1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শীতের বাঙ্গী - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

শীতের বাঙ্গী

বিশেষ প্রতিনিধি।রাজবাড়ী।।
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ১২৯ বার

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক এসএম সহীদ নূর আকবর জানান, বাঙ্গি এখন বারো মাসই গাছে ধরে। তবে বাণিজ্যিক ভাবে এর ফলন সারাবছর না হওয়ায় বাজারে সারা বছর দেখা মেলেনা।
গ্রীস্মকালীন ফল বাঙ্গি সাধারণত নদীর তীরে বালুমাটিতে চাষ করা হয়। তবে শীতকালে বাঙ্গির ফলন হয়েছে রাজবাড়ী শহরের ভবানীপুর গ্রামের গোলাম মোর্শেদের বাড়ির আঙিনায়। শীতকালের এই বাঙির কথা শুনে অনেকেই উৎসুক হয়ে যাচ্ছে দেখতে।

গোলাম মোর্শেদের বাড়িতে গিয়ে দেখা যায়, তার বাড়ির সামনেই ছোট্ট বাঙ্গি ক্ষেত। সেখানে তিনটি বাঙ্গি বেশ বড় হয়েছে। বাঙ্গিগুলোর রং সবুজ। প্রতিটি বাঙ্গি লম্বায় প্রায় দুই ফুট। ওজন ছয় কেজির মত হবে।

গোলাম মোর্শেদ জানান, গত বছর গ্রীস্মকালে বাঙ্গি খেয়ে বীজগুলো ফেলেছিলেন বাড়ির সামনে। কিছুদিন পর দেখেন গাছ হতে শুরু করেছে। নিজেই একটু আধটু পরিচর্যাও করেন। ভেবেছিলেন আগামী গ্রীস্ককালে হয়তো বাঙ্গি ধরবে। কিন্তু অক্টোবরের মাঝামাঝি বাঙ্গি ধরা দেখে অবাক হয়ে যান। পরে বাঙ্গি গুলো বড় হয়ে ওঠে। একটি বাঙ্গি ক্ষেত থেকে তুলে খেয়েছেন। সেটি বেশ সুস্বাদু ছিল।

তালহা বিন মাসুম নামে এলাকার একজন বাসিন্দা জানান, শীতকালে বাঙ্গির ফলন তিনি কখনই দেখেননি। খবরটি শুনে ওই বাড়িতে বাঙ্গি দেখতে গিয়েছিলেন। বাঙ্গিগুলো বেশ বড়। এত বড় বাঙ্গি গ্রীস্মকালেও দেখা যায় না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, সাধারণতঃ মার্চ এপ্রিলে বাঙ্গির বীজ বপণ করা হয়। বালুমাটিতে বাঙ্গি ভালো জন্মে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম