1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পীরগাছার অনন্দানগরে দখলীকৃত জমি উদ্ধার - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ০৭:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
গুইমারাতে নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন ঠাকুরগাঁওয়ে মথরাপুর পাবলিক হাই স্কুলেই ২০ জন যমজ ভাইবোন লেখাপড়া করেন। ঠাকুরগাঁওয়ে কয়েকদিনের বৃষ্টিতে কৃষকের স্বস্তি : বোরো ক্ষেতে পানি জমেছে। পবিত্র মাহে রমজান উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন-জাহাঙ্গীর কবির তাজুল ইসলাম মোল্লার মৃত্যুতে আ’লীগ নেতা ইঞ্জি. শফিকুলের শোক প্রকাশ নকলায় শরবত বিক্রেতাকে ভ্যানগাড়ী উপহার দিলেন ছাত্রলীগ নেতা কনক চৌদ্দগ্রামের শ্রীপুরে যশপুর প্রবাসী সমাজ কল্যাণ ফাউন্ডেশন এর উদ্যোগে ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ নকলায় পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়ে র‌্যালি ও আলোচনা সভা ঠাকুরগাঁওয়ে ন্যাচারাল ডাইং প্রশিক্ষণ ও সার্টিফিকেট বিতরণ। মীরসরাইয়ে চালক ও সহকারীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পীরগাছার অনন্দানগরে দখলীকৃত জমি উদ্ধার

খন্দকার রাকিবুল ইসলাম,রংপুর ব্যুরো
  • আপডেট টাইম : বুধবার, ২৫ মে, ২০২২
  • ৭৪ বার

রংপুরের পীরগাছা উপজেলার অনন্দানগর ইউনিয়নের পেটভাতা গ্রামে দীর্ঘদিনের দখলিকৃত জমি উদ্ধার করা হয়েছে মঙ্গলবার (২৪ মে ২০২২)।উদ্ধার করে জমিটিতে ধানের চারা রোপন করা হয়েছে।

দলিল সূত্রে জানা যায়,পীরগাছা উপজেলার অনন্দানগর ইউনিয়নের পেটভাতা গ্রামের কালা মৌজাস্থ মোট ১২৮ শতক জমি ক্রয় ও ১৭ শতক জমি দানপত্র সূত্রে লাভ করে আফজাল হোসেন ও তার স্ত্রী।পিতা-ইমাদ আহমেদ।এর মধ্যে ছোলেমান এর কাছে ১২ শতক জমি ক্রয়সূত্রে ও সহিদা,মনোয়ারা,মিনারা তিন বোনের কাছে ক্রয় ও দানপত্র সূত্রে ১৩৩ শতক জমিসহ মোট ১৪৫ জমি লাভ করে।পীরগাছা সাবরেজিস্টার অফিসে করা দলিল নাম্বার ৭৩৬৪/২০,৫৩৬৪/২১,২৯৫৩/২২,৭২৮৫/২০২০,৮৫১২/২০২১,৮০১৯/২১।যা বিক্রেতাদের পৈতৃক সূত্রে পাওয়া সম্পত্তি।

অভিযোগ সূত্রে জানা যায় জমি ক্রয়ের পরেই বাটোয়ারা দলিল পূর্বে হয়নি এই অজুহাত তুলে ফুফুদের ১৩৩ শতক বিক্রি করা জমি দখল করে নেয় ভাতিজা গোলাম রব্বানি ও তার অনুসারীরা।বিপাকে পড়ে যান ক্রেতা আফজাল হোসেন।আইন অনুযায়ী জমি ক্রয়ের পরও দখল হয়ে যাওয়ায় তিনি দ্বারস্থ হন গ্রাম্য সালিশের।

বিক্রেতা মিনারা বেগমের জামাতা আব্দুর রশিদ জানান, প্রায় ২০ বার সালিশি বৈঠক হয়েছে।কিন্তু গোলাম রব্বানি ও তার সঙ্গীরা মৃত আব্দুল গফুরের তিন মেয়ের একেকজনের ৫৭ শতক করে জমি বুঝিয়ে দেননি।বছরের পর বছর ধরে তাদের তিনজনের পাওনা ১৭১ শতক জমি থেকে বঞ্চিত রেখেছে।অভাবের তাড়নায় প্রয়োজন অনুযায়ী আইন মেনে পৈতৃক সূত্রে পাওয়া সম্পত্তি থেকে তিন বোন পর্যায়ক্রমে ১১৬ শতক জমি বিক্রি করে ও দানপত্র সূত্রে ১৭ শতক জমি দান করে আফজাল হোসেনকে।কিন্তু আইনকে উপেক্ষা করে বিক্রিত ও দানকৃত মোট ১৩৩ শতক জমি দখল করে নিয়েছিলো গোলাম রব্বানি গংরা।দীর্ঘ ১ বছর দখলিকৃত জমিটি সকলের সম্মিলিত প্রচেষ্টায় গতকাল মঙ্গলবার(২৪ মে ২০২২) উদ্ধার করা হয়েছে।

ক্রয়সূত্রে জমির মালিক আফজাল হোসেন জানান, আমার কষ্টের টাকায় কেনা জমি দীর্ঘ এক বছর বেআইনি ভাবে তারা দখল করে রেখেছিল।আজ সেই জমি উদ্ধার হয়েছে।তারা আবারও মিথ্যে মামলা,হামলার মাধ্যমে হয়রানি করার চেষ্টা করছে।আমি এখনও শংকিত।

৪ নং অনন্দানগর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য আলী আকবার জানান দীর্ঘদিন থেকে তিন বোনকে গোলাম রব্বানি গংরা তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত রেখেছিল।জনপ্রতিনিধি ও এলাকাবাসী বারবার অনুরোধ করার পরও তারা বোনদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেয়নি।বোনরা জমি বিক্রির পরও জমির মালিক আফজাল হোসেনকে তারা জমিতে উঠতে দেয়নি।দীর্ঘ এক বছর পর আফজাল হোসেনের ক্রয়কৃত জমি উদ্ধার করা হয়েছে আমাদের চেয়ারম্যান মহোদয়ের দিক নির্দেশনায় দল মত নির্বিশেষে এলাকার সর্বস্তরের জনগণের হস্তক্ষেপে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম