1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ঘোষণা ছাড়া ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদ চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস-মিনিবাস মালিক সমিতির | দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৪ জুলাই ২০২১, ১০:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
পুলিশিংসেবা ডিজিটালাইজেশনে সিএমপির নতুন উদ্যোগ” ‘বডি ওর্ন ক্যামেরা” সাতকানিয়ায় “মদিনা নগর কল্যাণ সোসাইটি”র বৃক্ষ রোপণ কর্মসূচী যদি করেন ভাই চালাকি, পরে বুঝবেন এর জ্বালা কী! নরসিংদীতে মানব কল্যাণে চিরস্মরণীয় হয়ে থাকবে সদর এসিল্যান্ড শাহ আলম মিয়া দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হলেন চৌদ্দগ্রামের মোহাম্মদ আমির হোসেন বিএনপি নেতা গাজী কবিরের চাচা আবু তাহেরের ইন্তেকাল, দাফন সম্পন্ন রাউজানে এক যুবকের আত্মহত্যা লালমনিরহাটে ঈদুল আজহা উপলক্ষে ২ শতাধিক ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরন করেন স্বেচ্ছাসেবী সংগঠন লালমনিরহাটে তিস্তার ভাঙন ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে খাবার ও মাস্ক বিতরণ শ্রীপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতার ইন্তেকাল

ঘোষণা ছাড়া ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদ চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস-মিনিবাস মালিক সমিতির

কে এম ইউছুফ ::
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ৭৬ বার

করোনা পরিস্থিতির দরুণ গণপরিবহনের মালিক শ্রমিকদের মাঝে এমনিতেই হতাশা। সংক্রমনের অযুহাতে প্রায়ই বন্ধ ছিলো গাড়ি। এর সাথে সংশ্লিষ্ট লাখো পরিবার পরিচালনা অন্ধকারে নিমজ্জিত। শতো কষ্টের মাঝেও সরকারের নির্দেশনা মেনে করোনার সংক্রমণের পর থেকে অধিকাংশ সময় গণপরিবহন বন্ধ ছিলো। পরিবহন বন্ধ মানে উপার্জনও বন্ধ।

কিন্তু এর মধ্যে কোনো ঘোষণা ছাড়াই পরিবহনের ইনকাম ট্যাক্স বাড়িয়েছে সরকার। ৩০ সিটের গাড়ি ৫ হাজারের স্থলে ৮ হাজার এবং ৪১ সিটের গাড়ি ৯ হাজারের স্থলে ১৪ হাজার দাবি করা হচ্ছে। গাড়ির ফিটনেস করতে গেলে এ তথ্য জানা যায়।

এর মাঝে কোনো ঘোষণা ছাড়া এভাবে ইনকাম বৃদ্ধি করা আমাদের উপর জুলুম বৈ কিছু নয়।”

মঙ্গলবার (২৯ জুন) সকালে চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতি আয়োজিত সভায় প্রতিবাদ জানিয়ে বক্তারা এসব কথা বলেন।

তারা বলেন- অনতিবিলম্বে ঘোষণা ব্যতীত করোনার এ অন্তিম সময়ে বৃদ্ধি করা ইনকাম ট্যাক্স নেয়া বন্ধ করার দাবী জানান তারা।
গণপরিবহনকে আর মারবেন না’ এমনিতেই আমরা পথে বসেছি। আমাদের লাখো শ্রমিক অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে। মালিকরা অনেকে নিজেদের ঘরের স্বর্ণালংকার এমনকি অনেকে জায়গা জমি বন্দক দিয়ে কোনোমতে পরিবহনের খরচ টিকিয়ে রেখেছি। আমাদের আর মারবেন না।’ যোগ করেন তারা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কেবল গণপরিবহনকেই নেগেটিভ চোখে দেখে থাকেন” অভিযোগ করে তারা বলেন- অন্য যানবাহন তাদের চোখে পড়েনা। করোনা মহামারীর পরিস্থিতিতে সরকারের নীতিমালা কিংবা নির্দেশনা মেনে গণপরিবহনের মালিকরা বারংবার গণপরিবহন বন্ধ রাখলেও অন্য যানবাহনগুলো নির্দেশনা না মেনে চলাচল করছে। সিএনজি থ্রি হুইলার গুলো স্বাস্থ্যবিধি না মেনে তিন জনের স্থলে ৫/৭ জন নিয়ে চলাচল করছে। সেদিকে প্রশাসনের নজর নেই, কেবল গণপরিবহন তথা বাস মিনিবাসের উপর আইনি হস্তক্ষেপ।

বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন- ইতিমধ্যে সরকার ঘোষণা করেছে- সিটি কর্পোরেশন, পৌরসভার নিয়ন্ত্রণাধীন টার্মিনাল ব্যতীত অন্য কোন স্থান (রাস্তায় গাড়ি থামিয়ে) হতে ইজারাকৃত টোল বা ফি আদায় করা যাবেনা। তবে যেখানে ট্রাক টার্মিনাল নেই সেখানে পণ্য লোডিং/ আনলোডিংয়ের স্থান ব্যতীত অন্য কোথাও টোল বা ফি আদায় করা যাবেনা” অথচ হাটহাজারী বাসস্ট্যান্ডে সিএনজি অটোরিকশা থেকে প্রতিনিয়ত পৌরসভার নামে টোল বা ফি আদায় করা হচ্ছে।”

অপরদিকে বাসস্ট্যান্ড ও ইসলামিয়াহাটে সড়কে দাড় করিয়ে ট্রাক থেকে আদায় করা হচ্ছে টোল বা ফিঃ। যা সরকারের ঘোষণার সম্পূর্ণ পরিপন্থী। এসব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়না বাস, মিনিবাসের পেছনেই লেগে আছেন প্রশাসন।” অভিযোগ করেন তারা।

চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক খাঁনের সভাপতিত্বে আয়োজিত এই প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- যুগ্ম সম্পাদক মোঃ জাফর আলম, সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান, লাইন সম্পাদক ইয়ার মোহাম্মদ, শ্রমিক সংগঠনের সভাপতি মো. জসিম, সাধারণ সম্পাদক মোঃ হারুন প্রমূখ।

বক্তারা সোমবার (২৮ জুন) সরকার ঘোষিত লকডাউনে প্রশাসনকে অমান্য করে অবাধে সিএনজি সহ বিভিন্ন যানবাহন চলাচল করার নিন্দা জানিয়ে বলেন- এর দ্বারা বাস মিনিবাসের উপর বৈষম্যমূলক আচরণ স্পষ্ট ”।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম