1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আশুরার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে অশুভ ও বাতিল শক্তির বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলতে হবে - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
গুইমারাতে ২ দিনব্যাপী বাল্যবিবাহ নিরোধ প্রশিক্ষণ অনুষ্ঠিত চট্টগ্রামে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা সাবেক অর্থমন্ত্রী এম. সাইফুর রহমান স্মরণে দোয়া মাহফিল সাতকানিয়ায় পরোয়ানাভুক্ত আসামিসহ ৭ আসামি গ্রেফতার সাতকানিয়ায় ১০ হাজার পিস ইয়াবাসহ ১ মাদকব্যবসায়ী গ্রেফতার কুমিল্লার মনোহরগন্জ দক্ষিণ ইসলামি যুব আন্দোলনের পরিচিতি সভা ও শপথ অনুষ্ঠান রাষ্ট্রের কোন সরকারই সমালোচনা পছন্দ করে না : জেবেল সাতকানিয়ায় আমিলাইষ ফুটবল ফুটসাল টুর্নামেন্ট এর ফাইনাল খেলা অনুষ্ঠিত প্রজন্ম মীরসরাইয়ে উদ্যোগে ৩০ নারী উদ্যোক্তার মাঝে সেলাই মেশিন বিতরণ ঠাকুরগাঁওয়ে জামাইকে গাছে বেঁধে নির্যাতনের ঘটনায় শাশুড়ি আটক

আশুরার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে অশুভ ও বাতিল শক্তির বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলতে হবে

_________মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার
  • আপডেট টাইম : শুক্রবার, ২০ আগস্ট, ২০২১
  • ২১ বার

বাংলাদেশ জাতীয় জনতা ফোরামের প্রতিষ্ঠাতা আহবায়ক ও মানবাধিকার সংগঠক, মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার বলেছেন, ইসলামের ইতিহাসের অনেক বড় বড় বিষয় ও ঘটনাবলী আশুরার সাথে সম্পর্কিত। আর এসবের মধ্যে সবচেয়ে হৃদয়বিদারক ঘটনা হলো কারবালা প্রান্তরের নির্মম শাহাদাৎ। সেদিন ইয়াজিদ বাহিনীর বর্বরতায় রাসূল (ﷺ)-এর দৌহিত্র ইমাম হোসাইন বিন আলী (রা.)-সহ তাঁর পরিবার-পরিজন নৃশংসভাবে শাহাদাত বরণ করেন। যা ছিল বিশ্ব ইতিহাসের সবচেয়ে শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনা। সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় এমন আত্মত্যাগ ও কোরবানীর ঘটনা ইতিহাসে নজিরবিহীন। তাই আশুরার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে অশুভ ও বাতিল শক্তির বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলতে হবে। তিনি ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

তিনি আজ ( ২০ আগস্ট শুক্রবার -) বিকেলে রাজধানীর মগবাজার ওয়ারলেস একটি মতবিনিময় সভা ও দোয়া মাহফিলে বাংলাদেশ জাতীয় জনতা ফোরাম কেন্দ্রীয় সংসদ এর আয়োজিত ‘পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন।

অলিদ তালুকদার বলেন, অন্যায়ের বিরুদ্ধে অকুতোভয় সৈনিক হয়ে ময়দানে দাঁড়িয়ে অপশক্তি ও বাতিলের বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তোলাই পবিত্র আশুরার প্রকৃত শিক্ষা। মূলত, আশুরার প্রতিটি ঘটনার মধ্যেই রয়েছে সুমহান শিক্ষা ও প্রেরণা। বস্তুত, ইসলামে জুলুমতন্ত্র, ফ্যাসিবাদ ও স্বেচ্ছাচারিতার কোন স্থান নেই। তাই সমাজ থেকে অন্যায়, অনাচার, জুলুম, নির্যাতন উৎখাত করে গণমানুষের জন্য কল্যাণকামী সমাজ প্রতিষ্ঠা করতে কারবালার শাহাদাতের তামান্না নিয়ে ময়দানে ঝাঁপিয়ে পড়ার কোন বিকল্প নেই। মূলত, সকল প্রকার জুলুম-নির্যাতন ও ষড়যন্ত্র উপেক্ষা করে সত্য ও ন্যায় ইনসাফ প্রতিষ্ঠায় সিসাঢালা প্রাচীরের মত ঐক্যবদ্ধ হওয়া সময়ের সবচেয়ে বড় দাবি। তিনি হযরত হোসাইন (রা.) এর শাহাদাতের তামান্নায় উদ্বুদ্ধ হয়ে অন্যায় ও অসত্যের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র যুগ্ম আহবায়ক, হাইকোর্টের আইনজীবী এডভোকেট মোহাম্মদ সপ্নীল সরকার, যুগ্ম আহবায়ক, তোফায়েল আহমেদ, যুগ্ম আহবায়ক সেলিম উদ্দিন, সদস্য রায়হান হোসাইন, সদস্য সাখাওয়াত হোসেন, ও নুরুন্নবী উজ্জ্বল প্রমুখ । আলোচনা সভা শেষে দেশ ও জাতির সমৃদ্ধি কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সভাপতির বক্তব্যে তিনি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার আরও বলেন, পবিত্র আশুরা ইসলামের ইতিহাসের অনেক ঘটনার সাক্ষী। তার মধ্যে উল্লেখযোগ্য ঘটনা হলো কারবালা ট্রাজেডি। ৬১ হিজরীতে রাসূল (ﷺ)এর প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসাইন (রা.) তার পরিবার-পরিজনসহ কারবালা প্রান্তরে শাহাদাতের মাধ্যমে যে ত্যাগ ও কুরবানির নজরানা পেশ করে গেছেন তা উম্মতে মুসলিমার জন্য অনুকরণীয় ও অনুসরণীয় দৃষ্টান্ত। মূলত, যেকোন আদর্শ প্রতিষ্ঠায় ত্যাগ ও কোরবানীর কোন বিকল্প নেই। আর ইসলামী আদর্শ প্রতিষ্ঠার জন্য ত্যাগের প্রয়োজন আরও অনেক বেশি। তাই ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ইসলামী আন্দোলনের কর্মীদের আরও ত্যাগ স্বীকারের মানসিকতা নিয়ে ময়দানে নিরলসভাবে কাজ করতে হবে। তিনি কারবালার শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে শান্তির বিশ্ব প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহবান জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম