1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সাইফ মাহমুদ আ. লীগের সংস্কৃতি উপ-কমিটির সদস্য মনোনীত - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
রাত পেহালেই নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন সকল প্রস্তুতি সম্পন্ন দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ চৌদ্দগ্রামে দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ৭ দফা বাস্তবায়নের মাধ্যমেই ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার সংহত করা সম্ভব চেয়ারম্যান প্রার্থী আবু আহমেদ চৌধুরীর সমর্থনে চন্দনাইশ উপজেলা যুবলীগের মতবিনিময় সভা মাগুরায় এক দিবসীয় আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে এলজিইডি’র উল্লেখযোগ্য উন্নয়ন কর্মকান্ড । Daftar Situs Link Casino Online Terbaik Hari ini Gampang JP মাগুরায় মহানবী (সাঃ)কে নিয়ে কুটুক্তি করায় দুটি বাড়িতে আগুন! সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন

সাইফ মাহমুদ আ. লীগের সংস্কৃতি উপ-কমিটির সদস্য মনোনীত

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ৮ ফেব্রুয়ারি, ২০২১
  • ১৪৫ বার

নিজস্ব প্রতিবেদক : বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ও নব্বইয়ের উত্তাল স্বৈরাচারবিরোধী আন্দোলনে রাজপথ কাঁপানো সাবেক ছাত্রনেতা সাইফ মাহমুদকে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় সাংস্কৃতিক উপ-কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সাইফ মাহমুদ ১৯৬৭ সালে ফেনী শহরের পূর্ব উকিল পাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে ফেনী সরকারী পাইলট স্কুলে দশম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে দিক্ষিত এবং অনুপ্রাণিত হয়ে ফেনী জেলা ছাত্রলীগের রাজনীতিতে যোগদান করেন। ১৯৮৬ সালে ফেনী কলেজ ছাত্রলীগের সহ-সম্পাদক নির্বাচিত হন। ১৯৮৭ সালে ফেনী শহর ছাত্রলীগের আহ্বায়ক নির্বাচিত হন।

১৯৮৭ সালে ডিসেম্বর মাসে স্বৈরাচারী এরশাদবিরোধী আন্দোলনের কারণে ১১টি মামলা দিয়ে সাইফ মাহমুদকে গ্রেফতার করে ফেনী থানায় রাতভর অমানুষিক নির্যাতন করা হয়। পরবর্তিতে তাকে ফেনী জেলা কারাগারে প্রেরণ এবং পরদিন জেলায় নিরাপত্তা বিঘ্নের আশংকায় তাকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করে। দীর্ঘ ১১ মাস ১০ দিন কারাবরণ শেষে ১৯৮৮ সালের নভেম্বর মাসে কুমিল্লা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি লাভ করেন।

১৯৮৯ সালে এরশাদবিরোধী আন্দোলন বেগবান করতে সব রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলোর জোট সর্বদলীয় ছাত্রঐক্য ফ্রন্টের ফেনী জেলার যুগ্ম-আহ্বায়ক নির্বাচিত হন।

সাইফ মাহমুদ বলেন, ১৯৯০ সালে এরশাদবিরোধী আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে অসহযোগ আন্দোলনের সময় ২৭ নভেম্বর বর্তমান প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা যেদিন ঢাকায় গৃহবন্দি হওয়ার প্রতিবাদে ২৮ তারিখ ফেনী শহরে হরতালের পিকেটিং করার কারণে তাকে ফেনী থানা পুলিশ গ্রেফতার করে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা অমানুষিক নির্যাতন করে তার হাত পা ভেঙে দেয়। সকল ছাত্র সংগঠনের ঐক্যবদ্ধ আন্দোলনের মুখে স্বৈরাচারী সরকারের পুলিশ তাকে মুক্তি দিতে বাধ্য হয়। সাইফ মাহমুদ ১৯৯৩ সালে ফেনী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং জাতীয় পরিষদ সদস্য মনোনীত হন।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ ৫ (মুক্তাগাছা) আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবং বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি মহোদয়ের প্রধান নির্বাচনী এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

জানা যায়, সাইফ মাহমুদ স্কুলজীবন থেকে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। এরমধ্যে উল্লেখযোগ্য কার্যক্রম নিম্নরূপ :
১। সদস্য: সংলাপ নাট্যগোষ্ঠী- ফেনী (১৯৮৩-১৯৮৯)
২। প্রতিষ্ঠাতা সদস্য ও প্রথম নির্বাচিত সভাপতি: মুক্তি সংসদ -ফেনী (১৯৮৯)
৩। সদস্য : ঢাকা থিয়েটার (১৯৮৯- ২০২১)
৪। সভাপতি: ব্যাচ ৮৩’ ফেনী (২০১২-২০২১)
পেশায় ব্যবসায়ী সাইফ মাহমুদ করোলা ফ্যাশন নামীয় রেডিমেড গার্মেন্টস বায়িং হাউজ এর সত্ত্বাধিকারী।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম