1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
লালমনিরহাটের দহগ্রাম তিনবিঘা সড়কে ৩ ফুট দেয়াল নির্মান এবং বিজিবি’র বাঁধায় কাজ স্থগিত - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ

লালমনিরহাটের দহগ্রাম তিনবিঘা সড়কে ৩ ফুট দেয়াল নির্মান এবং বিজিবি’র বাঁধায় কাজ স্থগিত

লাভলু শেখ স্টাফ রিপোর্টার লালমনিরহাট থেকে।
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩৪ বার

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার আলোচিত দহগ্রাম তিনবিঘা করিডোরের রাস্তার ২ ধারে ৩ ফুট দেয়াল নির্মান কাজের জন্য লোহার ফার্মা বসিয়ে কাজ শুরু করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এতে বাংলাদেশিদের চলাচলের রাস্তা সংকুচিত হওয়ার কারনে নির্মান কাজে বাধাঁ দেন বিজিবি।
বুধবার ৮ সেপ্টেম্বর এ ঘটনার প্রতিবাদ জানিয়ে সড়ক সংস্কার কাজ বন্ধে বাঁধা দেয় বিজিবি ও স্থানীয় লোকজন।
জানা গেছে, বাংলাদেশের মূল ভূ-খন্ড উপজেলার কুচলিবাড়ি ইউনিয়নের পানবাড়ি এলাকা সংযুক্ত হতে দহগ্রাম ইউনিয়নের ভূ-খন্ড পর্যন্ত ১৭৮ মিটার দৈর্ঘ্য ও ৮৫ মিটার প্রস্থ্যের ভারতীয় এ তিনবিঘা করিডোর সড়কটি ২৪ ঘন্টা ব্যবহারের জন্য গত ২০১১ সালের ১৯ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সরকারের সাথে আলোচনা করে খুলে দেন। সে থেকে একটানা সড়কটি ব্যবহৃত করছে বাংলাদেশের লোকজন।
গত এক সপ্তাহ আগে তিনবিঘা করিডোর ভারতীয় অংশে ইট,বালু, সিমেন্ট, লোহাসহ নির্মাণ সামগ্রী এনে রাখে। গত ০৫ সেপ্টেম্বর থেকে সড়কটি সংস্কার করতে সকাল থেকে প্রায় ১২- ১৫ জন নির্মাণ শ্রমিক সড়কের ২ পার্শ্বে গর্ত খুড়তে থাকে। গত ০৫ সেপ্টেম্বর ৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি কোম্পানি কমান্ডার জাহাবুল ইসলাম তিনবিঘা করিডোরে নির্মাণ কাজে দায়িত্বরত বিএসএফকে গর্ত করার ব্যাপারে জানতে চাইলে (বিএসএফ) বলে, ‘উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে সড়কটি সংস্কার ও সৌন্দর্য্য বর্ধণের কাজ করা হবে। সাধারণ মানুষের চলাচলে কোনো সমস্যা হবে না।’
এর ২দিনে সড়কের প্রায় অর্ধ্যকে অংশে গর্ত করা হয়। করিডোর সড়কের পূর্ব- দক্ষিণ দিকে লোহার ফার্মা বসিয়ে ৩ ফুট উচু দেয়াল নির্মাণ করতে থাকে। ভারতীয় কর্তৃপক্ষ যেভাবে নির্মাণ কাজ সম্পন্ন করতে প্রক্রিয়া করছিল। সে ভাবে নির্মাণ সম্পন্ন করা হলে বাংলাদেশি জনসাধারণ ও যানবাহন চলাচলে বিঘ্নতার সৃষ্টি হত বিষয়টি বুঝতে পেরে কাজ বন্ধে বুধবার (০৮ সেপ্টেম্বর) সকালে বাঁধা দেয় বর্ডার গার্ড (বিজিবি)।
এরপরও বিএসএফ কাজ করার জন্য নির্মাণ সংশ্লিষ্ট ভারতীয় লোকজনদের নির্দেশ দেয়। এতে দায়িত্বরত বিজিবি’র সদস্যরা তীব্র প্রতিবাদ জানায় এসময় উত্তেজনার সৃষ্টি হয়। পরে ঘটনাস্থলে ভারতীয় ৪৫ রানীনগর বিএসএফ ব্যাটালিয়নের তিনবিঘা ক্যাম্পের কোম্পানি কমান্ডার বিকাশ রায় ও বাংলাদেশের ৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি কোম্পানি কমান্ডার জাহাবুল ইসলাম সংশ্লিষ্ট সদস্যদের নিয়ে আলোচনা করেন। উভয়ে কাজ বন্ধে একমত হয়। বর্তমানে বিজিবির বাঁধার মুখে কাজ বন্ধ রয়েছে।
ঘটনার সময় উপস্থিত দহগ্রাম ইউনিয়নের বাসিন্দা আব্দুল মমিন প্রামানিক (৩৫) জানান, ‘ যেভাবে দেয়াল নির্মাণ করছিল এতে সড়কটি আরও চিকন হত। মানুষের চলাচলে সমস্যা হবে। এজন্য সবাই গিয়ে কাজ বন্ধ করে দিয়েছি।
দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন প্রধান জানান,‘তাঁরা (ভারতীয় কর্তৃপক্ষ) রাস্তা খুঁড়ছিল। নাকি বৃদ্ধি করবে। মঙ্গলবার রাতে দেখি ফার্মা বসিয়েছে ওখানে ৩ ফুট দেয়াল দিবে-এতে তো মানুষের চলাচলে সমস্যা হবে। ইউনিয়নের লোকজন বিজিবিসহ নির্মাণ কাজ বন্ধে বাঁধা দিয়েছি।
এ ব্যাপারে বর্ডারগার্ড বাংলাদেশ ৫১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ইসহাক আলীর সাথে যোগাযোগের চেষ্টা করে কথা বলা সম্ভব হয়নি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম