1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পীরগাছার অনন্দানগরে দখলীকৃত জমি উদ্ধার - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Videojuego oficial de Fortune Jet 1win ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই !

পীরগাছার অনন্দানগরে দখলীকৃত জমি উদ্ধার

খন্দকার রাকিবুল ইসলাম,রংপুর ব্যুরো
  • আপডেট টাইম : বুধবার, ২৫ মে, ২০২২
  • ১২৭ বার

রংপুরের পীরগাছা উপজেলার অনন্দানগর ইউনিয়নের পেটভাতা গ্রামে দীর্ঘদিনের দখলিকৃত জমি উদ্ধার করা হয়েছে মঙ্গলবার (২৪ মে ২০২২)।উদ্ধার করে জমিটিতে ধানের চারা রোপন করা হয়েছে।

দলিল সূত্রে জানা যায়,পীরগাছা উপজেলার অনন্দানগর ইউনিয়নের পেটভাতা গ্রামের কালা মৌজাস্থ মোট ১২৮ শতক জমি ক্রয় ও ১৭ শতক জমি দানপত্র সূত্রে লাভ করে আফজাল হোসেন ও তার স্ত্রী।পিতা-ইমাদ আহমেদ।এর মধ্যে ছোলেমান এর কাছে ১২ শতক জমি ক্রয়সূত্রে ও সহিদা,মনোয়ারা,মিনারা তিন বোনের কাছে ক্রয় ও দানপত্র সূত্রে ১৩৩ শতক জমিসহ মোট ১৪৫ জমি লাভ করে।পীরগাছা সাবরেজিস্টার অফিসে করা দলিল নাম্বার ৭৩৬৪/২০,৫৩৬৪/২১,২৯৫৩/২২,৭২৮৫/২০২০,৮৫১২/২০২১,৮০১৯/২১।যা বিক্রেতাদের পৈতৃক সূত্রে পাওয়া সম্পত্তি।

অভিযোগ সূত্রে জানা যায় জমি ক্রয়ের পরেই বাটোয়ারা দলিল পূর্বে হয়নি এই অজুহাত তুলে ফুফুদের ১৩৩ শতক বিক্রি করা জমি দখল করে নেয় ভাতিজা গোলাম রব্বানি ও তার অনুসারীরা।বিপাকে পড়ে যান ক্রেতা আফজাল হোসেন।আইন অনুযায়ী জমি ক্রয়ের পরও দখল হয়ে যাওয়ায় তিনি দ্বারস্থ হন গ্রাম্য সালিশের।

বিক্রেতা মিনারা বেগমের জামাতা আব্দুর রশিদ জানান, প্রায় ২০ বার সালিশি বৈঠক হয়েছে।কিন্তু গোলাম রব্বানি ও তার সঙ্গীরা মৃত আব্দুল গফুরের তিন মেয়ের একেকজনের ৫৭ শতক করে জমি বুঝিয়ে দেননি।বছরের পর বছর ধরে তাদের তিনজনের পাওনা ১৭১ শতক জমি থেকে বঞ্চিত রেখেছে।অভাবের তাড়নায় প্রয়োজন অনুযায়ী আইন মেনে পৈতৃক সূত্রে পাওয়া সম্পত্তি থেকে তিন বোন পর্যায়ক্রমে ১১৬ শতক জমি বিক্রি করে ও দানপত্র সূত্রে ১৭ শতক জমি দান করে আফজাল হোসেনকে।কিন্তু আইনকে উপেক্ষা করে বিক্রিত ও দানকৃত মোট ১৩৩ শতক জমি দখল করে নিয়েছিলো গোলাম রব্বানি গংরা।দীর্ঘ ১ বছর দখলিকৃত জমিটি সকলের সম্মিলিত প্রচেষ্টায় গতকাল মঙ্গলবার(২৪ মে ২০২২) উদ্ধার করা হয়েছে।

ক্রয়সূত্রে জমির মালিক আফজাল হোসেন জানান, আমার কষ্টের টাকায় কেনা জমি দীর্ঘ এক বছর বেআইনি ভাবে তারা দখল করে রেখেছিল।আজ সেই জমি উদ্ধার হয়েছে।তারা আবারও মিথ্যে মামলা,হামলার মাধ্যমে হয়রানি করার চেষ্টা করছে।আমি এখনও শংকিত।

৪ নং অনন্দানগর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য আলী আকবার জানান দীর্ঘদিন থেকে তিন বোনকে গোলাম রব্বানি গংরা তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত রেখেছিল।জনপ্রতিনিধি ও এলাকাবাসী বারবার অনুরোধ করার পরও তারা বোনদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেয়নি।বোনরা জমি বিক্রির পরও জমির মালিক আফজাল হোসেনকে তারা জমিতে উঠতে দেয়নি।দীর্ঘ এক বছর পর আফজাল হোসেনের ক্রয়কৃত জমি উদ্ধার করা হয়েছে আমাদের চেয়ারম্যান মহোদয়ের দিক নির্দেশনায় দল মত নির্বিশেষে এলাকার সর্বস্তরের জনগণের হস্তক্ষেপে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম