1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শীতের বাঙ্গী - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
আজ রোববার লালমনিরহাট ও কালীগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়ন পরিষদে নির্বাচন নবীগঞ্জ উপজেলায় ১৩ টি ইউনিয়ন পরিষদ নির্বাচন সকল প্রস্তুতি সম্পন্ন।। আজ নির্বাচন ৪৮ টি ঝুকিপূর্ন আশুলিয়ায় শাহাবুদ্দিন মাদবরের নির্বাচনী আলোচনা সভা অনুষ্ঠিত চট্টগ্রাম জেলা প‌রিষ‌দ টাওয়ারের মূল ভবন নির্মাণ কা‌জের উদ্বোধন রাউজানের সীমান্তবর্তী রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার ডাক্তার ছোলা এলাকায় পাহাড় কাটা হচ্ছে হাটহাজারীর ১৩ ইউনিয়ন পরিষদে ভোট কাল ধর্মপাশায় ৫ম ধাপে ১০টি ইউপিতে হবে নির্বাচন শ্রীনগরে জমি লিখে নিতে সাবেক ইউপি সদস্যের হুমকি” দেশের কোন আইন এই এলাকায় কিছু করতে পারবে না নাছির উদ্দীন এর জনমতে ঈর্ষান্বিত হয়ে তার পরিবারের উপর প্রতিপক্ষের হামলা মোবাইল চুরির অপবাদে বিবস্ত্র করে যুবককে নির্যাতন

শীতের বাঙ্গী

বিশেষ প্রতিনিধি।রাজবাড়ী।।
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ২৩ বার

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক এসএম সহীদ নূর আকবর জানান, বাঙ্গি এখন বারো মাসই গাছে ধরে। তবে বাণিজ্যিক ভাবে এর ফলন সারাবছর না হওয়ায় বাজারে সারা বছর দেখা মেলেনা।
গ্রীস্মকালীন ফল বাঙ্গি সাধারণত নদীর তীরে বালুমাটিতে চাষ করা হয়। তবে শীতকালে বাঙ্গির ফলন হয়েছে রাজবাড়ী শহরের ভবানীপুর গ্রামের গোলাম মোর্শেদের বাড়ির আঙিনায়। শীতকালের এই বাঙির কথা শুনে অনেকেই উৎসুক হয়ে যাচ্ছে দেখতে।

গোলাম মোর্শেদের বাড়িতে গিয়ে দেখা যায়, তার বাড়ির সামনেই ছোট্ট বাঙ্গি ক্ষেত। সেখানে তিনটি বাঙ্গি বেশ বড় হয়েছে। বাঙ্গিগুলোর রং সবুজ। প্রতিটি বাঙ্গি লম্বায় প্রায় দুই ফুট। ওজন ছয় কেজির মত হবে।

গোলাম মোর্শেদ জানান, গত বছর গ্রীস্মকালে বাঙ্গি খেয়ে বীজগুলো ফেলেছিলেন বাড়ির সামনে। কিছুদিন পর দেখেন গাছ হতে শুরু করেছে। নিজেই একটু আধটু পরিচর্যাও করেন। ভেবেছিলেন আগামী গ্রীস্ককালে হয়তো বাঙ্গি ধরবে। কিন্তু অক্টোবরের মাঝামাঝি বাঙ্গি ধরা দেখে অবাক হয়ে যান। পরে বাঙ্গি গুলো বড় হয়ে ওঠে। একটি বাঙ্গি ক্ষেত থেকে তুলে খেয়েছেন। সেটি বেশ সুস্বাদু ছিল।

তালহা বিন মাসুম নামে এলাকার একজন বাসিন্দা জানান, শীতকালে বাঙ্গির ফলন তিনি কখনই দেখেননি। খবরটি শুনে ওই বাড়িতে বাঙ্গি দেখতে গিয়েছিলেন। বাঙ্গিগুলো বেশ বড়। এত বড় বাঙ্গি গ্রীস্মকালেও দেখা যায় না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, সাধারণতঃ মার্চ এপ্রিলে বাঙ্গির বীজ বপণ করা হয়। বালুমাটিতে বাঙ্গি ভালো জন্মে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম