1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাগুরার শ্রীপুরে অবশেষে শুরু হয়েছে অনলাইন শিক্ষা কার্যক্রম - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন

মাগুরার শ্রীপুরে অবশেষে শুরু হয়েছে অনলাইন শিক্ষা কার্যক্রম

মোঃ সাইফুল্লাহঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০
  • ৩২৫ বার

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় দেশের বিভিন্ন উপজেলার ন্যায় অবশেষে মাগুরার শ্রীপুর উপজেলাতেও অনলাইনে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম শুরু হয়েছে । উপজেলার ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অনলাইনে ক্লাস নিচ্ছেন। তবে অসচ্ছল অভিভাবকদের হাতে স্মার্টফোন ও ল্যাবট্যাব/ কম্পিউটার না থাকায় অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বড় অংশের শিক্ষার্থীরা!!

জানা যায়, মহামারি করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের লেখাপড়া ভীষনভাবে বিঘ্নিত হচ্ছে, যার কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে অর্ধবার্ষিক পরীক্ষাসহ সব ধরনের পরীক্ষা স্থগিত রয়েছে।
শিক্ষার্থীদের লেখাপড়ার ধারাবাহিকতা বজায় রাখতে সরকারি আদেশ বাস্তবায়নে দেরিতে হলেও শ্রীপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে অনলাইন ক্লাস কার্যক্রম শুরু হয়েছে । এজন্য উপজেলা প্রশাসনের সহযোগিতায় ফেইসবুক গ্রুপ “SREEPUR ONLINE SCHOOL, COLLEGE, AND MADRASHA”- নামে ডিজিটাল প্লাটফর্ম প্রতিষ্ঠা করেছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: তারিকুল আলম। এই ডিজিটাল প্লাটফর্মে এডমিন হিসেবে আছেন বদনপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওলিয়ার রহমান, নাকোল রাইচরণ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক( আইসিটি) মো: আশরাফুল আলম এবং শ্রীপুর সরকারি এম. সি. পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক( আইসিটি) মো: নুরুজ্জামান।

এবিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও “SREEPUR ONLINE SCHOOL, COLLEGE AND MADRASHA”- এর প্রতিষ্ঠাতা সদস্য মো: তারিকুল আলম জানান, বর্তমান করোনা পরিস্হিতির ভিতরে উপজেলা প্রশাসনের সহায়তায় শিক্ষার্থীদের পড়াশোনা চালু রাখার জন্য শ্রীপুরে শুরু করা হয়েছে অনলাইনে পাঠদান কার্যক্রম। এতে যদি ৬০/ ৭০ ভাগ শিক্ষার্থীও উপকৃত হয় তাহলেই আমাদের সাফল্য। ডিজিটাল প্লাটফর্মে আমার জিতবো, আমাদের জয় একদিন না একদিন হবেই।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, শ্রীপুর উপজেলায় মোট শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৫০টি।এর মধ্যে মাধ্যমিক স্কুল ৩১টি, মাদ্রাসা ১১টি এবং কলেজ রয়েছে ৮টি।

শ্রীপুর সরকারি এম. সি. পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণি’র শিক্ষার্থী মুবাশ্বির আল- সিয়াম জানায়, প্রায় প্রতিদিনই ঘরে বসে অনলাইন ক্লাসে অংশ নিয়ে কিছুটা হলে ও সুফল পাচ্ছি, তবে আমাদের অন লাইন ক্লাস আরো আগেই শুরু করলে ভালো হতো, দেরিতে শুরু করায় আমরা অনেকটাই পিছিয়ে গেলাম বলে মনে হয়। সে আরো জানায় এই অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ থাকলে অনেক ভালো হতো। নব গ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণি’র শিক্ষার্থী মোছা: মীম খাতুন জানায় – প্রবল ইচ্ছা থাকা সত্ত্বেও স্মার্টফোন ও কম্পিউটার না থাকায় তার পক্ষে অনলাইন ক্লাসে অংশ নেয়া সম্ভব হচ্ছে না। মীমের পিতা মো: আশরাফুল ইসলাম জানান, অর্থনৈতিক অনটনের কারণে তার পক্ষে মেয়েকে এখন স্মার্টফোন দেয়া দুরুহ হয়ে পড়েছে। অপর শিক্ষার্থী মো: আরমান হোসেন জানায়, করোনা পরিস্হিতির মধ্যে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষকদের সাহচার্য পাচ্ছি। অনেক সমস্যার সমাধান হচ্ছে। এর ফলে আমরা উপকৃত হচ্ছি।

চৌগাছি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (বিজ্ঞান) আব্দুল আলিম খান জানান, করোনা পরিস্হিতির ভিতরে অনলাইনে পাঠদানে শিক্ষার্থীরা উপকার পাচ্ছে।কিন্তু অনেক শিক্ষার্থীর স্মার্ট ফোন না থাকার কারনে অনলাইন শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে। গ্রামের স্কুলগুলোতে আরও একটা প্রধান সমস্যা নেট দুর্বলতা।নবগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (গণিত) মো: জিল্লুর রহমান জানান, তার মতে অনলাইন ক্লাস ব্যবস্থা ভালো। কিন্তু অধিক প্রচার না হওয়া এবং উপকরণ না থাকায় অনলাইন ক্লাসের সুফল অধিকাংশ শিক্ষার্থী পাচ্ছে না।

হাট দারিয়াপুর সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী ইমাম হোসেন জানান, করোনা সারাবিশ্বকে গ্রাস করেছে। এখন যেহেতু বিশ্বায়নের যুগ। বর্তমান সরকার প্রধান সিদ্ধান্ত নিয়েছেন যে, পরিস্হিতি একদম স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলবেনা- এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।বর্তমান সরকার জনদরদী সরকার।শিক্ষার্থীরা অনেক পিছিয়ে পড়ছে, সেজন্য অনলাইনে পাঠদানের ব্যবস্হা নিয়েছে সরকার। এটা নি:সন্দেহে একটি ভালো পদক্ষেপ।

বদনপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলা এম্বাসেডর ওলিয়ার রহমান জানান, করোনায় পড়াশোনা চালু রাখতে মাধ্যমিক শিক্ষা অফিসারের নেতৃত্বে অনলাইনে পাঠদান কার্যক্রম চালু করেছি।আশা করি শিক্ষার্থীরা বেশ উপকৃত হচ্ছে।

এবিষয়ে সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার মো: সুলতান আলী বলেন, আমাদের গ্রুপে সদস্য হওয়ার জন্য সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রতিদিন কমপক্ষে একটি ক্লাস আপলোড করতে বলা হয়েছে। শিক্ষকরা যদি আগ্রহী হয় তাহলে, শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।

অনলাইনে পাঠদান কার্যক্রম বিষয়ে জানতে চাওয়া হলে উপজেলা নির্বাহী অফিসার মো: ইয়াছিন কবীর বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে আগে থেকেই শ্রীপুরে চালু আছে অনলাইন শিক্ষাকার্যক্রম। আমাদের সহযোগিতায় মাধ্যমিক শিক্ষা অফিসের মাধ্যমে সিলেবাস ভিত্তিক পরিচালিত হচ্ছে অনলাইন শিক্ষা কার্যক্রম।করোনা পরিস্হিতিতে নানা প্রতিকুলতার মধ্যেও শিক্ষার্থীদের লেখাপড়া পুষিয়ে দিতে চালু করা হয়েছে অনলাইন পাঠদান পদ্ধতি। এতে কিছুটা হলেও শিক্ষার্থীরা উপকৃত হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম