1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নানা আয়োজনে জ্যোতিপাল মহাথেরের ১১২তম জন্মবার্ষিকী উদযাপন - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ০৪ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ের পুলিশের অভিযানে ২ মাদক ব্যবসায়ি গ্রেফতার ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে প্রতীক পেয়ে নির্বাচনী প্রচার প্রচারণায় প্রার্থীরা । চৌদ্দগ্রামে মধ্যম চাঁন্দিশকরায় মুয়াজ্জিনকে বিদায়ী সংবর্ধনা মুহা. ফখরুদ্দীন ইমন, চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি: কুমিল্লার চৌদ্দগ্রামে প্রতিপক্ষের হামলায় নারী সহ একই পরিবারের চারজন আহত, থানায় অভিযোগ চেয়ারম্যান পদে-৬, ভাইস চেয়ারম্যান পদে-৩, মহিলা ভাইস চেয়ারম্যান পদে-১ চন্দনাইশে মনোনয়ন পত্র জমার শেষ দিনে ১০ জন প্রার্থীর ফরম জমা Kumpulan Situs Slot Bonus New Member Terbaru রাউজানে পরিত্যক্ত দু’টি হ্যাচারি- সুফল থেকে বঞ্চিত ডিম সংগ্রহকারীরা হেফাজতে ইসলামের সাবেক  যুগ্ম-মহাসচিব মামুনুল হকের মুক্তি লাভ। বাঁশের সাঁকোর বদলে স্টিল ব্রীজ নির্মাণ কাজ শুরু ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাচ্ছে পিঁড়িতে বা খাটে বসে চুল দাড়ি কাটার দৃশ্য !

নানা আয়োজনে জ্যোতিপাল মহাথেরের ১১২তম জন্মবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক |
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০২৩
  • ২৪৪ বার

বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ হয়েছে। আসুন, সকল ভেদাভেদ ভুলে আমরা এক হই। শুধু সম্পত্তি দখল করার জন্য বলে কেউ হিন্দু, কেউ বৌদ্ধ। বলে হিন্দু খারাপ। জমি দখল হয়ে গেলে হিন্দু ভালো হয়ে যায়। এসব কারণে অনেক হিন্দু দেশ ত্যাগ করতে বাধ্য হয়েছে। অনেক দুর্বল মানুষ তার সম্পত্তি ফেলে চলে গেছে, টাকা পায় নাই। আজকে কথা হলো ধর্ম যারযার উৎসব, সবার।
বৃহস্পতিবার (৫ জানুয়ারি) কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযুদ্ধা মো. মফিজুর রহমান বাবলু এ বক্তব্য রাখেন। বৌদ্ধ ধর্মের সবোর্চ্চ নেতা সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের এর ১১২তম জন্মবার্ষিকীর আলোচনা সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান এ বক্তব্য দেন। লাকসামের বরইগাঁও গ্রামে জ্যোতি:পাল মহাথের বৌদ্ধ মহাবিহার কমপ্লেক্স মাঠে এ দুই দিন ব্যাপী আয়োজন করা হয়।

পন্ডিত সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের ছিলেন মহামানব। ওনি উচ্চ মানের দর্শন থেকে এ সমাজকে দেখেছেন। তার জীবনবোধ ছিলো। তিনি মানুষের জন্য কাজ করেছেন। মানুষ আজ তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করে।

এ সময় তিনি আরো বলেন, দেশের প্রতিটি দেশের প্রতিটি জিনিস সম্পদ। একটি বালি কণাও সম্পদ। দেশের কোন সম্পদ যেনো নষ্ট না হয়, সে দিনে সবাই খেয়াল রাখবেন। এখানে এসে জানতে প্রলাম মহাবিহার কমপ্লেক্সের ছাত্রাবাস বাসবাস যোগ্য না। অনাথ ছেলেরা এখানে থাকে। কখন কোন ঘটনা-দুর্ঘটনা হয়, আপনারা একটা প্রযেক্ট প্রস্তুত করেন। আমি সাথে আছি, কমপ্লেক্সের নতুন ছাত্রাবাস হবে। যখন আমার ক্ষমতা ছিলো না, তখন বিশ লক্ষ টাকা ব্যবস্থা করে দিয়েছি। এখনও যা পারি দেবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ সদস্য মেজর হাবিবুর রহমান, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাবেক সভাপতি বাবু নেত্রসেন বড়ুয়া,
সংবর্ধিত অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডাঃ কনক কান্তি বড়ুয়া, প্রধান আলোচক ছিলেন বিশ্বনাগরিক ড. ধর্মকীর্তিমহাথের, আলোচনা করেন সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের মৈত্রী পরিষদের উপদেষ্টা ভদন্ত এস লোকসিৎ মহাথের, রাঙ্গামাটি সরকারি কলেজের সহকারি অধ্যাপক মি. অনির্বাণ বড়ুয়া। উদ্বোধক ছিলেন শিক্ষাবিদ বাবু সাধন মিত্র সিংহ, শুভেচ্ছা বক্তব্য রাখেন সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী বাবু স্বপন সিংহ। স্বাগত বক্তব্য রাখেন জ্যোতিঃপাল মহাথের মৈত্রী পরিষদের সাধারণ সম্পাদক সুমন সিংহ (মোহন)। সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের ফাউন্ডেশনের সভাপতি সুব্রত সিংহ।

সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের এর ১১২তম জন্মবার্ষিকী উপলক্ষে সংঘরাজ জ্যোতি:পাল মহাথের বৌদ্ধ মহাবিহার কমপ্লেক্স প্রঙ্গনে ৫ ও ৬ জানুয়ারি ২০২৩ অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে।
৫ জানুয়ারি মৈত্রী সূত্রমাঠ ও সমবেত বন্দনা, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচী শুরু হয়।

প্রসঙ্গত, সংঘরাজ জ্যোতিঃপাল মহাথের মুক্তিযুদ্ধের আন্তর্জাতিক সংগঠক, স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত। জাতিসংঘ তাকে বিশ্ব নাগরিক উপাধি দেন। তিনি ১৯১৪ সালের ৫ই জানুয়ারি কুমিল্লার লাকসাম উপজেলার কেমতলী গ্রামে জন্মগ্রহণ করেন। লাকসামের বরইগাঁও গ্রামে তার মন্দিরের নাম সংঘরাজ জ্যোতি:পাল মহাথের বৌদ্ধ মহাবিহার কমপ্লেক্স রয়েছে। তিনি বাংলাদশের বৌদ্ধদের ১০তম ধর্মীয় গুরু সংঘরাজ। তিনি ২০০২ সালের ১২ই এপ্রিল মারা যান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম