1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গাইবান্ধায় নর্দমা খুড়ে নীরব সওজ বিভাগ পথচারীদের চরম দুর্ভোগ - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তদন্ত কমিটির সদস্যের প্রতি কুবি শিক্ষক সমিতির আপত্তি সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা

গাইবান্ধায় নর্দমা খুড়ে নীরব সওজ বিভাগ পথচারীদের চরম দুর্ভোগ

আনোয়ার হোসেন, শামীম গাইবান্ধা প্রতিনিধি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ১৯৮ বার

গাইবান্ধা জেলা শহরের সবচেয়ে ব্যস্ততম পুরাতন ব্রিজ রোড। বিশেষত প্রধান ডাকঘর সংলগ্ন রোডের স্থানটি খুবই গুরুত্বপুর্ণ। সুন্দরগঞ্জ উপজেলাসহ সদর উপজেলার ছয়টি ইউনিয়নের লোকজনের এটি শহরের প্রবেশপথ। এই রোড দিয়ে দুই উপজেলার ১০ লক্ষাধিক মানুষ শহরে প্রবেশ করে।

এ কারণে ডাকঘর সংলগ্ন সড়কে দিনরাত যানজট লেগেই থাকে। কিন্তু গুরুত্বপুর্ণ এই রোড ঘেঁষে অপরিকল্পিতভাবে অন্তত ১০০ ফুট নর্দমা খুড়ে রাখে সড়ক ও জনপদ (সওজ) বিভাগ। এলাকাবাসির বিরোধিতার মুখে নর্দমা পাকাকরণ কাজ বন্ধ হয়ে যায়। ফলে নর্দমাটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে।

গাইবান্ধা সওজ বিভাগ সূত্র জানায়, গাইবান্ধা জেলা শহরে চারলেন সড়ক নির্মাণ কাজ চলছে। জেলা শহরের পুর্বদিকে বড় মসজিদ থেকে পশ্চিমে পুলিশ সুপার কার্যালয়ের সামনে পর্যন্ত আড়াই কিলোমিটার চারলেন সড়ক নির্মাণের কর্মসুচি হাতে নেওয়া হয়। ২০১৮ সালের ৮ নভেম্বর চারলেন কাজের উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম। চারলেন সড়ক নির্মাণে ব্যয় ধরা হয় ১১৭ কোটি টাকা। এরমধ্যে সড়ক নির্মাণে ৬ কোটি ও জমি অধিগ্রহনের জন্য ১১১ কোটি টাকা। সুত্রটি জানায়, ঢাকাস্থ ঠিকাদারি প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স এই কাজের দায়িত্ব পায়।

সুত্রটি আরও জানায়, ইতোমধ্যে পুলিশ সুপার কার্যালয় থেকে কেন্দ্রীয় বাসটার্মিনাল পর্যন্ত প্রায় আধা কিলোমিটার চারলেন সড়কের কাজ সম্পন্ন হয়েছে। বাসটার্মিনাল থেকে বড় মসজিদ পর্যন্ত সড়কের নির্মাণ কাজ চলছে। এই কর্মসুচির আওতায় সড়কের দুইপাশে নর্দমা নির্মাণ কাজ চলছে।

এই কর্মসুচির আওতায় গত ২৫ মে যন্ত্র দিয়ে শহরের প্রধান ডাকঘর সংলগ্ন ব্রিজ রোডের পাশে প্রায় ১০০ ফুট অংশ খুড়ে নেয়। কিন্তু এলাকাবাসি এখানে নর্দমা নির্মাণে বিরোধিতা করে। তাদের বাঁধার মুখে নর্দমা নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। শুধু তাই নয়, এলাকাবাসি নর্দমা নির্মাণ কাজ বন্ধ করতে গত ২৯ মে ব্রিজ রোডে মানববন্ধন করে। তখন থেকে নর্দমাটি অরক্ষিত অবস্থায় পড়ে আছে। নর্দমা খুড়ে রাখার প্রায় তিন সপ্তাহ পেরিয়ে যাচ্ছে। কিন্তু এটি পাকাকরণ কিংরা ভলাট করা কোনটিই হচ্ছে না। ফলে নর্দমাটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে।

সরেজমিনে দেখা গেছে, পথচারিদের দুর্ভোগের চিত্র। নর্দমাটি খুড়ে রাখায় বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। নর্দমার কারণে সংযুক্ত পিকে বিশ্বাস রোডের প্রায় অর্ধেক অংশ ভেঙ্গে গেছে। ব্যস্ততম রোডের পাশে মাটি রাখা হয়েছে। বৃষ্টিতে মাটি ছড়িয়ে পড়ায় চলাচল ঝুকিপুর্ণ হয়ে পড়েছে। নর্দমা খুড়ে রাখা হলেও এটি অরক্ষিত রয়েছে। নর্দমার জায়গায় তীব্র যানজট তৈরি হয়েছে।
শহরের ব্রিজ রোডের রিকশাচালক আকবর মিয়ার সাথে কথা হয় আমাদের প্রতিবেদকের সাথে কথা হয়। তিনি জানান, ভীরের জন্নে এ্যাকসা চলাতে কসটো হয়, তারওপর মাটি খোরায় পোত্তেকদিন এ্যাকসা উল্টি যায়। যে ট্যাকা কামাই করি, তাক এ্যাকসা ভালো করতে শ্যাষ হয়া যায়। আসতাকোনা কোনদিন ভালো হবি।

শহরের ব্রিজ রোডের বাসিন্দা ও সাবেক উপজেলা চেয়ারম্যান খাদেমুল ইসলাম বলেন, সদর উপজেলার সাতটি ও সুন্দরগঞ্জ উপজেলার ১৬টি মোট ২৩টি ইউনিয়নের ১০ লক্ষাধিক এই সড়ক দিয়ে শহরে প্রবেশ করেন। এজন্য ডাকঘর সংলগ্ন রোডে তীব্র যানজট লেগে থাকে। গত প্রায় তিন সপ্তাহে এখানে ১০-১২টি রিকশা-ভ্যান উল্টে যাবার ঘটনা ঘটেছে। রাতে পথচারিরাও খোলা নর্দমায় পড়ে আহত হচ্ছে। তাই জরুরীভাবে এবিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত।
গাইবান্ধা নাগরিক কমিটির আহবায়ক আমিনুল ইসলাম বলেন, শহরের পুরাতন ঘাঘট লেক বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে এলজিইডি ১৮ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন কাজ করে যাচ্ছে। সেখানে শিশুপার্ক নির্মাণ, বসারস্থান, হাটা-চলার রাস্তা নির্মাণ, লেকের পানিতে ছোট ছোট নৌকায় শিশুদের চলাফেরার ব্যবস্থা করাসহ বিভিন্ন নির্মাণ কাজ চলমান রয়েছে। অপরদিকে গাইবান্ধা সওজ বিভাগ অপরিকল্পিতভাবে এই নর্দমা নির্মাণ করছে। এখানে নর্দমা নির্মিত হলে ময়লা-দুর্গন্ধযুক্ত পানি নির্মাণাধীন ঘাঘট লেকে পড়ে ব্যবহারের অনুপোযোগি হয়ে পড়বে এবং ঘাঘট লেক ময়লা পানির ভাগারে পরিনত হবে। তিনি পরিকল্পিতভাবে নর্দমা নির্মাণ করে পানি আলাই নদীতে ফেলার দাবি জানান।

এ বিষয়ে জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠান ঢাকাস্থ এমএম বিল্ডার্স এর মালিক মহিউদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তার ফোন বন্ধ পাওয়া যায়। তবে চারলেন কাজের তদারকির দায়িত্বে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি আমিনুল ইসলাম বলেন, স্থানীয় জনগনের বাঁধার কারণে নর্দমা পাকাকরণ কাজ করা যাচ্ছে না।
এসব বিষয়ে গাইবান্ধা সড়ক ও জনপদ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ফিরোজ আখতার বলেন, এখানে নর্দমা হোক-এলাকাবাসি তা চায় না। এজন্য তারা মানববন্ধনও করেছেন। তাই নর্দমার কাজ বন্ধ রাখা হয়েছে। তিনি বলেন, কাজ সম্পন্ন করার জন্য জেলা প্রশাসকের সহযোগিতা চাওয়া হয়েছে। জেলা প্রশাসক ও পৌরসভার মেয়রের সঙ্গে কথা বলে নর্দমার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম