1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শোলাকিয়া ঈদগাঁহ ময়দানের ঈদুল ফিতরের নামাজ লাখ লাখ মানুষের অংশগ্রহণ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই কৃষি জমির টপসয়েল কাটার দায়ে রামগড়ে চার লক্ষ টাকা জরিমানা বাঁশখালীতে বৃষ্টির জন্য ইসতিকার নামাজ আদায় রামগড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ রাউজানের দক্ষিণ হিংগলায় হক কমিটির দায়রা শাখার নির্মাণ কাজ শুরু মাগুরায় ভোট গ্রহন কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

শোলাকিয়া ঈদগাঁহ ময়দানের ঈদুল ফিতরের নামাজ লাখ লাখ মানুষের অংশগ্রহণ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪
  • ৪১ বার

এ এইচ এম মিয়া

নিজস্ব প্রতিবেদক

কিশোরগঞ্জের  শোলাকিয়া ঈদগাহ ময়দানের ঈদুল ফিতরের নামাজ লাখ লাখ মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো।

গত  ১১ এপ্রিল  বৃহস্পতিবার সকাল ১০ টায় ঈদের নামাজ  জামাতের সময় নির্ধারিত থাকলেও আগের দিন রাত থেকে মানুষ আসতে থেকে কিশোরগঞ্জে শোলাকিয়া  ও তার আশেপাশের এলাকায়  এবং সকাল থেকেই ঈদগাঁয়ের মাঠে অবস্থান নেয় মুসল্লিরা।

এই সময় নির্ধারিত ইমাম মওলানা ফরিদ উদ্দিন মাসুদ এর অনুপস্থিতিতে নামাজ পড়ান  জেলা শহরের বড় বাজার মসজিদের ইমাম মাওলানা শোয়াইব বিন আবদুর রউফ নামাজের ইমামতি করেন।

এদিন সকাল সাড়ে ৮ টার আগেই কানায় কানায় ভরে যায় ঈদগাহ ময়দান। নামাজ শুরু হলে মাঠে উপচেপড়া ভিড়ের কারণে আশপাশের রাস্তা-ঘাট, বাসাবাড়ির ছাদ, নরসুন্দা নদীর পারে মুসল্লিরা নামাজের কাতার করে দাঁড়িয়ে যান।
শোলাকিয়া মাঠের ঐতিহ্য ও রেওয়াজ অনুযায়ী ,জামাত শুরুর আগে মুসল্লিদের সংকেত দিতে শর্টগানের ছয়টি ফাঁকা গুলি  মাধ্যমে সকাল ১০ টায় জামাত শুরু হয়।
তিনটি জামাত শুরুর ৫ মিনিট আগে, ২টি ৩ মিনিট আগে এবং শেষটি জামাত শুরুর ১ মিনিট আগে ছোড়া হয়। এই সময় মুসল্লিদের লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাই  ‘আল্লাহু আকবর’ ধ্বনিতে মুখর ছিল ময়দান।
এ বছর শোলাকিয়া ঈদগাহ ময়দানে  ১৯৭তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রায় ৭ একর মূল মাঠ ছাড়িয়ে আশেপাশের পাড়া-মহল্লায় ঈদের জামাতের সঙ্গে শরিক হয়েছেন মুসুল্লিগণ।

নামাজ শেষে শোলাকিয়া ঈদগাহ মাঠ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান,  এবারও দেশ-বিদেশের ৫ লাখেরও বেশি মুসল্লি এ ময়দানে একসঙ্গে নামাজ আদায় করেছেন।

শোলাকিয়ায় নামাজ আদায়ে জন্য গত  দুই দিন ধরেই বিদেশে ও  দেশের বিভিন্ন জেলা  উপজেলা থেকে কিশোরগঞ্জে লোক আসতে শুরু করে। এই সময় তাঁরা  আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের বাসায়, আবাসিক হোটেল, শহরের মসজিদগুলোতে এবং ঈদগাহ মাঠে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়ে রাতে অবস্থান করে।
এদিকে  ভোর রাতে থেকে  ট্রেন, বাস, ট্রাক, মাইক্রোবাস, রিকশা, মোটরসাইকেল, সাইকেল ও হেঁটে হাজারো মানুষ আসেন ঈদগাঁহে। মুসল্লিদের যাতায়াতে জন্য রেলওয়ে  দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করে।
নামাজ শেষে বাংলাদেশ সহ মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।

বাংলাদেশের সবচেয়ে বড় এই ঈদের জামাত নির্বিঘ্নে করতে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নিয়েছিল স্থানীয় প্রশাসনের। মোতায়েন করা হয়েছিল র‍্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), রেঞ্জ রিজার্ভ ফোর্স (আরআরএফ), পাঁচ প্লাটুন বিজিবি, ছাড়াও জেলা পুলিশের দেড় হাজার এরও বেশি  সদস্য।
মাঠের ভেতর ও বাইরে ছিল অর্ধশতাধিক সিসিটিভি ক্যামেরা, পুরো মাঠ পর্যবেক্ষণের জন্য ছিল বেশ কয়েকটি ড্রোন। ছয়টি পর্যবেক্ষণ টাওয়ারের মাধ্যমে আগত ব্যক্তিদের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। এ ছাড়া মাঠের ভেতর-বাইরে পুলিশ বাহিনীকে সহায়তায় ছিল বেশ কিছু স্বেচ্ছাসেবক দল। নিরাপত্তার স্বার্থে কাউকে ছাতা বা কোনো ধরনের ব্যাগ নিয়ে ঢুকতে দেওয়া হয়নি। শুধু পাতলা জায়নামাজ নিয়ে নামাজ আদায় করেন মুসল্লিরা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম