1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রাউজানে ৭৫০ হেক্টর জমিতে ১২০০মেট্রিক টন সরিষা উৎপাদন- বাজার মূল্য ১২কোটি টাকা - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে পুনরায় ক্লাস চলমান রাখার সিদ্ধান্ত শিক্ষক সমিতির চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি তীব্র গরমে ক্লান্ত শ্রমজীবীদের স্বস্তি ‘এক গ্লাস শরবত’ ঠাকুরগাঁওয়ে হরিপুরে বাসঝাড় এখন বাবুই পাখির শেষ আশ্রয় । মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা গোদাগাড়ীতে গ্রেফতার অভিযানে পুলিশের উপর হামলা, আহত-১ মাগুরায় সেবা প্রতিষ্ঠানের উদ্যোগে স্যালাইন ও সুপিয় পানি বিতরণ স্থানীয় নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার -সৈয়দপুরে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল খালেক ও জাহাঙ্গীর আলম তিতাসে ফসলী জমি থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে আহত-৪, আটক-১ চন্দনাইশে গৃহবধুর আত্মহত্যা

রাউজানে ৭৫০ হেক্টর জমিতে ১২০০মেট্রিক টন সরিষা উৎপাদন- বাজার মূল্য ১২কোটি টাকা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৫৪ বার

শীর্ষস্থানীয় প্রতিলিপি ঘড়ি হলো একটি মূল্যবান ঘড়ির উপাদান ছাড়াই তার দেখার সুযোগ।

একটি লোকটি কিনুন AAA সস্তা প্রতিলিপি ঘড়ি আমেরিকান, আমরা পুরুষ এবং মহিলাদের জন্য 1: 1 রোলেক্স প্রতিলিপি ঘড়ি, জাল সুইস প্রতিলিপি ব্রেটলিং, ওমেগা, কার্টিয়ের প্রতিলিপি প্রদান করি।

Replicaomega.io বিশ্বব্যাপীভাবে সেরা সুইস প্রতিলিপি ঘড়ি বিক্রয় করে, এবং আপনি একটি কম দামে শীর্ষ গুণমানের জাল ওমেগা ঘড়ি পান।

আপনি যদি AAA প্রতিলিপি ঘড়ি খুঁজে থাকেন তবে 2023 সালের সেরা ওয়েবসাইটটি replicaclone.is।

শাহাদাত  হোসেন

রাউজান প্রতিনিধি:

রাউজানে শুষ্ক মৌসুমে চার জাতের সরিষার ব্যাপক চাষ হয়েছে। নতুন নতুন জাত উদ্ভাবনের ফলে স্থানীয় কৃষকরা উৎসাহ নিয়ে সরিষা চাষ করেন। এই উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় এবার ৭৫০ হেক্টর জমিতে সরিষা ক্ষেতের চাষ করেছেন কৃষকেরা।এরমধ্যে চিকদাইর ইউনিয়নে হয়েছে ১৩০ হেক্টর জমিতে। বছর আবহাওয়া অনুকূলে থাকায় এ উপজেলায় সরিষার বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি। এখন প্রতিটি এলাকায় শুরু হয়েছে সরিষা কাটা-মাড়াই। কৃষকরা জমি থেকে সরিষা কাটা, মাড়াই ও বাড়িতে নিয়ে রোদে শুকিয়ে বস্তাবন্দিসহ বাজারে বিক্রিতে তারা ব্যস্ত সময় পার করছেন। জানা যায়,ভোজ্য তেলের চাহিদা পুরন করতে রাউজানে এবার বারি সরিষা ১৪,১৫,১৭,১৮,ও বিনা সরিষা ৪,৯,১১, টরি -৭,বাউ সরিষা জাতের সরিষা ক্ষেতের চাষাবাদ করেছেন কৃষকরা।তাদের সরিষা চাষে উৎসাহ দিতে রাউজানের সংসদ সদস্য এবি এম ফজলে করিম চৌধুরী তার নিজ অর্থ দিয়ে কৃষকদের মধ্যে ৩ হাজার কেজি উন্নত জাতের সরিষা বীজ বিতরণ করেন। এছাড়াও রাউজান উপজেলা কৃষি অফিস থেকে ৪০০জন কৃষককে প্রণোদনা হিসাবে দেওয়া হয়েছে সার, বীজ। রাজস্ব প্রর্দশনী দেওয়া হয়েছে প্রায় ২০টি। চিকদাইর ইউনিয়নের দক্ষিন সর্তা এলাকার কৃষক সুমন ঘোষ বলেন,
কৃষি অফিস বিনামূল্যে বীজ ও সার দেওয়ায়
এক একর ৬০ শতক জমিতে সরিষা ক্ষেতের চাষাবাদ করেছি।সরিষার ফলন ভাল হয়েছে। এখন জমি থেকে পাকা সরিষা কেটে মাড়াইয়ে কাজ শেষ করে বস্তাবন্দি করে ঘরে তুলছি। কৃষক গোলাম মোস্তাফা রাজু বলেন, আমন ধান কাটার পর কৃষি অফিসের পরামর্শে ৪০শতক জমিতে সরিষার চাষাবাদ করছি। জমিতে যে পরিমাণ সরিষার আশা করেছি, তার চাইতে ফলন অনেক বেশি হয়েছে। বাজারে সরিষা বিক্রিতেও ভালো দাম পাওয়া যাচ্ছে। চিকদাইর ইউনিয়নের চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী জানান, তার ইউনিয়নে ব্যাপক সরিষার চাষ হয়েছে। আশা করছি কৃষকেরা বাজারে সরিষা বিক্রি ভালো দাম পাবেন।
রাউজান উপজেলা কৃষি অফিসার মাসুম কবির বলেন, সরিষা হলো একটি লাভজনক ফসল। বেশিরভাগ ক্ষেত্রে সরিষা চাষ ঝুঁকিমুক্ত। তৈল জাতীয় শস্য উৎপাদন বৃদ্ধিতে সরিষা চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতি বছর রাউজানে সরিষা চাষের আবাদ বাড়ছে। এবার ৭৫০ হেক্টর সরিষার ক্ষেত থেকে ১ হাজার ২শত মেট্রিক টন সরিষা উৎপাদন হবে। বর্তমান বাজার মুল্য ১২ কোটি টাকা। তেল উৎপাদন হবে ৪লাখ লিটার। বর্তমান বাজার মুল্য অনুসারে ১২ কোটি ৮ লাখ টাকা।এছাড়া ৩৬০ মেট্রিক টন খৈল উৎপাদন হবে।উৎপাদিত খৈল গবাদী পশু ও মাছের খাদ্য হিসাবে বাজারে বিক্রি করে ৭ লাখ ২০হাজার টাকা আয় হবে। সরিষা চাষে কৃষকদের প্রশিক্ষণ, প্রদর্শনী, বিনামূল্যে বীজ-সার সরবারহসহ নানা রকম পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানায় তিনি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম