1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ভয়াবহ একটি গৃহযুদ্ধই কি আমাদের আল্টিমেট ভাগ্য-লেখন ? - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত Mostbet Partners Mostbet Sports Betting & & Online Casino Associate Program Reviews বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন

ভয়াবহ একটি গৃহযুদ্ধই কি আমাদের আল্টিমেট ভাগ্য-লেখন ?

মিনার রশিদ
  • আপডেট টাইম : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ১০৫ বার

সামরিক/ কর্তৃত্ববাদী শাসন সন্তুষ্টচিত্তে মেনে নেয় মিয়ানমারের অধিবাসীগণ , তাদের সম্পর্কে আমাদের ধারণা ছিল মোটামুটি এরকমই । আমাদের সেই ধারণাকে ভুল প্রমাণিত করে সশস্ত্র গৃহযুদ্ধ শুরু করেছে সেই দেশের জনগণ !
সে তুলনায় বাংলাদেশের জনগণের রক্তে রয়েছে গণতন্ত্র ।
বর্তমান কর্তৃত্ববাদী / ফ্যাসিবাদি সরকার গণতন্ত্রকে নিয়ে যে মশকরা শুরু করেছে তাতে এই দেশেরও শেষ পরিণতিটিও যেন স্পষ্ট হয়ে পড়েছে । জনগণের মনে সৃষ্ট ক্ষোভ ও হতাশাকে গণতান্ত্রিক উপায়ে প্রশমিত করতে না পারলে তা সশস্ত্র যুদ্ধের মাধ্যমে প্রশমনের সুযোগ খুঁজে । আমরাও এই নিয়মের ব্যতিক্রম হবো না । পাশের দেশ মিয়ানমার এর জলন্ত ও সর্বশেষ উদাহরন ।
জানি না – এসব দেখেও আমাদের হুঁশটি ফেরে কি না !

গতকাল বিএনপির মিছিলে পুলিশের আক্রমণ ও দেড় হাজার নেতা কর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা দেখে মনে প্রশ্ন জেগেছে – এই ফ্যাসিবাদের হাত থেকে মুক্তির উপায়টি কী হবে ? এই সরকার কোনোরূপ ছাড় দেবে না তা স্পষ্ট হয়ে পড়েছে । অন্যদিকে সরকারের উপর জনগণের ফেণায়িত ক্ষোভ প্রশমিত হতেই হবে ।
একদল শুধু মারতেই থাকবে , অন্যদল মার খেতেই থাকবে । এই অবস্থা দীর্ঘ সময় থাকবে না , থাকতে পারে না ! দেশের সুশীল সমাজ যাদেরকে এক কথায় ‘নিরপেক্ষ লীগ’ বলা যায় তারা এব্যাপারে নীরব হয়ে আছেন ।

শেষ উপায়টি কী তাহলে একটি সশস্ত্র গৃহযুদ্ধ ?
এই শেষ উপায় কারো জন্যেই মঙ্গল বয়ে আনবে না । এদেশের সবাই কানাডায় বেগম পাড়ায় বেগমদের কোলে আশ্রয় নিতে পারবেন না । কলকাতায় আশ্রয় নেওয়ার সুযোগও অনেকেরই হবে না । মাই ডিয়ার কান্ট্রিমেন , এটা উস্কানী নয় , সম্ভাব্য পরিণতি সম্পর্কে সতর্ক করা । কারণ এই দেশটিকে ভীষণ ভালোবাসি । যতক্ষণ সজাগ থাকি , এক মুহূর্তের জন্যেও যেন দেশটিকে ভুলতে পারি না ।
নব গঠিত রাজনৈতিক দল গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া জাতিসংঘের অধীনে সাধারণ নির্বাচনের আহ্বান জানিয়েছেন । একই দলের সদস্য সচিব ভিপি নূরও কিছুদিন আগে এই দাবিটি উথ্থাপন করেছিলেন !
বিষয়টি নিয়ে আমরাও বলে আসছি সেই ২০১৬ সাল থেকে । বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বছর কয়েক আগে কয়েকবার এই কথাটি উচ্চারণ করেছিলেন ।
মজলুম সম্পাদক মাহমুদুর রহমানও জাতিসংঘের অধীনে নির্বাচনের আহ্বান জানিয়েছেন । পিনাকি দাও বর্তমান প্রেক্ষাপটে এর অপরিহার্যতা নিয়ে একটি চমৎকার এপিসোড রচনা করেছেন , মন্তব্য কলামে সেই লিংকটিও দেয়া হলো ।

এব্যপারে আমিও এই প্রস্তাবনা নিয়ে বেশ কয়েকটি কলাম লিখেছি , ফেবুতে পোষ্ট দিয়েছি । তখন কেউ কেউ সন্দেহ প্রকাশ করেছিলেন যে জাতিসংঘ এই ধরণের কাজ আদৌ করেন কি না । তাদের সেই ডাউটটিও মোচন করেছেন ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো , তিনি বলেছেন, বাংলাদেশ চাইলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ। কোনো দেশ না চাইলে জাতিসংঘ সহায়তা দিতে পারে না।

দেখা যাচ্ছে , এই দেশটিকে নিয়ে আমরা যারা চিন্তা ভাবনা করি তাদের সকলের ভাবনাতেই জাতিসংঘের ভূমিকাটি চলে এসেছে । তাছাড়া ওবায়দুল কাদেররা ক্ষমতা ছাড়ার পর যে ভয়টি পাচ্ছেন সেই ভয় লাঘবের জন্যে নির্বাচনের পর ছয় মাস শান্তি বাহিনী মোতায়নের প্রস্তাব রাখা হয়েছে ( আমার প্রস্তাবটিতে ) । এরা যে বাঘের পিঠে চড়ে বসেছে , এই মেকানিজম তাদেরকে সেই বাঘের পিঠ থেকে নামারও একটা সুযোগ সৃষ্টি করবে ।

বিএনপিও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি তুলছে । কিন্তু গত ১৩ বছরে বিচার বিভাগ সহ সরকারের অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে যেভাবে ধ্বংস/ দলীয়করন করা হয়েছে সেখান থেকে আগের ফরম্যাটে তত্তাবধায়ক সরকার পাওয়াও কঠিন হয়ে পড়বে । এটি করতে হলেও নির্বাচনের উপর জাতিসংঘের একটা প্রত্যক্ষ নিয়ন্ত্রণ /তত্ত্বাবধান রাখা দরকার ।

কাজেই বিএনপি জামায়াত সহ অন্যান্য বিরোধী দলকেও এই দাবিটি নিয়ে এখনই অগ্রসর হওয়া উচিত । এখন থেকে সামনের এক বছর বিভিন্ন বুদ্ধিবৃত্তিক ও রাজনৈতিক ফোরামে বিষয়টি নিয়ে আলোচনা / পর্যালোচনার মাধ্যমে জনমত সৃষ্টি করা যেতে পারে ।
এব্যাপারে মন্তব্য কলামে দেয়া আমার আগেকার প্রস্তাবটির উপর একবার চোখ বুলানোরও অনুরোধ জানাচ্ছি । যারা এই দেশটিকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করতে চান , তারা এই শুভ বোধ ও ভাবনাগুলি সকল জায়গায় ছড়িয়ে দিন । মনে রাখবেন , আপনার একটি লাইক ও শেয়ারও প্রিয় জন্মভূমিকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করতে পারে ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম