1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
স্মৃতির পাতায় : মাওলানা আব্দুর রহিম (রহ:) - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শিল্প সমিতির নেতৃত্বে দুই মহা-খলনায়ক, সাভপতি- মিশু,সাধারণ সম্পাদক- ডিপজল মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা

স্মৃতির পাতায় : মাওলানা আব্দুর রহিম (রহ:)

এম এ জব্বার।
  • আপডেট টাইম : শুক্রবার, ১ অক্টোবর, ২০২১
  • ২৫৪ বার

মাওলানা আব্দুর রহিম (রহ:) একজন জগদ্বিখ্যাত গবেষক,অনুবাদক এবং রাজনীতিবিদ।

১৯ জানুয়ারি ১৯১৮ সালে বর্তমান পিরোজপুর জেলার কাউখালী থানার শিয়ালকাঠী গ্রামে জন্মগ্রহণ করেন এবং
১ অক্টোবর ১৯৮৭ তিনি মৃত্যুবরণ করেন। আজ পয়লা অক্টোবর তার ৩৪ তম মৃত্যুবার্ষিকী। দিবসটি উপলক্ষে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে।
তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাকালীন সময়ের প্রথম সারির নেতাদের অন্যতম।

প্রাথমিক জীবন ঃ
মাওলানা আবদুর রহিম। পিতা হাজি খবিরউদ্দিন ও মা আকলিমুন্নেসা। পরিবারের ১২ সন্তানের মধ্যে তিনি চতুর্থ।
তিনি জামায়াত ছাড়াও ইসলামিক ডেমোক্রেটিক লীগের (আইডিএল) ব্যানারে বিভিন্ন ইসলামি রাজনৈতিক দলকে একই কাতারে আনার প্রচেষ্টা চালান। এই দল ১৯৭৯ সালের ১৮ জুন অনুষ্ঠিত সংসদ নির্বাচনে ২০টি আসন লাভ করে।

শিক্ষাজীবন ঃ নিজ গ্রামের বাড়ির পার্শ্ববর্তী মসজিদে চার বছর শিক্ষা সমাপ্ত করার পর ১৯৩৪ সালে তিনি শর্ষিনা আলিয়া মাদ্রাসায় ভর্তি হন। এখানে তিনি প্রায় পাঁচ বছর শিক্ষাগ্রহণ করেন। ১৯৩৮ সালে তিনি এখান থেকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। এরপর তিনি কলকাতা আলিয়া মাদ্রাসায় ভর্তি হন (বর্তমান আলিয়া বিশ্ববিদ্যালয়)। এখান থেকে তিনি ১৯৪০ সালে ‘ফাজিল’ ও ১৯৪২ সালে ‘কামিল’ পাশ করেন।

জামায়াতে ইসলামীতে অংশগ্রহণ ঃ
আলিয়া মাদ্রাসার ছাত্র থাকাবস্থায় মাওলানা আবদুর রহিম সাইয়েদ আবুল আ’লা মওদুদী কর্তৃক সম্পাদিত ম্যাগাজিন ‘তরজমানুল কুরআন’ নিয়মিত গ্রহণ করতেন। এই ম্যাগাজিন ও সাইয়েদ মওদুদির অন্যান্য রচনায় উদ্বুদ্ধ হয়ে তিনি ১৯৪৬ সালে জামায়াতে ইসলামীর নিখিল ভারত সম্মেলনে অংশ নেন। এখানে তিনি জামায়াতের অন্যান্য নেতাদের সাথে পরিচিত হন। ১৯৪৬-৪৭ সালের পর্বে তিনি সংগঠনে যোগ দেন।

মাওলানা আবদুর রহিম বাংলাদেশে জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠার জন্য কাজ করা চারজন ব্যক্তির অন্যতম। অন্যান্যরা হলেন মাওলানা রফি আহমেদ ইন্দরি, খোরশেদ আহমেদ ভাট ও মাওলানা কারি জলিল আশরাফি নদভি। ১৯৫৫ সালে মাওলানা আবদুর রহিম পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামীর আমির নির্বাচিত হন। ১৯৭০ সালে পাকিস্তান জামায়াতে ইসলামীর নায়েবে আমির (ভাইস চেয়ারম্যান বা ভাইস প্রেসিডেন্ট) হন।তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর প্রথম নির্বাচিত নেতা। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি পাকিস্তানে অবস্থান করছিলেন।১৯৭৪ সালে তিনি দেশে ফিরে আসেন। ১৯৭১-১৯৭৮ সালের সময়সীমায় জামায়াত বাংলাদেশের রাজনীতিতে নিষিদ্ধ ছিল।

গ্রন্থসমূহ ঃ
মাওলানা আবদুর রহিম (রহ:) বেশ কিছু বই লিখেছেন। তন্মধ্যে কিছু বই হল,

আল কুরআনের আলোকে উন্নত জীবনের আদর্শ (১৯৮০)

আজকের চিন্তাধারা (১৯৮০)

পাশ্চাত্য সভ্যতার দার্শনিক ভিত্তি (১৯৮৪)

আল কুরআনের নবুয়ত ও রিসালাত (১৯৮৪)

আল কুরআনের আলোকে শিরক ও তাওহিদ (১৯৮৩)

আল কুরআনের রাষ্ট্র ও সরকার (১৯৮৮)

ইসলামের জাকাত বিধান (১৯৮২-১৯৮৬) – ইউসূফ আল-কারযাভীর বইয়ের অনুবাদ

বিংশ শতাব্দীর জাহিলিয়াত (১৯৮২-১৯৮৬) – সাইয়েদ কুতুবের বইয়ের অনুবাদ

তাফহিমুল কুরআন, ১৯ খন্ড – সাইয়েদ আবুল আ’লা মওদুদীর বইয়ের অনুবাদ

ইসলামে হালাল-হারামের বিধান – ইউসূফ আল-কারযাভী বইয়ের অনুবাদ

ইসলামে অর্থনৈতিক ব্যবস্থা

মৃত্যু ঃ ১৯৮৭ সালের ২৯ সেপ্টেম্বর তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ৩০ সেপ্টেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ১ অক্টোবর দুপুর ১২টার দিকে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম