1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ছাত্রসমাজ ও তাদের দায়িত্ববোধ! - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা!

ছাত্রসমাজ ও তাদের দায়িত্ববোধ!

এস এম শাহজালাল, লাকসাম নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ।

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ৪০০ বার

আমাদের ছাত্রদের ছাত্রজীবনের দায়িত্ব ও কর্তব্য রচনা পড়ানো হয়ে থাকে নিশ্চয়ই। সেখানে লেখা থাকে পড়াশোনার পাশাপাশি পিতামাতার কাজে যথাসম্ভব সাহায্য করা। আশেপাশের প্রতিবেশীদের খোঁজখবর নেওয়া। অসহায়, হতদরিদ্র, দুস্থ মানুষের পাশে দাঁড়ানো। সামর্থ্য থাকলে সহায়তা করা নয়তো তাদের সমস্যা থেকে উত্তরণের সৎ পরামর্শ দেওয়া। স্কুলে যাওয়া কিংবা আসার পথে এমনকি যে কোন সময় যদি সামনে কোনো দুর্বল ভ্যানচালকের ভ্যানে ধাক্কা দিয়ে তাকে সাহায্য করা। অন্ধ ব্যক্তিকে হাত ধরে রাস্তা পার করে দেওয়া।

বয়স্ক, চলতে প্রায় অক্ষম ব্যক্তিকে পারলে তার গন্তব্যে পৌছে দেওয়া। কোন পথিক পথ দিকনির্দেশনা চাইলে সঠিক জানা থাকলে তাকে সঠিক পথের সন্ধান দেওয়া সহ নানা রকম সমাজকল্যাণমূলক কাজ নৈতিক কাজ করা প্রতিটি ছাত্রের একান্ত দায়িত্ব ও কর্তব্য। আরও লেখা থাকে যে কোনো দুর্যোগকালীন কিভাবে মানুষের পাশে দাঁড়াতে হয়। কিছু ছাত্র মিলে কারও ভেঙে যাওয়া ঘর নির্মাণে সহায়তা করা ইত্যাদি আরও অনেক কাজ। বলা হয়ে থাকে আজকের ছাত্ররাই আগামী দিনের ভবিষ্যৎ। কেননা আজকের ছাত্রদের মধ্যে থেকেই অদূর ভবিষ্যতে কেউ হবে প্রধানমন্ত্রী, কেউ হবে সেনাপ্রধান, কেউ হবে রাজনীতিবিদ, কেউ হবে ডাক্তার, কেউবা হবে ইঞ্জিনিয়ার এবং কেউ হবে বিজ্ঞানী। দেশের গুরুত্বপূর্ণ সকল দায়ভার একদিন তাদের ওপর বর্তাবে। এর মানে একজন ছাত্রকে শুধু পড়াশোনা আর ভালো রেজাল্টের মন্ত্র মাথায় নিয়ে সন্নাসী সেজে থাকলে চলবে না।

শুধু ভালো রেজাল্ট, ভালো চাকরির আশায় জিপিএ ফাইভ কিংবা গোল্ডেন ফাইভের পেছন পেছন ছুটতে থাকলে ধীরে ধীরে এদেশ হারাবে যোগ্য প্রধানমন্ত্রী, এদেশে অভাব দেখা দেবে মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর মত মানবতাবাদী নেতার। দেখা দেবে জগৎ বিখ্যাত বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর মত ব্যক্তিদের। পড়াশোনা জ্ঞান বাড়ায় কিন্তু শুধু পুঁথিগত জ্ঞান মানুষকে জড় পদার্থে রূপান্তিত করে ফেলতে পারে অতি সহজে। পড়াশোনার পাশাপাশি ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক জীবনের নানা বাস্তবিক অভিজ্ঞতা আমাদের ছাত্রদের অর্জন করতেই হবে। কিন্তু দুর্ভাগ্য হলেও একথা সত্য যে আজকে আমাদের ছাত্রসমাজকে ভালো রেজাল্ট আর ভালো চাকরির পেছনে এমনভাবে লেলিয়ে দেওয়া হয়েছে যেটা প্রমাণ করে একজন ছাত্র মানেই তার এক ও একমাত্র দায়িত্ব হলো ভালো রেজাল্ট করা।

ভালো চাকরি করা। আর আমাদের অভিভাবকদের মানসিকতা এমন হয়ে দাঁড়িয়েছে যে, ছেলেমেয়ে ভালো রেজাল্ট আর দামী চাকরি করলেই বাবা-মায়ের মুখ উজ্জ্বল হয়। ছেলেমেয়েদের রেজাল্ট আর চাকরি নিয়ে প্রতিযোগিতাও পরিলক্ষিত হয় তথাকথিত বাবা-মায়েদের মুখে। আর এটাই যদি সঠিক হয় তাহলে কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেরে বাংলা একে ফজলুল হক কি তাদের বাবা মায়ের মুখ উজ্জ্বল করেন নি? এখন প্রশ্ন তারা কোন এ প্লাস আর কোন গোল্ডেন কিংবা কোন দামী চাকরি করতেন।

ভালো রেজাল্ট আর দামী চাকরির লোভ ধরিয়ে এদেশের ছাত্রসমাজকে করে দেওয়া হচ্ছে প্রতিবন্ধী। কেননা ভালো রেজাল্ট আর দামী চাকরিপ্রত্যাশী ছেলেমেয়েরা ভালো রেজাল্ট আর চাকরির নেশায় মত্ত হয়ে পৃথিবীর সকল কাজ ভুলে যান অতি সহজে। যান বললে ভুল হবে বলা যেতে পারে ভুলিয়ে দেওয়া হয়। ছেলেকে ভালো রেজাল্ট করতে হবে এটা মাথায় রেখে বাবা-মা ছেলেমেয়েকে বাড়ির কোনো কাজ করতে দেন না আর সেখানে আশেপাশের মানুষদের পাশে দাঁড়ানো বা সহায়তা করার কথা তো প্রশ্নই আসে না। আর এভাবে থাকতে থাকতে আমাদের ছাত্রসমাজের মাঝে এমন এক ধ্যান-ধারণার বসবাস শুরু হয়েছে যে তারা ভাবতে শুরু করেছে একজন ছাত্রের শুধু পড়াশোনাই করতে হবে। কে অন্ধ, কে দুর্বল, কে দুর্ঘটনার শিকার হলো আর কেই বা না খেয়ে থাকল সেটা আমাদের ভাবার বিষয় না।

যার ফলশ্রুতিতে বছরের পর বছর এদেশে ভালো রেজাল্টধারী ছাত্রের সংখ্যা বাড়ছে। বাড়ছে রেকর্ড সংখ্যক মার্ক পাওয়া ছাত্রের সংখ্যা কিন্তু ছাত্রজীবনে অসহায় কাউকে সাহায্য করা কিংবা মানুষ হিসাবে মানুষের পাশে গিয়ে দাঁড়ানো মানুষের সংখ্যা কমছে। আসুন আমরা অভিভাবকরা আমাদের ছেলেমেয়েদের পড়াশোনার পাশাপাশি ভালো রেজাল্টের পাশাপাশি মানুষের মত মানুষ হতে সহায়তা করি। মানবীয় গুণের বীজ তাদের ভেতর বপন করি। তাহলেই একটা সুস্থ ও সুন্দর দেশ হিসাবে বিশ^ দরবারে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম