1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
করোনায় বর্ণহীন ওদের জীবন - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ০৬ মে ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
সুবিধা বঞ্চিত জনগণের পাশে থেকেই ইসমত আরার মানবিক নেতৃত্ব প্রতিষ্ঠা উপাচার্যকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিল আবাসিক শিক্ষার্থীরা কুবির শেখ হাসিনা হলের নতুন প্রাধ্যক্ষ বাংলাদেশের দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন মুজিব উল্ল্যাহ্ তুষার পূর্বাঞ্চলের রেলের যন্ত্রাংশ চুরিতে জড়িয়ে পড়ছে আরএনবি’র সদস্যরা ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে খামারের ১৬০ টি বাক্সের মৌমাছি মেরে ফেলার অভিযোগ রামগড়ে ঝড় ও বজ্রপাতের তান্ডবে গবাদিপশুসহ খামারির মৃত্যু চাঁদার টাকা না দেওয়ায় অপহরণ করে নির্যাতন, ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন শিক্ষক সমিতি রাউজান উপজেলা( উত্তর) শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জুয়া খেলায় হেরে যাওয়ায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে ১ যুবক !

করোনায় বর্ণহীন ওদের জীবন

মনিরুজ্জামান, ভোলা
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ১৬৩ বার

নাসির উদ্দিন ছিলেন বই ব্যবসায়ী (লাইবেরিয়ার)। বৈশ্বিক দুর্যোগ, করোনার তাণ্ডবে জীবন-জীবিকার তাগিদে হলেন মুদি ব্যবসায়ী৷। উপজেলার পক্ষিয়া ইউনিয়নের তার বসবাস। জীবনকে সুন্দর করার স্বপ্ন নিয়ে ১৯৯৬ সালে বোরহান উদ্দিন হাই স্কুল ব্রিজের কাছে “ইসলামিয়া” লাইব্রেরী শুরু করেন। সময়ের পরিক্রমায় জমে উঠে ব্যবসা। সুখ-স্বাচ্ছন্দ নামক অতিথির আগমন ঘটে তাদের সংসারে।অভাব কী বিধাতা তা তাদেরকে বুঝতে দেয়নি তাকে।হঠাৎ করোনা নামক ঝড় লন্ডভন্ড করে দেয় তার লালিত স্বপ্নকে। সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সাথে সাথে বন্ধ হয়ে যায় তারা এর রথ। অপেক্ষা করতে থাকেন হারানো স্বপ্নকে ফিরে পেতে। বসে খেতে খেতে পুঁজি শেষ। প্রকৃতির রুদ্রাচার তার সুসময় কে ফিরে আসতে দেয়নি।উপায়ান্তর না পেয়ে পেশা পরিবর্তন করেন। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে একই দোকানে মুদি ব্যবসা চালু করেন। কোনরকম দিন কাটতে লাগলো।নানারকম দুঃস্বপ্ন তাকে তাড়িয়ে বেড়ায়। মে মাসে হঠাৎ স্ট্রোক করেন। শুরু হয় দুর্বিষহ জীবন। সুস্থ হয়ে পুনরায় দোকানে শুরু করেন। কর্নার দ্বিতীয় ঢেউয়ে সর্বত্র লকডাউন ঢাকায় বন্ধ হয়ে যায় তার বিকল্প চলার পথটি। কেমন বিক্রয় হচ্ছে জানতে চাইলে, নাসির জানান, তা বলার মতো না।

এখন শুধু মূলধন খাচ্ছি।আক্ষেপ করে বলেন এভাবে কী আর জীবন চলে?
শিহাব (১১) গংগাপুর ইউনিয়নের বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্র। এক ভাই তিন বোনের সংসার। করোনায় বাবার আয় দিন দিন কমছে। অন্যদিকে দীর্ঘদিন স্কুল বন্ধ। তাই বাবাকে অর্থনৈতিক সহায়তার জন্য বোরাক (থ্রি হুইলার) চালাচ্ছে । সিহাব জানান, দৈনিক ৫০০/৬০০ টাকা আয় হয় । তা বাবাকে দেই। বাবার কষ্ট একটু কমছে।

পলাশ চন্দ্র দাস। সরকারি আব্দুল জব্বার কলেজের ডিগ্রী চূড়ান্ত বর্ষের ছাত্র। করোনায় থমকে দিয়েছে তার শিক্ষাজীবন। এতদিন পাস করে হয়তো চাকরি বাজারে যেতেন। করোনার তাণ্ডবে বাধ্য হয়ে হাল ধরতে হয়েছে সংসারের। বাবার সাথে এখন এসে পৌরবাজারে জুতা সেলাই এর কাজ করছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম