1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
যমুনা ও সিটি ব্যাংকের ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
হালদার জলজ বাস্তুতন্ত্র বর্তমানে কার্পজাতীয় মা মাছের ডিম ছাড়ার অনুকূলে নেই” মাগুরায় উপজেলা নির্বাচন বর্জনে বিএনপির বিশেষ সভা অনুষ্ঠিত সর্বকালের সর্বশ্রেষ্ঠ অন্যতম বাঙালি সত্যজিৎ রায়ের জন্মদিন আজ নবীনগরে তৃষ্ণার্ত মানুষের মাঝে সুপেয় শরবত বিতরণ মহান মে দিবস ২০২৪ ইং উদযাপন উপলক্ষে জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশের মানববন্ধন, র‌্যালী, আলোচনা সভা ও কমিটিগঠন সম্পন্ন বিশ বছর পর হারিয়ে যাওয়া বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করে ডিবি পুলিশ। বুয়েট শিক্ষার্থীদের দাবী-দাওয়া মেনে নেওয়া প্রতিশ্রুতির সাপেক্ষে  শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রমে ফেরার প্রতিশ্রুতি চট্টগ্রামের রাউজানে আমের বাম্পার ফলন  ব্যতিক্রর্মী আয়োজনে পালিত হল তিতাস তাকওয়া ফাউন্ডেশনের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী

যমুনা ও সিটি ব্যাংকের ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৪ জুন, ২০২০
  • ১৩৫ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার : পুঁজিবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংক ও সিটি ব্যাংক লিমিটেড বে-মেয়াদি বন্ড (Perpetual Bond) ইস্যুর অনুমোদন পেয়েছে। ব্যাংক দুইটি এই বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে চারশ কোটি টাকা করে মোট ৮০০ কোটি টাকা সংগ্রহ করবে।

মঙ্গলবার (২৩ জুন) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে বিএসইসি‘র নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র মো. সাইফুর রহমান গতরাত এ তথ্য নিশ্চিত করেছেন।

যমুনা ব্যাংকঃ

যমুনা ব্যাংকের বন্ডের অন্যান্য বৈশিষ্টের মধ্যে রয়েছে— এটি শেয়ারে রূপান্তর অযোগ্য (Non-Convertible), সুদের হার ভাসমান (Floating Rate) এবং জামানতবিহীন (Unsecured)। এর কুপন রেট (সুদের হার) হতে পারে ১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত। আলোচিত বন্ডের প্রতি ইউনিটের মূল্য এক লাখ টাকা। ন্যূনতম একটি বন্ডে বিনিয়োগ করতে হবে।

সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা কোম্পানি, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীরা এই বন্ড কিনতে পারবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড বরাদ্দ দেওয়া হবে। ব্যাংকটি ব্যাসেল-৩-এর শর্ত পূরণে এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করছে। এই অর্থ ব্যাংকটির অতিরিক্ত টায়ার-১ মূলধন ভিত্তিকে শক্তিশালী করবে। এই বন্ডের লিড অ্যারেঞ্জারের দায়িত্বে আছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড, ট্রাস্টি হিসেবে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

সিটি ব্যাংকঃ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক লিমিটেড বে-মেয়াদি বন্ড (Perpetual Bond) ছেড়ে বাজার থেকে ৪শ কোটি টাকা সংগ্রহ করবে। এই বন্ডও শেয়ারে রূপান্তর অযোগ্য (Non-Convertible), সুদের হার ভাসমান (Floating Rate) এবং জামানতবিহীন (Unsecured)। এর কুপন রেট (সুদের হার) হতে পারে ১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত। বন্ডের প্রতি ইউনিটের মূল্য এক লাখ টাকা। ন্যূনতম একটি বন্ডে বিনিয়োগ করতে হবে।

সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা কোম্পানি, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টিসহ যোগ্য বিনিয়োগরা এই বন্ড কিনতে পারব। ব্যাংকটি ব্যাসেল-৩-এর শর্ত পূরণে এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করছে। এই অর্থ দিয়ে ব্যাংকটি যা তার অতিরিক্ত টায়ার-১ মূলধন ভিত্তিকে শক্তিশালী করবে। এই বন্ডের লিড অ্যারেঞ্জারের দায়িত্বে রয়েছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড। ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম