1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ঠাকুরগাঁওয়ে কবরস্থানের জমিতে ১০ লাখ টাকার রোপন করা গাছ কাটা স্থগিত ‌- আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মাণের প্রক্রিয়া-বন্ধ - স্থানীয়দের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া ও উত্তেজনা বিরাজ । - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ১২ মে ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় ট্রাক চালক নিহত জাতিসংঘ সাধারণ পরিষদে ফিলিস্তিন কে পূর্ণ সদস্যপদে সমর্থন ব্রাজিল ফুটবল দলের কোপা আমেরিকায় ২৩ সদস্যের ফুটবলারের নাম ঘোষণা কোন নির্বাচনকে ছোট করে দেখা যাবে না- ভোটগ্রহণকারী কর্মকর্তাগণের প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্যে বলেন– জেলা প্রশাসক মাহবুবুর রহমান জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়া জন্য ফিলিস্তিনের প্রস্তাবে আবারও ভোট শুরু  হতে যাচ্ছে ঠাকুরগাঁওয়ে ইটভাটার ধোঁয়ায় ঝলসে গেছে ৬০ একর বোরো ধান ক্ষেত কুবির দেয়ালে দেয়ালে ঝুলছে উপাচার্যের হামলার  এ বছর ২৮৩ যাত্রী নিয়ে হজের উদ্দ্যেশে  প্রথম ফ্লাইট সৌদিতে চৌদ্দগ্রামে ১০০ বোতল ফেন্সিডিল উদ্ধার, প্রাইভেটকার জব্দ মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষে আহত-২০ আটক- ৪ বাড়িঘর ভাংচুর,এলাকায় চরম উত্তেজনা!

ঠাকুরগাঁওয়ে কবরস্থানের জমিতে ১০ লাখ টাকার রোপন করা গাছ কাটা স্থগিত ‌— আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মাণের প্রক্রিয়া-বন্ধ — স্থানীয়দের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া ও উত্তেজনা বিরাজ ।

মোঃ মজিবর রহমান শেখ,,
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ৭৯ বার

আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও– ১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন -এর সুপারিশকে উপেক্ষা করে ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার সালন্দর ইউনিয়নের শিংপাড়া কবরস্থানের জমিতে আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মাণের প্রক্রিয়া — বন্ধ স্থানীয়দের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ক্ষোভ এবং উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ১১ মে বুধবার ঠাকুরগাঁও সদর উপজেলা প্রশাসেনর চিঠি নিয়ে এক ঠিকাদারের লোকজন সেই কবরস্থানে স্থানীয়দের রোপনকৃত ১০ লাখ টাকার অধিক মূল্যমানের গাছ কাটা শুরু করলে সেখানে গাছের ঠিকাদার ও স্থানীয়দের মধ্যে মারমুখী অবস্থার ধাওয়া পাল্টা ধাওয়া সৃষ্টি হয়।

এ সময় স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আশ্বাসে পরিস্থিতি সাময়ীক শান্ত হলেও উত্তেজনা বিরাজ করছে। শিংপাড়া কবরস্থান উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক ও স্থানীয় আওয়ামীলীগ নেতা আফাজ উদ্দিন জানান, দুই একর ৮৭শতক জমি জুড়ে থাকা শিংপাড়া কবরস্থানটি অনেক পুরাতন ঐতিহ্যবাহী খাস ক্ষতিয়ান ভুক্ত একটি কবরস্থান। সম্প্রতি ঠাকুরগাঁও সদর উপজেলা প্রশাসন এই কবরস্থানের জমিতে আশ্রয়ন প্রকল্পের বাড়ি নির্মাণের উদ্যোগ গ্রহণ করলে আমরা এলাকাবাসী কবরস্থান বাদ দিয়ে প্রকল্প বাস্তবায়নের জন্য স্থানীয় সংসদ সদস্য ও ঠাকুরগাঁও জেলা প্রশাসন সহ বিভিন্ন মহলে অনুরোধ জানাই। এর প্রেক্ষিতে স্থানীয় সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন ও ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহাবুবুর রহমান কবরস্থান বাদ দিয়ে প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে সুপারিশ সহ আশ্বাস প্রদান করেন। কিন্ত ১১ মে বুধবার আকস্মিক ভাবে এই কবরস্থানে আশ্রায়ন প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া হিসেবে গাছ কাটার জন্য এক ঠিকাদার সেই কবরস্থানে ২০বছর আগে স্থানীয়দের রোপনকৃত ১০ লাখ টাকার অধিক মূল্যমানের গাছ কাটা শুরু করে। এসময় সেখানে গাছের ঠিকাদার ও স্থানীয়দের মধ্যে মারমুখী অবস্থার ধাওয়া পাল্টা ধাওয়া সৃষ্টি হয়। এসময় স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলে এলাহী মুকুট চৌধুরীর আশ্বাসে পরিস্থিতি সাময়ীক শান্ত হয়। ১২ মে বৃহস্পতিবার ঘটনাস্থলে এসে ঠাকুরের সদর নির্বাহী কর্মকর্তা গাছ কাটা বন্ধ করেন এবং আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের স্থগিত করেন।

আফাজ উদ্দিন আরো জানান, কবরস্থানের উন্নয়নের জন্য সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় ২০০২সালে স্থানীয় ইউনিয়ন পরিষদের সাথে ননজুডিয়াশিয়াল স্ট্যাম্পে চুক্তি সম্পাদন করে কবরস্থান উন্নয়ন কমিটি বলদ, বনজ ও ঔষধি গাছসহ বিভিন্ন প্রজাতির দুই হাজার গাছ রোপনসহ যত্ন করে গাছগুলো বড় করে তোলে। যার বর্তমান বাজার মূল্য ১০ লাখ টাকার অধিক হলেও উপজেলা প্রশাসন ও স্থানীয় ভূমি অফিস স্থানীয় ইউনিয়ন পরিষদ ও স্থানীয় কবরস্থান উন্নয়ন কমিটিকে কিছু না জানিয়ে গাছগুলো কেটে নিতে শুরু করেছে। স্থানীয় সংসদ সদস্যের সুপারিশকেও তারা কোন গ্রাহ্য করছে না।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ সামুসুজ্জামান স্যার ঘটনাস্থলে এসে গাছ কাটা বন্ধ করেন এবং কবরস্থানে আশ্রায়ন প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত এখনও চুড়ান্ত হয়নি, পরে স্থগিত করেন । পরে স্থানীয়দের ধাওয়া-পাল্টাধাওয়া বন্ধ করা হয় ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম