1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিচারহীনতাই অপরাধ বৃদ্ধির মূল কারণ -_____ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জাল ভোট দেওয়ায় ১ জন যুবক আটক ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জাল ভোট দেওয়ার চেষ্টা, যুবকের ৭ দিনের কারাদণ্ড ! নকলায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩ হারুনুর রশিদ শেরপুর প্রতিনিধি: চৌদ্দগ্রামে নিজঘরে বিদ্যুৎ স্পৃষ্টে যুবক নিহত নবীগঞ্জে ১০টি হারভেস্টার মেশিন বিতরণ অনুষ্ঠান॥ আমি কৃষক মজুর সাধারণ মানুষের ভোটে নির্বাচিত হয়েছি তাই তাদের মুখে হাঁসি ফুটানোর জন্য কাজ করছি — কেয়া চৌধুরী অনুমোদন ছাড়াই চলছে সৈয়দপুরে পুকুর খনন, দেখেও নির্বিকার প্রশাসন চৌদ্দগ্রামে হারল্যান স্টোর এর উদ্বোধন করলেন অলরাউন্ডার সাকিব আল হাসান এমপি কেন্দ্রীয় শহিদ-মিনার অযত্ন-অবহেলার শিকার রক্ষণাবেক্ষণে স্থায়ী লোক নিয়োগের দাবী। — এমএ বার্নিক ঠাকুরগাঁওয়ে ৩ ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা নোয়াখালীতে রামচন্দ্র দেবের ৭৫ তম তিরোভাব উৎসবে নিরাপত্তা প্যারেড

বিচারহীনতাই অপরাধ বৃদ্ধির মূল কারণ -_____ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

নিজস্ব প্রতিবেদক : শ্যামল বাংলা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৮ অক্টোবর, ২০২০
  • ১৬২ বার

ধর্ষণ ও নারীর বিবস্ত্র ভিডিও নিয়ে দেশজুড়ে এখন তোলপাড় চলছে। হিসাব বলছে প্রতিদিন ধর্ষণের ঘটনা ঘটছে তিনটিও বেশি।

মানবাধিকার সংগঠন আইন ও সালিস কেন্দ্রের ( আসক) তথ্য মতে গত ৯ মাসে মোট ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৭৫ টি। কিন্তু হঠাৎ কেন বাড়ছে এমন অপরাধ? আইন বিশেষজ্ঞরা বলছেন বিচারহীনতা আইনি দূর্বলতার অপরাধ বৃদ্ধির প্রধান কারণ ।

জাতীয় জনতা ফোরামের প্রতিষ্ঠাতা আহবায়ক, সাংবাদিক ও মানবাধিকার সংগঠক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার বলেছেন, ধর্ষণ ছিল, আছে, ভবিষ্যতেও কমবে কিনা তা সন্দেহ আছে। কারণ আইনি দূর্বলতার কারণেই দিন দিন এমন অপরাধ বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।
তার মতে নারীর ক্ষমতায়ন যেভাবে হওয়ার দরকার ছিল সেভাবে হয়নি। আমাদের মধ্যে গণতান্ত্রিক মানসিকতা রয়ে গেছে, যা ঘটে আসছে তা বলা যায় সমসাময়িক ঘটনা। কারণ আমাদের কিশোর – কিশোরীদের মধ্যে মাদক হানা দিয়েছে । তারা সুযোগ পেলেই অপরাধ করছে। কারণ কোনো অপরাধে আটক কিংবা বিচার হলেও আইনি দূর্বলতার ফাঁকে তাঁরা পার পেয়ে যাচ্ছে । এতে তাঁরা সংশোধন হচ্ছে না। তাই অপরাধ মোকাবেলায় আইনসহ এ সংক্রান্ত প্রতিটি বিষয়ে দূর্বল দিক চিহ্নিত করে তা সংশোধনের মাধ্যমে শক্তিশালী করতে হবে ।

জাতীয় জনতা ফোরামের এক জরুরী সভায় তিনির সভাপতিত্বে আজ ১৮ অক্টোবর রবিবার বিকেলে রাজধানী সেগুনবাগিচায় সেগুন রেস্তোরাঁয় মতবিনিময় আলোচনায় উপরুক্ত কথা গুলো বলেন। উক্ত সভায় সভাপতিত্ব করেন মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার, উপস্থিত ছিলেন যুগ্ম আহবায়ক সাংবাদিক ও কলামিস্ট মাহি আল ফয়সাল খান, যুগ্ম আহবায়ক এডভোকেট মোহাম্মদ সপ্নীল সরকার, যুগ্ম আহবায়ক আবু বাক্কার সিদ্দিক,
সাংগঠনিক সম্পাদক ডাঃ মাজহারুল ইসলাম চৌধুরী, সদস্য – তোফায়েল আহমেদ, মোকাদ্দিস চৌধুরী, মাহফুজুর রহমান খান, শোয়েবুর রহমান তুহিন, গোলাম কিবরিয়া টিপু প্রমুখ।

অলিদ তালুকদার মনে করেন সমাজে বিচার হয় না বলেই আজ অপারাধ বাড়ছে । তার মতে যেখানে পুলিশ আছে, আইন আছে, সেখানে কোনো অপরাধ ঘটনার সাথে সাথে অপরাধীকে আইনে আওতায় আনতে হবে এটা নিয়ম । কিন্তু আমাদের সমাজে তার উল্টো। কোনো অপরাধ সংঘটিত হওয়ার পর যখন ফেসবুকে ভাইরাল হয়, তা নিয়ে ক্ষোভ দেখা দেয়, তখনই অপরাধীকে আটকের প্রক্রিয়া শুরু হয়। একটি স্বাধীন দেশের আইন, প্রশাসন, পুলিশ, আদালত, থাকার পরও যখন এমনটি ঘটে তখন অপরাধীরা উৎসাহিত হয়। তা ছাড়া সমাজে পণ্যগ্রাফী ও মাদকের যে ভয়াবহ বিস্তারও এখন অপরাধ বৃদ্ধির অন্যতম কারণ বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন পুলিশের ধর্ষণ বিরোধী সমাবেশ লোকদেখানো। গতকাল ফেনীতে ধর্ষণ বিরোধী লং মার্চে হামলার তীব্র নিন্দা জানিয়ে অলিদ তালুকদার বলেন ” সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের ব্যাপকতা বৃদ্ধি প্রতিরোধে সরকারের চরম ব্যর্থতা সংশ্লিষ্ট আইন সংশোধন করে মৃত্যুদন্ডের বিধান সংযোজন – সমস্যার একমাত্র সমাধান নয়। ধর্ষকদের সরকারি দলের প্রশ্রয় অথবা ধর্ষক সরকারি দলের সদস্য বলে কোনো বিচার হয়না।

গতকাল ধর্ষণ বিরোধী লং মার্চে আন্দোলনকারীদের ওপর ফেনীতে পুলিশের সহায়তায় আওয়ামী লীগের সন্রাসীদের হামলা প্রমাণ করেছে যে, পুলিশ গতকাল সারাদেশে যে ধর্ষণ বিরোধী সমাবেশ করছে তা শুধু মাত্র লোক দেখানো । প্রকৃত অর্থে সরকারের সদিচ্ছার অভাব ও ব্যর্থতাই ধর্ষণের মতো অপরাধ বৃদ্ধি পাচ্ছে। ধর্ষণ মামলার দ্রুত বিচারের মাধ্যমে বিচার নিশ্চিত করার দাবিও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম