1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ভিড় কম, বিক্রি ভালো বইমেলায় দর্শনার্থীদের পদচারণা - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
অ্যাডভোকেট রহমত আলীর চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত! সন্তানকে ভালো মানুষ হিসাবে তৈরি করুন,তাহলেই দেশটা ভালো হয়ে যাবে-ডঃ তাপস সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট ৪৫৭ জন শিক্ষার্থীকে ২৬ লক্ষ টাকার বৃত্তির অর্থ প্রদান নদী গুলো খনন করা হলে বদলে যাবে দৃশ্যপট লালমনিরহাটসহ বৃহত্তর রংপুর অঞ্চল দিয়ে বয়ে যাওয়া নদীর চর গুলো সবুজে ঢাকা শোক সংবাদ মানবিকতার অনন্য নির্দশন চন্দনাইশে ২ জুটির বিয়ে দিলেন জেসিকা গ্রুপের জসিম। নবীগঞ্জ শহরে ভয়াবহ সংঘর্ষের ঘটনায় ৩০ জনের নাম উল্লেখ করে ২০০/২৫০জনকে অজ্ঞাত করে পুলিশ এসল্ট মামলা দায়ের মীরসরাইয়ে হরিহরপুর গ্রামে ২৮ তম অষ্টপ্রহর ব্যাপী মহোৎসব শ্রীপুরে বেতন বাড়ানোর দাবিতে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ শ্রীপুরে পুলিশী বাধায় বিএনপি’র অনুষ্ঠান পন্ড বন্ধ হওয়া রেল ষ্ট্রেশন দ্রুততম সময়ে চালু করা হবে। রেল মন্ত্রী

ভিড় কম, বিক্রি ভালো বইমেলায় দর্শনার্থীদের পদচারণা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ৫ ফেব্রুয়ারি, ২০২০
  • ১৩৮ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
নতুন বইয়ের ঘ্রাণে মুখরিত সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তর ও বাংলা একাডেমি চত্বর। ছিমছাম পরিবেশে সাড়ে ৮ লাখ বর্গফুটের বিশাল পরিসরের মেলাজুড়ে এ এক অন্যরকম ভালোলাগা। সাজানো বইয়ের সঙ্গে নতুন বইয়ের গন্ধে বৈচিত্র্যময় হয়ে উঠেছে সোহরাওয়ার্দী উদ্যান। অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় দিনে গতকাল বিক্রি নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন প্রকাশকরা।

দি ইউনিভার্সেল একাডেমি পরিচালক শিহাব উদ্দীন ভুঁইয়া বলেন, ‘মাত্র শুরু হলো, জমতে একটু সময় তো লাগবেই। পাঠকের আনাগোনা কম থাকলেও বিক্রি নিয়ে আমি আশাবাদী। লোক কম থাকার পরও বিক্রির অবস্থা ভালো যাবে বলে আশা প্রকাশ করছি।
’ অন্যদিকে আশার কথা শোনালেন দি ইউনিভার্সেল একাডেমির মহা- পরিচালক শিহাব উদ্দীন ভুঁইয়া । তাদের নিজ নিজ প্যাভিলিয়নে তুলনামূলক ভালো বিক্রি হচ্ছে বলেও জানালেন তিনি ।
এদিকে মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে উৎসর্গীকৃত এবারের মেলার মূল মঞ্চের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং স্টল ও প্যাভিলিয়নের ডিজাইনেও মূর্ত হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ বাণিজ্য মেলা শেষ হওয়ার পর কাল মেলায় পাঠকের উপস্থিতি আরও বাড়বে, তবে আশানুরূপ বইপ্রেমীদের জন্য অপেক্ষা করতে হবে শুক্রবার পর্যন্ত। গতকাল মেলায় নতুন বই এসেছে ৩৭টি।

শাবান মাহমুদের ‘বঙ্গবন্ধুর সারা জীবন’ ও ‘বাঙালির আত্মপরিচয়’

প্রকাশনা সংস্থা লাবণী এনেছে সাংবাদিক শাবান মাহমুদের দুটি বই ‘বঙ্গবন্ধুর সারা জীবন’ ও ‘বাঙালির আত্মপরিচয়’। বই দুটি মেলায় ব্যাপক সাড়া ফেলেছে বলে জানালেন প্রকাশক ইকবাল হোসেন সানু। এর মধ্যে ‘বঙ্গবন্ধুর সারা জীবন’ বইটিতে লেখক বঙ্গবন্ধুর ছেলেবেলা, ছাত্রজীবন, রাজনৈতিক জীবন, ভাষা আন্দোলন, আওয়ামী লীগ প্রতিষ্ঠা, যুক্তফ্রন্ট গণপরিষদ নির্বাচনসহ নানা বিষয় তুলে ধরেছেন। ইকবাল হোসেন সানুর প্রচ্ছদে ২৫৬ পৃষ্ঠার সচিত্র এ বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৫০ টাকা। বইটি পাঠকদের কাছে ব্যাপক সমাদৃত হবে বলে আশা প্রকাশ করেন প্রকাশক

দু-এক দিনের মধ্যে লেখকের ‘বাঙালির আত্মপরিচয়’ বইটি মেলায় আসবে বলে জানালেন প্রকাশক।

মূল মঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘আমার দেখা নয়াচীন’ শীর্ষক নতুন বইয়ের আলোচনা।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোকলোরবিদ শামসুজ্জামান খান।

আলোচনায় অংশ নেন ড. ফকরুল আলম ও কবি তারিক সুজাত। সভাপতিত্ব করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

শামসুজ্জামান খান বলেন ” বঙ্গবন্ধুর অাগে দুটো বইয়ের ধারাবাহিকতা ” আমার দেখা নয়াচীন ” বইটিও অসাধারণ লেখক নৈপুণ্যের পরিচয়বহ। কারাগারে বসে লেখা এই বইয়ে আছে দেশ এবং বিশ্ব মানুষের মুক্তির কথা । তিনি একজন দক্ষ পর্যবেক্ষকের দৃষ্টিতে সমাজতান্ত্রিক নতুন ন্যায় অপরিসীম মমতায় যে কথা লিপিবদ্ধ করেছেন আর্থসামাজিক অবস্থার পাশাপাশি চীন দেশের সাংস্কৃতিক নতুনত্ব তাঁর নজর এড়িয়ে যায়নি। তিনি বলেন ” বঙ্গবন্ধু বিনয় করে বলেছেন তিনি লেখক নন, কেবল তাঁর দেখা চীনের কথা লিপিবদ্ধ করেছেন মাত্র । কিন্তু বইটি নিবিড় পাঠে আমরা দেখবো একজন প্রকৃত জাতীয়তাবাদী এবং আন্তর্জাতিকবাদী নেতা ও লেখক যেন গভীর অনুসন্ধান এবং বিশ্লেষনে নয়া চীনকে পাঠকের সামনে তুলে ধরেছেন অপার সৌন্দর্য প্রিয়তা জীবন – সমাজ – সংস্কৃতির প্রতি মুগ্ধ দৃষ্টি ও সঞ্চীবন তৃষ্ণা এ গ্রন্থের বৈশিষ্ট্য,।

স্বাগত বক্তব্য রেখে হাবীবুল্লাহ সিরাজী বলেন ” বঙ্গবন্ধু রয়েছেন আমাদের চেতনার অংশে জুড়ে । তাঁর নতুন ” আমাদের দেখা ” নয়া চীন ” এর পাতায় পাতায় আন্তর্জাতিকবাদী এক মহান ব্যক্তিত্বের উপস্থিতি যেমন পাওয়া যায় – তেমনি বাঙালী জাতির রাষ্ট্র প্রতিষ্ঠা তাঁর সংকল্প পরিস্ফুট হয়।

আবুল মাল আবদুল মুহিত বলেন ” বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের এক অনুপম আলেখ্য ধরা রইল । আমার দেখা নয়া চীন ” বইয়ের । তরুণ শেখ মুজিব চীন দেশে ভ্রমণে তাঁর যে অভিজ্ঞতা ও মূল্যায়ন তুলে ধরেছেন যেন তারই আলোকে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পন্ন করেছেন এবং শোষণ মুক্ত স্বাধীন স্বদেশ গড়ে তুলতে চেয়েছেন। উক্ত আলোচনা এর কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি- মোহাম্মদ সাদিক, খালেদ হোসাইন ও নাসির আহমেদ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম