1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
জাবিতে ১১ শিক্ষার্থী বহিষ্কার - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ১২ মে ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে ৭ মাদক ব্যবসায়ি গ্রেফতার – মাদক উদ্ধার চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় ট্রাক চালক নিহত জাতিসংঘ সাধারণ পরিষদে ফিলিস্তিন কে পূর্ণ সদস্যপদে সমর্থন ব্রাজিল ফুটবল দলের কোপা আমেরিকায় ২৩ সদস্যের ফুটবলারের নাম ঘোষণা কোন নির্বাচনকে ছোট করে দেখা যাবে না- ভোটগ্রহণকারী কর্মকর্তাগণের প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্যে বলেন– জেলা প্রশাসক মাহবুবুর রহমান জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়া জন্য ফিলিস্তিনের প্রস্তাবে আবারও ভোট শুরু  হতে যাচ্ছে ঠাকুরগাঁওয়ে ইটভাটার ধোঁয়ায় ঝলসে গেছে ৬০ একর বোরো ধান ক্ষেত কুবির দেয়ালে দেয়ালে ঝুলছে উপাচার্যের হামলার  এ বছর ২৮৩ যাত্রী নিয়ে হজের উদ্দ্যেশে  প্রথম ফ্লাইট সৌদিতে চৌদ্দগ্রামে ১০০ বোতল ফেন্সিডিল উদ্ধার, প্রাইভেটকার জব্দ

জাবিতে ১১ শিক্ষার্থী বহিষ্কার

মোহাম্মদ নুর আলম সিদ্দিকী মানু, বিশেষ প্রতিনিধিঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৯ জানুয়ারি, ২০২১
  • ১৪৮ বার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তৃতীয় বর্ষের (৪৭তম ব্যাচ) বিভিন্ন বিভাগের ১১ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২৯ জানুয়ারি সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার রহিমা কানিজ। গত ৯ জানুয়ারি ভাচুর্য়ালি অনুষ্ঠিত সিন্ডিকেটের বিশেষ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বহিষ্কৃত ১১ জন হলেন, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের মোঃ সালাউদ্দিন ইউসুফ ও রোজেন নূর ।
বাংলা বিভাগের মোঃ শিমুল আহমেদ, ইংরেজি বিভাগের সাকিল মাহমুদ, চারুকলা বিভাগের আকাশ হোসেন,
মার্কেটিং বিভাগের মো. শিহাব ও মোহাম্মদ মশিউর রহমান,
নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের তামীম হোসেন ও রিজওয়ান রাশেদ,
ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ফয়জুল ইসলাম নিরব এবং ইতিহাস বিভাগের সারোয়ার হোসেন শাকিল।

তারা সবাই বঙ্গবন্ধু হলে অবৈধভাবে অবস্থান করছিলেন। এদের মধ্যে শিহাবকে দুই বছরের জন্য এবং বাকি ১০ জনকে এক বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। এ সময়ের মর্ধ্যে শিক্ষার্থীরা ক্যাম্পাসে কিংবা হলে অবস্থান করতেও পারবেনা বলে জানানো হয়েছে।

জাবি রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়।

২০১৯ সালের ২৩ জুলাই বঙ্গবন্ধু হলে র‍্যাগিং সংক্রান্ত ঘটনায় গঠিত তদন্ত কমিটির সুপারিশে এ আদেশ দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য প্রণীত শৃঙ্খলা সংক্রান্ত অধ্যাদেশ-২০১৮ এর ৫(ঘ) ধারা লঙ্ঘন করায় অধ্যাদেশের ৩(২)(খ) ধারা অনুযায়ী অনুষ্ঠিত বিশেষ সিন্ডিকেটের দিন হতে বহিষ্কারাদেশ কার্যকর হবে বলেও আদেশে উল্লেখ করা হয়।
এ ছাড়াও বহিষ্কারাদেশ শেষ হলে বঙ্গবন্ধু হল ত্যাগ করে বরাদ্দকৃত হলে উঠার নিদের্শও দেওয়া হয়েছে।

জাবি সূত্রে জানা যায় , ২০১৯ সালের ২২ জুলাই দিবাগত রাত সাড়ে ১২টার দিকে শিক্ষার্থী র‍্যাগিং দেয়ার জন্য গণরুমে (প্রথম বর্ষের শিক্ষার্থীরা যেখানে থাকে) তৃতীয় বর্ষের (ঘটনার সময় দ্বিতীয় বর্ষ) মার্কেটিং বিভাগের শিহাব, চারুকলা বিভাগের আকাশসহ ৩০-৩৫জন সেখানে প্রবেশ করে ।

পরে র‍্যাগিং দেওয়ার এক পর্যায়ে রাত দেড়টার দিকে প্রথম বর্ষের ফয়সাল আলমকে ডেকে নিয়ে তাকে পরিচয় দিতে বলে, ফয়সাল উচ্চ স্বরে হলের নাম বলতে না পারায় ফয়সালকে মুরগি, চেয়ার, পুশ-আপ দিতে বললে সে অস্বীকৃতি জানালে দ্বিতীয় বর্ষের মার্কেটিং বিভাগের শিহাব তাকে ডান গালে দুটি থাপ্পড় মারে। দ্বিতীয় থাপ্পড় দেয়ার পরেই ফয়সাল খিচুনি দিয়ে মাটিতে লুটিয়ে পরে এবং তার কান দিয়ে রক্ত ঝরতে থাকে। ফয়সাল যখন বাকরুদ্ধ হয় তখন তিনজন মিলে তাকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নিয়ে যায়।

এ বিষয়ে জাবি প্রক্টর ফিরোজ উল হাসান বলেন, বঙ্গবন্ধু হলে র‍্যাগিংয়ের জন্য কয়েকজনকে বহিষ্কার করা হয়েছে । এর বড় কারণ হলো তারা কেউই বঙ্গবন্ধু হলের শিক্ষার্থী নয়, তারা সেখানে অবৈধভাবে অবস্থান করেছিলেন তাই এ বহিষ্কারাদেশ। নিজেদের হলে না থেকে অন্য হলে থেকে আবার র‍্যাগিং করে এর জন্যই এ শাস্তি প্রদান করা হয়েছে ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম