1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আ.লীগে ফরম বিক্রি শুরু বিএনপির কেবল মনস্থির - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল রাউজানে তিনদিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন রাউজানে ৬০ প্রজাতির ১ লাখ ৮০ হাজার ফলজ ও ঔষধি গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন মাগুরায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শরিয়াতউল্লাহ হোসেন রাজনকে গণসংবর্ধনা প্রদান  *জরুরী রক্ত প্রয়োজন*রক্তের গ্রুপ: AB+ (এবি পজেটিভ) ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চৌদ্দগ্রামে তিন ছাত্রলীগ নেতার পদত্যাগ কক্সবাজারে সাংবাদিকদের উপর আ’লীগ-ছাত্রলীগের হামলা সারাদেশে ছাত্রসমাজের উপর মর্মান্তিক হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের এক দফা দাবিতে দোহাজারীতে বিক্ষোভ মিছিল  এমএসআর’র ১ কোটি ২৬ লক্ষ টাকা লুটপাট সমস্যায় জর্জরিত চট্টগ্রামের চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্স-অধিকাংশ চিকিৎসক অনুপস্থিত থাকেন নবীনগরে কুতুবিয়া দরবার শরীফে শাহাদাতে কারবালা মাহফিল অনুষ্ঠিত

আ.লীগে ফরম বিক্রি শুরু বিএনপির কেবল মনস্থির

ঢাকা-১০ আসনে উপনির্বাচন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০
  • ১৪৮ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে অনিয়মের অভিযোগে পুনর্নির্বাচনের দাবিতে সরব থাকা বিএনপি ঢাকা-১০ আসনে উপনির্বাচনে অংশ নেবে কি না সে নিয়ে সংশয় ছিল। তবে গত সোমবার রাতে দলের জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে উপনির্বাচনে অংশ নেওয়ার পক্ষে সিদ্ধান্ত হয়েছে। অন্যদিকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হলেও নীতিনির্ধারণী পর্যায়ের ‘সবুজ সংকেত’ না মেলায় সোমবার পর্যন্ত কেউ ফরম সংগ্রহ করেননি। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের পক্ষে গতকাল মঙ্গলবার দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। আওয়ামী লীগ ও বিএনপি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঢাকা-১০ আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রসঙ্গে জানতে চাইলে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ বলেন, ‘দলীয় মনোনয়ন কে পাবেন সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্তের কথা আমার জানা নেই। অনেকে অনেক জল্পনাকল্পনা করতে পারেন। তবে আমার মনে হয়, আমাদের দলীয় নীতিনির্ধারণী সর্বোচ্চ পর্যায় থেকে এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।’ তিনি বলেন, ‘যাঁদের জনপ্রিয়তা আছে, দলে অবদান আছে, যাঁরা দায়িত্ব পালনে সক্ষম—এমন নেতাদের মধ্য থেকেই কাউকে মনোনয়ন দেওয়া হবে।’
গত ৮ ফেব্রুয়ারি শনিবার ঢাকা-১০ আসনসহ তিনটি আসনের উপনির্বাচনে মনোনয়ন ফরম বিক্রি শুরু করে আওয়ামী লীগ। ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে এ ফরম বিক্রি শুরু হয়। মনোনয়ন ফরম জমা নেওয়া হবে ১৪ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ১০টা পর্যন্ত। তিন আসনের মধ্যে দুটিতে গত রবিবার পর্যন্ত ১১টি ফরম বিক্রি হয়েছে।

গত সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান শ্যামল বাংলাকে বলেন,গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে ১১টি ফরম বিক্রি হয়েছে।

রাজধানীর ধানমণ্ডি, কলাবাগান, হাজারীবাগ থানার মতো গুরুত্বপূর্ণ এলাকা নিয়ে ঢাকা-১০ আসন। এ আসনে ২০০৯ সাল থেকে সংসদ সদস্যের দায়িত্ব পালন করেছেন শেখ ফজলে নূর তাপস। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র নির্বাচিত হওয়ায় আসনটি ফাঁকা হয়েছে। আওয়ামী লীগ সূত্রে জানা যায়, আসনটির মনোনয়নে তিনিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। ঢাকা-১০ আসনের নির্বাচনী এলাকার মধ্যেই আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন অবস্থিত। আওয়ামী লীগের জন্য গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ এ আসনে দলটির সভাপতিমণ্ডলীর গুরুত্বপূর্ণ অন্তত তিনজন সদস্য নির্বাচন করতে আগ্রহী।
আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের একটি সূত্র মতে, এ আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে জোরালো আলোচনায় আছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। আওয়ামী লীগের কেন্দ্রীয় নীতিনির্ধারণী পর্যায় থেকে ব্যবসায়ী নেতা মহিউদ্দিনের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখানো হয়েছে।

জানা গেছে, শফিউল ইসলাম মহিউদ্দিন ২০১৭-১৯ মেয়াদে এফবিসিসিআইয়ের সভাপতির দায়িত্বে ছিলেন। এর আগের মেয়াদে তিনি সংগঠনটির সহসভাপতির দায়িত্বে ছিলেন। তিনি বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সাবেক সভাপতি। ওনার্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মহিউদ্দিন বেশ কয়েকটি ক্রীড়া প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত আছেন।

বিএনপি অংশ নেবে : ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক কারচুপি ও অনিয়মের কারণে পুনর্নির্বাচন দাবি করেছেন বিএনপির সিনিয়র নেতারা। এ অবস্থায় ডিএসসিসি নির্বাচনে জয়ী ফজলে নূর তাপসের শূন্য আসনে উপনির্বাচনে বিএনপি অংশ নেবে কি না, তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ছিলেন দলটির কেন্দ্রীয় নেতারা। যদিও এ আসনে প্রার্থী হতে দৌড়ঝাঁপ করছেন দলটির সম্ভাব্য প্রার্থীরা। তবে গত সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এর আগে সোমবার বিকেলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন শ্যামল বাংলাকে বলেন ‘ঢাকা-১০সহ আরো দুটি আসনে উপনির্বাচন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অংশগ্রহণের সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। আমরা বিচার-বিশ্লেষণ করছি। আমাদের স্থায়ী কমিটির বৈঠক হবে। সেখানে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, উপনির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত ইতিবাচক হলে ঢাকা-১০ আসনে নতুন প্রার্থী আসবে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান প্রার্থী ছিলেন। তিনি বর্তমানে বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত। ঠিকমতো হাঁটাচলাও করতে পারছেন না। তাই উপনির্বাচনে তাঁকে প্রার্থী করা হচ্ছে না, এটা নিশ্চিত। সূত্র মতে, এবার এ আসনে বিএনপি থেকে প্রার্থী হতে চান দলটির নির্বাহী কমিটির সদস্য ও ধানমণ্ডি থানা বিএনপির সভাপতি শেখ রবিউল আলম এবং আবদুল মান্নানের মেয়েজামাই ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম। শেখ রবিউল একাদশ সংসদ নির্বাচনে বিএনপির প্রাথমিক মনোনয়নও পেয়েছিলেন। কিন্তু নির্বাচনের আগে তিনি গ্রেপ্তার হওয়ায় তাঁকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম