1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পাউবো’র ১২শ কোটি টাকার জলাবদ্ধতারোধ বন্যা নিয়ন্ত্রণের মেগাপ্রকল্পের পটিয়াবাসী স্বপ্নযাত্রা - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মোটরসাইকেল শোডাউনের মাধ্যমে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী হারুনুর রশিদ রঙ্গু’র পূজামন্ডপ পরিদর্শন মাগুরায় নির্বাচনী সহিংসতায় দু পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষ!! নিহত -৪ আহত -২০ লাকসামে রাজনীতির প্রতিহিংসায় গাছের সাথে শত্রুতা! রাউজানে সুষ্ঠ ও শান্তিপুর্ণ ভাবে সনাতনী ধর্মীয় অনুসারীদের শারদীয় দুর্গোৎসব সম্পন্ন নবীনগরে উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপন কুবির দত্ত হলে জুনিয়র ছাত্রলীগ কর্মীরা মারধর করে সিনয়রকে সাঈদ হাসান,কুবি রাউজানে সব ধর্মের মানুষ অসম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী-পূজা মণ্ডপ পরিদর্শনে এমপি ফজলে করিম নবীগঞ্জে শেখ রাসেল দিবস পালন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত আমিলাইষের পূজামণ্ডপে আলহাজ্ব মোজাম্মেল হক চৌধুরীর আর্থিক অনুদান ও কাপড় বিতরণ রিদওয়ান খালিদ চোধুরীর জন্মদিন আজ

পাউবো’র ১২শ কোটি টাকার জলাবদ্ধতারোধ বন্যা নিয়ন্ত্রণের মেগাপ্রকল্পের পটিয়াবাসী স্বপ্নযাত্রা

এম আর আমিন, চট্টগ্রাম |
  • আপডেট টাইম : শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ১৩ বার

করোনা সংক্রমণ ও লকডাউনের ক্ষত কাটিয়ে টেন্ডারে গেল পটিয়া জলাবদ্ধতারোধ, বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প। ইতিমধ্যেই চারটি প্যাকেজের টেন্ডার আহ্বান করা হয়েছে।
প্রকল্পটি বাস্তবায়িত হলে মেরিন ড্রাইভের আদলে সুরক্ষিত হবে পটিয়া। বন্যা রোধ ও জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে ১২ ইউনিয়নের কয়েক লাখ মানুষ। ভূ-উপরিস্থ পানি ব্যবহারের মাধ্যমে সারা বৎসর সেচ কার্যক্রম চালু রাখা সম্ভব হবে। এছাড়াও চাষাবাদের আওতায় আসবে হাজার হাজার হেক্টর ফসলি জমি। বরো ফসল উৎপাদন নিশ্চিত করা, বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে মিঠা পানির মাছ চাষ বৃদ্ধি এবং খাল পুনঃখননের মাধ্যমে প্রাকৃতিক মাছের মাইগ্রেশন সহজ করাসহ এলাকাটির বাস্তুসংস্থানের ভারসাম্য রক্ষা করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী বলেন, পটিয়া হচ্ছে একটি দ্বীপের মতো। তিন দিকে নদী-খাল, একদিকে পাহাড়। প্রকল্পটি বাস্তবায়ন হলে মেরিন ড্রাইভের আদলে সুরক্ষিত হবে পটিয়া।চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা বলেন, ‘করোনা সংক্রমণ কাটিয়ে অনেকটা দ্রুততার সঙ্গে প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে।’প্রকল্পটি পটিয়ার উপজেলার জন্য বড় প্রকল্প।তিনি বলেন ‘চার প্যাকেজে ৫৮ কোটি টাকার কাজের টেন্ডার আহ্বান করা হয়েছে। আগামী মাসের প্রথম সপ্তাহে টেন্ডার খোলা হবে।’ গত ৪ জুন একনেক সভায় প্রকল্পটি অনুমোদন হয়। প্রকল্প বাস্তবায়ন করবে পানি উন্নয়ন বোর্ড। প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে ২০২৪ সালের জুন পর্যন্ত। ব্যয় ধরা হয়েছে ১১শ কোটি ৫৮ লাখ ৩৬ হাজার টাকা। পানি উন্নয়ন বোর্ড জানায়, প্রকল্পটি বাস্তবায়ন হলে পটিয়া পৌরসভাসহ আশিয়া, হাবিলাশদ্বীপ, ধলঘাট, বড়লিয়া, দক্ষিণ ভূর্ষি, জঙ্গলখাইন, নাইখাইন, ভাটিখাইন, ছনহরা কচুয়াই, হাইদগাঁও, কেলিশহরসহ ১২ ইউনিয়নের কয়েক লাখ মানুষ উপকৃত হবে।চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ- বিভাগীয় প্রকৌশলী মোহাম্মদ সৈকত হোসেন বলেন,আশিয়া, হাবিলাশদ্বীপ,ভাটিখাইন, ছনহরা,চলতিবছর ডিসেম্বর থেকে কাজ শুরু করতে পারবো আশা করছি। এ প্রকল্পেটি ৪৫টি প্যাকেজে করা হয়। এর মধ্যেই চারটি প্যাকেজের টেন্ডার আহ্বান করা হয়। ইজিপি’র মাধ্যমে টেন্ডার আহ্বান করা হয়। প্যাকেজের মধ্যে রয়েছে, ভেল্লাপাড়া সেতু এলাকা ৭শ মিটার ও বোয়ালখালী খালে দুই শ’ মিটার অংশে ব্লক বসানো। কালিগঞ্জ সেতু থেকে চান্দখালী খাল সংলগ্ন এলাকায় নয় দশমিক ৭ মিটার ও গরু লুটার খালে তিন শ’ মিটার বেড়িবাঁধ নির্মাণ কাজের টেন্ডার আহ্বান করা হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম