1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পৃথিবীকে কর্মচঞ্চল রাখতে হবে - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন চৌদ্দগ্রামে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ফের ৩দিন ক্লাস বর্জনের ঘোষণা কুবি শিক্ষক সমিতির নবীনগরে পৃথক মোবাইল কোর্ট অভিযানে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা তিতাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা শেরপুরে আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

পৃথিবীকে কর্মচঞ্চল রাখতে হবে

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০
  • ১৩২ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারঃ

পৃথিবীকে কর্মচঞ্চল রাখতে হবে
করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি মোকাবিলায় এখনই সব দেশ, আন্তর্জাতিক সংস্থা, নাগরিক সমাজ ও বেসরকারি খাতের অংশগ্রহণে সারাবিশ্বে একটি জোরালো ও সমন্বিত সাড়া প্রয়োজন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আহ্বান জানিয়েছেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের প্রতিটা দেশের বিভিন্ন অঞ্চল মহামারি করোনায় পর্যুদস্ত। এটি সবার জন্যই বিরাট চ্যালেঞ্জ। করোনা যে অভিঘাত রেখে যাচ্ছে তা হবে দীর্ঘমেয়াদি। তাই ক্ষতিগ্রস্ত সবাই যদি একসঙ্গে কাজ করে তাহলে চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে।

গতকাল বুধবার (৮ জুলাই) ডিজিটাল প্ল্যাটফর্মে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) আয়োজিত ‘গ্লোবাল লিডারস ডে’ ভার্চুয়াল অনুষ্ঠানে দেয়া ভিডিও বার্তায় তিনি করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সংকট উত্তরণের জন্য তিনটি প্রস্তাবও দেন তিনি। করোনার থাবায় ক্ষতির কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, এই বৈশ্বিক দুর্যোগ বছরের পর বছর ধরে গড়ে ওঠা আমাদের বিশ্বায়ন ও কানেক্টিভিটিকে হুমকিতে ফেলেছে। করোনা মহামারি এখন কেবল স্বাস্থ্য সমস্যা নয়, বরং এটি এখন পূর্ণাঙ্গ বৈশ্বিক অর্থনৈতিক ও সামাজিক সংকটে রূপ নিয়েছে।

শেখ হাসিনা বলেন, এই মহামারিতে আমাদের অভ্যন্তরীণ এবং বৈশ্বিক সরবরাহ চেইন মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। আমরা বিলিয়ন ডলারের রফতানি আদেশ হারিয়েছি, আমাদের অনেক শিল্পকারখানা বন্ধ হয়ে গেছে, লাখ লাখ শ্রমিক তাদের চাকরি হারিয়েছে। আমাদের ক্ষুদ্র শিল্পগুলো তার বেশিরভাগ সম্পদ ও বাজার হারিয়েছে সর্বোপরি সরবরাহ চেইন মারাত্মকভাবে ব্যাহত হওয়ায় আমাদের কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে।

চলমান করোনা সংকটে শ্রমিক সমস্যাগুলো উত্তরণে তিনটি প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলো হলো- এই সংকটের সময় বিদেশের বাজারে অভিবাসী শ্রমিকদের চাকরি বহাল রাখতে হবে, যদি অব্যাহতি দিতেই হয় তবে শ্রমিকদের সুরক্ষা, স্বাস্থ্যসুবিধাসহ ক্ষতিপূরণ ও অন্যান্য বরখাস্ত সুবিধা নিশ্চিত করতে হবে এবং মহামারির পর অর্থনীতিকে সক্রিয় করতে এই কর্মীদের পুনরায় নিয়োগ দিতে হবে।

করোনার অভিঘাত বাংলাদেশের শ্রমবাজারেও পড়েছে। অভ্যন্তরীণ বাজারসহ বৈদেশিক বাজারও হুমকিতে। এমনিতেই বেকার সমস্যায় জর্জরিত বাংলাদেশ। নেই কর্মসংস্থান। করোনাকালে তা আরও ভয়াবহ রূপ নিয়েছে। কর্মসংস্থান হারিয়ে অনেকেই শহর ছাড়ছেন। ভবিষ্যৎ কর্মসংস্থানও হুমকিতে। বৈদেশিক শ্রমের বাজারের অবস্থাও করুণ। কারণ করোনার আঘাত বিশ্বব্যাপীই।

এদিকে করোনার মরণথাবা এখনও থেমে নেই। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে কেউ বলতে পারছেন না। এই অবস্থায় ভিন্ন এক বাস্তবতার মুখে দাঁড়িয়ে শ্রমবাজার। সবাইকে বিষয়টি নিয়ে ভাবতে হবে। পৃথিবীকে কর্মচঞ্চল রাখতে হবে।

লেখকঃ বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট -|
সাবেক কাউন্সিল- বিএফইউজে-বাংলাদেশ ও সদস্য ঢাকা সাংবাদিক ইউনিয়ন ( ডিইউজে -)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম