1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পর্যটন কমপ্লেক্সের গভীর নলকূপ স্থাপনে এলাকাবাসীর ক্ষোভ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
সৃষ্টির শ্রেষ্ঠ উপহার মা; সকল মায়েরা ভালো থাকুক তিতাসে দাবিকৃত চাঁদা না দেওয়ায় প্রতিপক্ষের ছোড়া গুলিতে গুলিবিদ্ধ ২ভাই ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের চেয়ার দখলে টিটো-মোশারুলের লড়াই, কার পক্ষ নেবে আ’লীগ আনোয়ারায় সর্বস্তরের ভোটারদের মাঝে জয়ের আশাবাদী মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট চুমকি চৌধুরী দাবি আদায়ে শিক্ষকদের ষষ্ঠ দিনের মত অবস্থান কর্মসূচি সদর উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁও সদর উপজেলায় নির্বাচনে জমজমাট লড়াইয়ের সম্ভাবনা । ঠাকুরগাঁওয়ে সেবা না পেয়ে ডিসি অফিসের হেল্পডেস্ক ভাঙচুরের অভিযোগ ঠাকুরগাঁওয়ে আইন-শৃঙ্খলা কমিটির সভা নকলায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহানের পথসভা অনুষ্ঠিত চৌদ্দগ্রামে জামাল হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ২ আসামী আটক

পর্যটন কমপ্লেক্সের গভীর নলকূপ স্থাপনে এলাকাবাসীর ক্ষোভ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৫৮ বার

আনোয়ারা সংবাদদাতা, চট্টগ্রাম

পারকি সমুদ্র সৈকতে ৭১ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন বিশ্বমানের পর্যটন কমপ্লেক্সে পানি সঞ্চালনের ব্যবস্থা করতে ঘন জনবসতি পূর্ণ আনোয়ারা বারশত ইউনিয়নের গোবাদিয়া এলাকায় গভীর নলকূপ স্থাপনের উদ্যোগ নিয়েছে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। তবে এই গভীর নলকূপ স্থাপনের ফলে স্থানীয় চাপকলে পানি সংকট দেখা যাওয়ার সঙ্কায় এর বিরোধীতা করছে স্থানীয়রা।

স্থানীয় হেজকেল খান জানান, এলাকার চাপাকল গুলোতে পানি উঠছে না। আগে ৪০-৫০ ফুটের নিচে পানি পাওয়া যেত কিন্তু এখন ২শ ফুটে গভীরে গেলেও পানি উঠেনা। বোরো সেচ নির্ভর ফসল। চাষ করার জন্যও এখন পানি পাওয়া যায় না। আর পর্যটন কর্পোশনের প্রকল্পটি ফুলতলী মৌজায় এবং চরাঞ্চল এলাকায় অবস্থিত। এর পাশে বঙ্গবন্ধু টানেল সার্ভিস এরিয়ায় ১হাজার ফুট গভীর নলকূপ স্থাপন করে ভালো পানি পাওয়া যাচ্ছে। এই অবস্থায় প্রকল্পের আশেপাশে গভীর নলকুপ স্থাপন না করে এতদূরে এসে জনবহুল এলাকায় কেন নলকূপ স্থাপনের উদ্যোগ নিয়েছে বুঝতেছি না।

স্থানীয় ১,২, ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য নাজমা আক্তার বলেন, এমনিতেই এলাকায় পানি সমস্যা এরউপর গভীর নলকূপ স্থাপন করা হলো এই সমস্যা আরও প্রকট হবে। তাই গোবাদিয়া এলাকায় নলকূপের স্থাপনের সিদ্ধান্ত পরিবর্তন করতে আমরা স্থানীয় সাংসদ এবং বিভিন্ন জায়গায় লিখিতভাবে জানিয়েছি। আশা করি জনসাধারণের স্বার্থে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে।

আনোয়ারা উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা প্রিয়াংকা চাকমা বলেন, স্থানীয়দের বক্তব্য যুক্তিবহির্ভূত। জমি সেচ দিতে একনাগাড়ে সেচপাম্প চলতে থাকে যার কারণে এটি পানির লেয়ারে প্রভাব পেলে। জমিতে পানি ব্যবহার করার কারণে ওই এলাকার বাসাবাড়ির টিউবওয়েলে পানি সংকট দেখা দিয়েছে। আর আনোয়ারার পূর্বাঞল থেকে পশ্চিমাঞ্চলে পানির লেয়ার নিচে নামার কারণ হলো পশ্চিমাঞ্চলে সাগর উপকূল হওয়াতে লোনা পানি দিয়ে চাষ করা সম্ভব হয়না সেচ পাম্পের মাধ্যমেই চাষ করতে হয় তাদের। আর ধীরে ধীরে সবজায়গায় একক টিউবওয়েল বন্ধ করে যৌথ টিউবওয়েলের ব্যবস্থা করা হবে কারণ একক টিউবওয়েলে অপচয় হয় বেশি। আর এখন যদি স্থানীয়রা নলকূপ স্থাপনের এই বিষয়ে বিরোধ করে তাহলে আমাদের জায়গা পরিবর্তন করে অন্য কোথাও চিন্তা করতে হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম