীগঞ্জ উপজেলার ৩ নং ইনাতগঞ্জ ইউনিয়ন ও ৪ নং দীঘলবাক ইউনিয়নে অবস্থিত। যেখান থেকে দেশের দৈনন্দিন চাহিদার ৬০% জ্বালানী সরবরাহ করা হয়ে থাকে। ১৯৯৮ সালে বিবিয়ানা গ্যাসক্ষেত্র আবিষ্কার হয়। আমেরিকান তেল ও গ্যাস অনুসন্ধান কোম্পানি ইউনিকল উপমহাদেশের বৃহত্তম এই গ্যাসক্ষেত্রটি আবিষ্কার করে।
বর্তমানে গ্যাস উত্তোলনের দায়িত্বে রয়েছে মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন।শেভরন বিশ্বের
শীর্ষস্থানীয় সমন্বিত জ্বালানি ও খনিজ শক্তি সংস্থাগুলোর একটি, যা শক্তি শিল্পের কার্যত প্রতিটি ক্ষেত্রে জড়িত। শেভরন বাংলাদেশ ব্লক টুয়েলভ লিমিটেড এবং ব্লক থার্টিন অ্যান্ড ফোর্টিন লিমিটেড (‘শেভরন বাংলাদশ’) হল বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম উৎপাদক, যা মোট অভ্যন্তরীণ প্রাকৃতিক গ্যাস উৎপাদনের প্রায় ৬০ শতাংশ এবং কনডেনসেট উৎপাদনের ৮০ শতাংশেরও বেশী। শেভরন বাংলাদেশ দেশের উত্তর-পূর্বে তিনটি গ্যাসক্ষেত্র পরচিালনা করে। এর কার্যক্রম জুড়ে আওতাধীন জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের মাধ্যমে দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের গড়ে তোলে যা অর্থনৈতিক উন্নয়নে এবং তাদের জন্য দীর্ঘস্থায়ী সুবিধা বৃদ্ধি করে। সম্প্রতি বিদ্যুৎ,
জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি শেভরন বাংলাদেশ পরিচালিত বিবিয়ানা গ্যাস প্ল্যান্ট পরিদর্শন করেছেন। শেভরন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রেসিডেন্ট এরিক এম ওয়াকার, কর্পোরেট অ্যাফেয়ার্স পরিচালক মুহাম্মদ ইমরুল কবির এবং বিবিয়ানা গ্যাস প্ল্যান্ট সুপারিটেনডেন্ট কার্ল বোর্ক তাকে স্বাগত জানান।পরিদর্শনকালে মাননীয় প্রতিমন্ত্রী ভিত্তিপ্রস্তর উন্মোচনের মাধ্যমেে বিবিয়ানা অপটিমাইজেশন প্রকল্পের শুভ উদ্বোধন করেন। বিবিয়ানা টার্বো এক্সপেন্ডার প্রকল্পের মধ্যে রয়েছে বিবিয়ানা টার্বো এক্সপেন্ডার এবং বুস্টার কম্প্রেসার। টার্বো এক্সপেন্ডার প্ল্যান্টের চাপ কমায়, গ্যাস উৎপাদনকে অধিক কার্যকরী করে এবং বর্ধিতাংশ পর্বতীতে কনডেনসেট উৎপাদনে যোগ হয়। অন্যদিকে বুস্টার কম্প্রেসার গ্যাস ক্ষেত্রের রিজার্ভ হ্রাসের পরমিাণকে ধীর করে দেয়।
বিবিয়ানা অপ্টিমাইজেশন প্রকল্প হল বাংলাদেশ সরকার, পেট্রোবাংলা এবং শেভরন বাংলাদেশের মধ্যে শক্তিশালী অংশীদারিত্বের একটি প্রমাণ এবং এর লক্ষ্য দেশের সর্বোচ্চ উৎপাদনকারী গ্যাসক্ষেত্র হিসেবে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের উৎপাদন সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করা। এরপরে তিনি বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের প্রসেস প্ল্যান্ট পরিদর্শন করেন। প্রতিমন্ত্রী শেভরন বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন এবং এদেশে চলমান প্রয়াসের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং দেশের শীর্ষস্থানীয় মিডিয়া আউটলেটগুলি ব্যবহার করে জ্বালানি খাতে কোম্পানিটির প্রতিশ্রুতিশীল সম্ভাবনা এবং সুযোগসমূহ তুলে ধরেন।প্রতিমন্ত্রীর সাথে আরও উপস্থিত ছিলেন হবগিঞ্জ-১ আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, হবিগঞ্জের জেলা প্রশাসক জিলুফা সুলতানা এবং পেট্রেোবাংলা; বাপেক্স বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা।

মোঃ হাবিবুর রহমান চৌধুরী শামীম
নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম