1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
‘বিশ্ব বাণিজ্যে অনিবার্য সংকট’, সরে দাঁড়াচ্ছেন ডব্লিউটিও প্রধান - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন

‘বিশ্ব বাণিজ্যে অনিবার্য সংকট’, সরে দাঁড়াচ্ছেন ডব্লিউটিও প্রধান

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ১৬৩ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
বিশ্ব অর্থনীতি ও বাণিজ্যে অনিবার্য সংকটের ইঙ্গিত দিয়ে নির্ধারিত মেয়াদের এক বছর বাকি থাকতেই, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রধানের পদ থেকে সরে দাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন সংস্থাটির ব্রাজিলিয়ান প্রধান রবার্তো আজেভেদো।

বৃহস্পতিবার (১৩ মে) ডব্লিঊটিও’র সদর দফতর জেনেভা থেকে এক লিখিত বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। খবর দ্য নিউইয়র্ক টাইমস।

ডব্লিউটিও’র সদস্য রাষ্ট্রগুলোর উদ্দেশে লিখিত ওই বিবৃতিতে রবার্তো আজেভেদো জানিয়েছেন, আসছে আগস্টের ৩১ তারিখ পর্যন্তই তিনি তার পদে থাকবেন। তারপর অন্য কেউ দায়িত্বভার গ্রহণ করবেন।

তিনি জানান, নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ বিশ্বের বাণিজ্যসহ সামগ্রিক ব্যবস্থাকে এমনভাবে গ্রাস করেছে যে, ভাবার কোনো কারণ নেই – এই সিদ্ধান্ত তিনি ঝোঁকের বশবর্তী হয়ে নিয়েছেন।

একান্তই ‘ব্যক্তিগত কারণে’ পদ ছেড়ে দিচ্ছেন তিনি। কোনো ‘রাজনৈতিক চাপের’ কাছে মাথা নত করে নয় বরং ব্রাজিলে করোনাভাইরাস সংক্রমণের ভয়াবহ পরিস্থিতিতে পরিবারের প্রতি আরও দায়িত্বশীল থাকতেই, মেয়াদ ফুরোবার আগেই দায়িত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন – ওই লিখিত বিবৃতিতে এমটাই বলেছেন রবার্তো আজেভাদো।

এদিকে, এমন এক সময়ে রবার্তো আজেভাদো এই সিদ্ধান্ত নিলেন যখন বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর প্রকোপে এমনিতেই বিশ্বের অর্থনীতি ও বাণিজ্যি সংশ্লিষ্ট আন্তর্জাতিক সংস্থাগুলোর ওপর স্পষ্ট জাতিবাদি রাজনৈতিক খড়গহস্ত নেমে আসছে। ১৬৪ সদস্যের এই আন্তর্জাতিক বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থাটি প্যানডেমিকের শুরু থেকেই বহুমাত্রিক স্বার্থ সংশ্লিষ্ট চাপের মুখে ছিল।

সর্বশেষ ডব্লিউটিও’র প্রধানের পদত্যাগের মধ্য দিয়ে বিশ্ব বাণিজ্য ও অর্থনীতির ওপর জাতিবাদি রাজনৈতিক হস্তক্ষেপ কারণে অনিবার্য বৈশ্বিক বাণিজ্য সংকটের বিষয়টি আরও স্পষ্ট হলো বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম