1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
প্রসঙ্গ স্থির ও স্থবিরতা - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ০৫ মে ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কে এই মাদক সম্রাট মিজান লবন ব্যবসায়ী থেকে কোটিপতি শেরপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করলেন নবাগত পুলিশ সুপার আকরামুল হোসেন দাউদকান্দিতে জমি নিয়ে বিরোধের জেরে ভাতিজার পরিত্যক্ত ঘরে আগুন দেয়ার অভিযোগ চাচার বিরুদ্ধে রাউজান ইউনিয়নে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে জনসাধারণ সঙ্গে মতবিনিময় সভা চৌদ্দগ্রামে প্রতিপক্ষের হামলায় নারী সহ একই পরিবারের চারজন আহত, থানায় অভিযোগ ঠাকুরগাঁওয়ে কয়েকটি গ্রামে নেমে গেছে পানিরস্তর, নলকূপে মিলছে না পযাপ্ত পানি চৌদ্দগ্রামে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মিজান আটক ঠাকুরগাঁওয়ে হাতপাখা শিল্পীদের ব্যস্ততা বেড়েছে ! চৌদ্দগ্রামে জোরপূর্বক মাটি ভরাট করে জায়গা দখলের চেষ্টার অভিযোগ ঠাকুরগাঁওয়ের পুলিশের অভিযানে ২ মাদক ব্যবসায়ি গ্রেফতার

প্রসঙ্গ স্থির ও স্থবিরতা

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার –

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ২৮৩ বার

স্থিরতা এবং স্থবিরতা এক নয়। একটি চলার জন্য শক্তি সঞ্চয় অন্যটি চলতশক্তিহীন বাস্তবতা। আমরা কোথায় আছি? আমরা কি চলছি না শক্তিহীন হয়ে পড়েছি- প্রসঙ্গ এজন্য যে চারিদিকে কার্যত এখন এক গভীর নিস্তবদা। উপরে যা কিছুই দেখা যাক না কেন ভেতরটা অকেটাই এখন ফাপা। চারিদিকে মূলত এখন নির্জনতা গেড়ে বসেছে। এমনিতেও যে খুব একটা কাম কাজ মানুষ করত তা হয়ত নয় এখন সেটুকুও নেই গতিহীনতা জেঁকে বসেছে সর্বত্র।মনে মেধায়। একসময় মৃত্যুভীতি জাগিয়েছিল তাই বাঁচতে গিয়ে নিজেকে আটকে রাখতে চেয়েছিল এখন হয়েছে তার বিপরীত। বাঁচতে গিয়ে মৃত্যুই যেন কাছে এসে গেছে।

মরে গিয়ে বেঁচে যাবার চেয়ে কঠিন হচ্ছে বেঁচে থেকে মরে যাওয়া। বাজার দর মালিকদের নীতি সরকারি নীতি যাই থাকুক ক্ষুধা তার স্ব অবস্থানে অটল।প্রয়োজন তার নিজের জায়গা থেকে একটুও নড়ে না। ফলে সামাজিক অবস্থা ও অবস্থানের বিদ্যমান সম্পর্কের কোন পরিবর্তণ নেই।ঐ যে বলে ক্ষুধার রাজ্যে পৃথিবি গদ্যময়।সেই গদ্যের রূপ কি ? ঘণবসতিপূর্ণ আন্তঃসম্পর্কিত এই দেশে উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিমে যাই ঘটুক তা সাথে সাথে ছড়িয়ে পড়ে ।মূলত গোটা দেশটাই তো একটা বড় গ্রাম।তাই কোন কিছুই গোপন থাকেনা। খবর বেড়ুক বা না বেড়ুক কেউ কোন ব্যবস্থা নিক বা না নিক ঘটনা সবাই জেনে যায়। মানুষ শহর ছাড়ছে যাচ্ছে গ্রামে । সেখানে তারা কি করবে?কিছু যদি করার থাকত তাহলে প্রিয়জনদের ছেড়ে শহরে আসত না।

যখন শহরে এসেছিল তার চেয়ে খারাপ অবস্থায় ফিরে যাচ্ছে। সেখানে তার করণীয় কিছু থাকলে ভাল না থাকলে তার খাবার প্রয়োজন মেটাবার ব্যবস্থা কি ? আগে যখন গ্রামে ছিল তখনকার অবস্থা আর যখন ফিরে যাচ্ছে তখনকার অবস্থা এক নয়। ইতোমধ্যে তার মানসিক অবস্থার পরিবর্তণ ঘটেছে। এই পরিবর্তণ সে কিভাবে সামাল দিবে? সাধারণ শহরের উপর মানুষের চাপ কমানো যে গ্রহণযোগ্য আলোচনা রয়েছে তার সাথে এর কোন সম্পর্ক নেই। মূলত বিকেন্দ্রীকরণের ধারণা আর বিদ্যমান গতিহীনতা এক অবস্থায় নেই। শহরে যারা নিত্যনতুন কাজ হরাচ্ছে বা কাজ খুঁজে পাচ্ছে না সেসব পরিবারের তরুণ যুবকরা কোন দিকে যাবে? কোন পথে হাঁটবে? যে কোন ভাবেই হোক সরকারি কর্মকর্তা -কর্মচারিরা সরকারি বেতনের আওতায় থাকায় তারা বা তাদের পরিবার হয়ত খানিকটা স্থিরতায় রয়েছে।

আসলে তাদের সংখ্যা কতই বা।এটি একটি দেশের অর্থনৈতিক ভারসাম্য বিধানে কার্যকর কোন ভূমিকা রাখার কথা নয়। এটা সবসময়ই বলা হয়ে থাকে বেসরকারি উদ্যোগই হচ্ছে, অর্থনীতির প্রাণ। যদিও বেসকারি উদ্যোগ নিয়ে নানা প্রতারণার কথা হামেশাই প্রকাশিত হচ্ছে -তারপরও এসব খাতেই নিয়োগ চলছে । কারণ এখানে ডিগ্রী বিবেচনার চেয়ে অভিজ্ঞতা যোগ্যতাকে অধিক বিবেচনায় নেয়া হয়। হিসেব করলে মাত্র তিন চার মাস ।কিন্তু বাস্তবে দেখলে মনেহয় এক যুগ পেড়িয়ে গেছে। নিউটনের তত্ত্ব অনুযায়ি সুসময় দ্রুত বিদায় নেয়; অপেক্ষার সময় দীর্ঘতর হয় । করোনাকালীন সময়ে গোটাবিশ্বের সাথে বাংলদেশের মানুষ প্রত্যক্ষ করছে অপেক্ষার সময় কিভাবে দীর্ঘতর হয়। অনেকের কাছেই প্রতিটি সেকেন্ট যেন ঘন্টায় রূপান্তরিত হয়েছে। বাস্তবতা এমন দাড়িয়েছে ,অনেকের চাকুরি নেই চাকুরি আছে তো বেতন নেই । বেতন আছে তো পুরোটা নেই।

আমাদের দেশে বেতন মেরে দেয়াকে কোন দোষের বিষয় মনে করা হয় না। কারণ আইনে এ ব্যাপারে সুবিচার পাওয়া কষ্টকর।আসলে এই প্রবণতা কথিত চুরি চেয়ে অনেক বড় চুরি । কারণ এর মাধ্যমে চুরিকে উৎসাহিত করা হচ্ছে। ঐ যে বলছিলাম বাড়িওযালার পাওনা বাজার সদয় করার পাওনা কেউ তো বোঝেনা হাতে টাকা নেই।কাজ নেই। এ এক মহাস্থবিরতা চলছে। আমরা আসলে কেউ জানিনা কখন কিভাবে এর অবসান হবে? অবসান হলেই পরিস্থিতি পূর্বে র জায়গায় ফিরবে সে আশা করাও অনেকটা অরণ্যে রোদণ। দেশের শতশত মধ্যম ব্যবসায়ি তাদের পূঁজি খুইয়ে ফেলেছে।বাসাভাড়া দিতে আর সংসার চালাতে গিয়ে ইতোমধ্যেই অনেকে নিঃশ্ব হয়ে পড়েছেন। কে তাদের সহায়তা দিবে কি ভাবে দিবে? অন্যদিকে রয়েছে দামী চোরের উপদ্রপ। জবাবদিহীহীন বাস্তবায় ত্রাণের চাল থেকে করোনা পরীক্ষা সবকিছুতেই চলছে সীমাহীন দূর্বৃত্তায়ণ। দেখাতো যায় দুএকটা ।খবর বেরুয় আরো কম।এইযে শাহেদকে নিয়ে এত কথা কোন বিবেচনাতেই শাহেদ বা শাহেদরা একদিনে তৈরি হয়নি । এ রকম অনেক শাহেদ এখন শহরে গ্রামে তৈরি হয়েছে যাদের কথা জানা অনেকটাই অসম্ভব।

একসময় পুলিশের চাকুরির পর সম্পদের হিসেব নিয়ে অবিশ্বাশ্যতা তৈরি হোত । অনেক তদন্তে দেখা গেছে, আগে পরে হিসাব মেলাতে বলা হোত শ্বশুরবাড়ি থেকে পওয়া গেছে । এনিয়ে কথা বাড়ালে নাো বিপদ হতে পারে । তবে শুধু এটুকু বলাযায় গত কয়েক বছরে নানা আস্কারার কারণে অর্থনৈতিক দূর্বৃত্তায়ণের পরিসংখ্যাণ বের করাই কঠিন হয়ে পড়েছে কারণ যিনি দেখবেন তদন্ত করবেন তিনিও এর অন্তর্ভূক্ত। অথচ আজকের অসহায় অবস্তার কথা ভাবুন । যাদের বিত্তবৈভব কিছুটা রয়েছে তারা এখনো তা ভেঙ্গেচুরে খাচ্ছে কিন্তু তা কতদিন। সরকারের যেসব কর্মকর্তা কর্মচারিরা আসা যাওয়ার মাঝমধ্যে কিছু রেখে দিত তাদেরও কোন গতি নেই কারণ কাজই তো নেই।
একটি সমাজ যখন প্রতিবাদহীন হয়েপড়ে তখন তা কোন বিবেচনাতেই কল্যাণধর্মী নয় হতে পারে না। কথা হচ্ছিল সমাজের একজন বিশিষ্ট আলেমের সাথে । বিষয়বস্তু ধর্মীয় হলেও তার আলোচনাতে চলমান বাস্তবতার উদাহরণ পাওয়া গেল। বলছিলাম দেখুন আমাদের মসজিদগুলোতে যারা নিয়মিত নামাজ জুমার নামাজ আদায় করে এরা যে নামাজী তাতে তো কোন সন্দেহ নেই ।অথচ দেখুন সূদ ঘুষ মাপে কম দেয়া নিয়ে যখন কথা হয় তখন তা এদের কোন উপর কোন প্রভাব ফেলে না। যদি পড়ত তাহলে একজন দাড়িওযালা লোক ওজনে কম দিতে বা পণ্য বিক্রয়ে জালিয়াতি করতে পারত না । একজন মুসলমান তার শ্রমিকের পাওনা মেরে খেতে পারত না । অবিচার অন্যায় দেখে মুখ বুজে বসে থাকতে পারত না।এই কথাগুলো যে কতটা সত্যি তা বাংলাদেশের প্রতিটি মানুষ জানে।ধরুন যদি কাউকে একই বেতনে কোন অমুসলিম বা বেনামাজি এবং কোন মুসলমান কাজের প্রস্তাব দেয় তাহলে সে বিনা বাক্যব্যয়ে অমুসলিমের কাজ বেছে নেবে ।কারণ মুসলমানরা কাজ করিয়ে বেতন দেয় না।লম্বা লম্ব কথা বলে ।

এ নিয়ে অন্য এক আলোচনায় একজন বললেন, আসলে এদেশে যেসব মুসলমান কিছু করে তারা আসলে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভিক্ষার অর্থে করে তো। ফলে নিতে শিখেছে দিতে শেখেনি। কথাটা অবশ্যই জুতসই এ কারণে যে খেয়াল করে দেখবেন ভিক্ষারি এবং বাসের কন্ডাকটর যদি তাদের প্রয়োজনীয় টাকা দিয়ে নিজেরটুকু ফিরিয়ে নিতে চান তাদের দিতে কস্ট হয়। মনে করে তারটাই নিয়ে নিলেন। ধরুন একজন ভিক্ষুককে একশত টাকা নোট দিয়ে যদি বলেন পঞ্চাশ টাকা ফেরত দেন সেটি দিতে তার কষ্ট হবে। আসলে ইসলামের উপরের হাতকে সম্মান দিলেও সমাজে নীচের হাতের সংখ্যাই বেশি। যা বলছিলাম তাহলো, দেখুন সৌদি আরবে একজন ইমাম সেখানে রাজকীয় ফরমানে চালুকৃত কিছু ব্যবস্থাকে অনৈসলামিক বলেছিলেন। তারজন্য কি পরিণতি তাকে ভোগ করতে হয়েছে তা বিশ্ব গণমাধ্যমে প্রচারিত হয়েছে। তিনি কিন্তু সরাসরি প্রতিবাদ ও করেননি। কেবল ইসলামের বিধান বলেছিলেন। এখন সংগত প্রশ্ন উঠতে পারে সেখানকার নাগরিকরা কেন ইমামের পক্ষে দাঁড়ালেন না? তার কি চালুকৃত অনৈসলামিক ব্যবস্থাপনার পক্ষে? ভেবে দেখুন আমাদের সমাজের বা বিশ্ব আলেম সমাজের কথা। শিয়া সুন্নি নিয়ে বা এ ধরনের কোনো প্রসঙ্গ এলে আলেমদের কথার ঝড়ে আকাশ বাতাস মুখরিত হয়ে ওঠে। অথচ একটি ইসলামিক ন্যায় প্রতিষ্ঠায় চেষ্টারত একজন ইমামের পক্ষে না তার সহকর্মী ইমামরা না মুসলিম বিশ্বের আলেমরা এতে কোন সিদ্ধান্ত নিলেন। তা আজও জানা যায়নি।

লেখকঃ বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট _| সাবেক কাউন্সিলর’ বিএফইউজে-বাংলাদেশ _| সদস্য ঢাকা সাংবাদিক ইউনিয়ন( ডিইউজে) ও মানবাধিকার সংগঠক _|

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম