1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাগুরার কুমার নদে প্রশাসনের নাকের ডগায় অবৈধ কারেন্ট জালে মাছ শিকার, প্রশাসন নিরব - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Daftar Situs Link Casino Online Terbaik Hari ini Gampang JP মাগুরায় মহানবী (সাঃ)কে নিয়ে কুটুক্তি করায় দুটি বাড়িতে আগুন! সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত প্রক্টরের অপসারণের দাবিতে কুবি শিক্ষকের পাশে এবার সহকর্মীরা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নিবু বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন  নির্বাচনী ইশতেহার ঘোষণা করলেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী সোহাগ দাবি আদায়ের লক্ষ্যে দশম দিনের মতো কুবি শিক্ষকদের অবস্থান তিতাসে ওমান প্রবাসীর বিরুদ্ধে মিথ্যা অপবাদ দিয়ে অপপ্রচারের অভিযোগ বাংলাভাষাকে ধ্রুপদী ভাষা ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি পেশ –

মাগুরার কুমার নদে প্রশাসনের নাকের ডগায় অবৈধ কারেন্ট জালে মাছ শিকার, প্রশাসন নিরব

মাগুরা থেকে মোঃ সাইফুল্লাহ ;
  • আপডেট টাইম : রবিবার, ৪ জুলাই, ২০২১
  • ৩০৫ বার

মাগুরার কুমার নদে প্রশাসনের নাকের ডগায় শ্রীপুর থানার সামনে, কুমার নদ ব্রীজের দু’পাশেসহ কুমার নদের বিভিন্ন জায়গায় ও জেলার বিভিন্ন জলাশয়ে অবৈধ চায়না দোয়াড় ও কারেন্ট জাল ব্যবহার করে অবাধে মাছ শিকার করছে মৎসজীবি ও বিভিন্ন শ্রেনীর মানুষ।
এভাবে অবৈধ চায়না কারেন্ট জালে অবাধে মাছ শিকার করলে হুমকির মুখে পড়বে মাগুরার মৎস্য খাত ।
সরেজমিনে গিয়ে দেখা যায় জেলার টেঙ্গাখালী, গাঙনালিয়া, বরিশাট,শ্রীপুর, গোয়ালপাড়া, টুপিপাড়া,খামারপাড়া, বারইপাড়া, শ্রীকোল, জোকা, গয়েশপুর, কাজলি সহ কুমার নদের ১৫০ কি. মি সম্পূর্ন নদের দু-পাড়ে মৎসজীবি এবং বিভিন্ন শ্রেণীর মানুষ অবৈধ চায়না দোয়াড় ও কারেন্ট জাল ব্যবহারের মাছ শিকার করে আসছে।
তাছাড়া জেলার বিভিন্ন জলাশয়েও অবৈধ কারেন্ট জাল ব্যবহার করে অবাধে মাছ করা হচ্ছে।

এ বিষয়ে গোয়ালপাড়া গ্রামের জাহাঙ্গীর আলম বলেন, চায়না দোয়াড় ও কারেন্ট জাল অবৈধ। অবাধে এরা এগুলো দিয়ে মাছ শিকার করে। এভাবে মাছ শিকার করলে পরবর্তীতে আমরা মাছ পাবো না।

আলী হাসান নামে অন্য আরেকজন বলেন, যারা জেলে না তারাও মাছ ধরে। চায়নাদের সাপ মারা জালে এমন কোন মাছ নাই যে বাঁধে না। এদের এহনই বন্ধ করতে হবে।

উপজেলা মৎসজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক শ্রীবাস বিশ্বাস বলেন, আমি অবৈধ চায়না দোয়াড় ও কারেন্ট জাল দিয়ে মাছ ধরার বিপক্ষে। এভাবে চলতে থাকলে তো আমরা আর মাছ পাবো না। এ অবৈধ জাল দ্রুত বন্ধের জোর দাবি জানাচ্ছি।

মৎসজীবি ও মাছের আড়ৎদারদের নেতা বাবলু বিশ্বাস বলেন, এখনই অবৈধ চায়না জাল দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে। আর তাহা না হলে ১-২ বছরের মধ্যে কুমার নদে আর মাছ পাওয়া যাবে না।

চায়না দোয়াড় দিয়ে মাছ ধরা মৎসজীবি খামারপাড়া গ্রামের শৈলেন্দ্রনাথ বিশ্বাস বলেন, আমি জানি এ জাল অবৈধ। আমরা পেটের দায়ে মাছ ধরি। সবাই এ জাল দিয়ে মাছ ধরা বন্ধ করলে আমি ও বন্ধ করে দিবো।

উপজেলা মৎস কর্মকর্তা মোঃ আব্দুর রাজ্জাক জানান, অবৈধ জাল ব্যবহারের মাধ্যমে মাছ ধরার অভিযোগ পেয়েছি। অবৈধভাবে মাছ শিকার বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা জরুরি। উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টা অবহিত করবো। আসলে জেলে সম্প্রদায় ও অবৈধভাবে এ চায়না দোয়াড় ও কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করার বিপক্ষে।

৪ জুলাই ২০২১ রবিবার বিকেলে মাগুরার জেলা প্রশাসক ডক্টর আশরাফুল আলম আমাদের প্রতিনিধিকে জানান-আমরা এখন লকডাউন নিয়ে ব্যস্ত আছি, লকডাউনের পরে মৎস্য পক্ষে অবৈধ চায়না কারেন্ট জাল উচ্ছেদ অভিযানে নামা হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম