1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
স্বাস্থ্যবিধি পালনে অনিহা বাড়ছে সংক্রমণের ঝুঁকি - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

স্বাস্থ্যবিধি পালনে অনিহা বাড়ছে সংক্রমণের ঝুঁকি

মনিরুজ্জামান,
  • আপডেট টাইম : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ২০৭ বার

বৈশ্বিক দুর্যোগ করোনাময় পরিস্থিতিতে ভোলার বোরহানউদ্দিনের জনগণ স্বাস্থ্যবিধি পালনে বেশ উদাসীন। মাস্ক ব্যবহারে অনিহা,সঠিকভাবে মাস্ক ব্যবহার না করা,সামাজিক দূরত্ব বজায় না রাখা,অহেতুক বাজারে ঘোরাঘুরি করছে জনগন।স্বল্প পরিসরে মাছ,কাঁচাবাজার, মুরগী বাজার হওয়ায় ভীড়ে ঠেলাঠেলির করে মানুষ বাজার করছে। পালিত হচ্ছে না সামাজিক দূরত্ব। যার কারনে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

বোরহানউদ্দিন হাসপাতাল সূত্রে জানা যায় রেপিড টেষ্টে শনিবার ৩৬ জনে ১৬ এবং রবিবার ৩৩ জনে ১৩ জন আজ সোমবার ৫০ জনে ২০ জন করোনা পজিটিভ রিপোর্ট আসে। গড়ে আক্রান্তের হার ৪১। পিসিআর এর হিসেব ধরলে এর পরিমান ৫০ এর বেশী হবে বলে ধারণা করছেন ডাক্তারগন। তাদের মতে, জ্বর, সর্দি সহ সম্ভাব্য করোনা উপসর্গ নিয়ে আসা রোগীদের টেস্ট করানো যাচ্ছে না। পরে করবেন বলে চলে যাচ্ছেন। রবিবার সকালে বোরহানউদ্দিন স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে গিয়ে আগন্তকদের বেশ উদাসীন ভাব লক্ষ্য করা গেছে। এ সময় অনেককে মাস্ক ছাড়া দেখা গেছে।হাসপাতালে রান্নাঘরে ২ বাবুর্চি ও ডটর্স কর্নারের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে মাস্ক বিহীন পাওয়া যায়। বাবুর্চি দুজন জানান গরমের কারণে তারা মাক্স ব্যবহার করছেন না। আবার অনেককে নাক কিংবা থুতনির নিচে মাস্ক ঝুলিয়ে রাখতে দেখা গেছে।

করনো টিকা নিতে আসা মিঠু রানী দে,ফাতেমা বেগম কে মাস্ক বিহীন ঘোরাঘুরি করতে দেখা যায়। মাস্ক কেন ব্যরহার করছেন না জিজ্ঞেস করতেই হাতের মুঠোয় ভাজ করা মাস্ক দেখিয়ে বলেন গরম লাগছে।তাই পরছিনা।
বর্হিবিভাগে সেবা নিতে আসা হাফসা বেগমকে হাসপাতালে আসার কারণ জানতে চাইলে বলেন,মুরগির জন্য টেবলেট নিলাম।
বর্হি বিভাগের দায়িত্বশীল ডাক্তার মশিউর রহমান সাদী বলেন,গড়ে প্রতিদিন এখানে ২০০-২৫০ জন রোগী আসে।যাদের মধ্যে অধিকাংশই গ্যাস্টিক আর ভিটামিন ট্যাবলেট নিতে আসেন। তিনি আক্ষেপ করে বলেন, এই সংকটময় পরিস্থিতিতে এদেরকে নিভৃত করবে কে? এ কর্মকর্তা আরো জানান, গত ৩ দিনে ১১৯ জনের নমুনা পরীক্ষা করে ৪৯ জনের করোনা পজিটিভ আসে। পিসিআর ল্যাবের হিসাব ধরলে এর পরিমান আরো বেশী।আক্রান্তের দিক থেকে জেলার পর বোরহানউদ্দিন উপজেলার দ্বিতীয়। সম্ভাব্য উপসর্গ নিয়ে আসা অনেককে আবার টেস্ট করানো যাচ্ছে না।

বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তপতী চৌধুরী বলেন,সরকারি নির্দেশনা পালন, সামাজিক দূরত্ব বজায় রাখা ও সঠিকভাবে মাস্ক ব্যবহারের বিকল্প নেই।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুর রহমান বলেন, সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রতিদিন কঠোরভাবে অভিযান পরিচালনা করা হবে।তিনি সকলকে বিনা প্রয়োজনে ঘর থেকে বাহির না হওয়ার জন্য অনুরোধ করেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম