1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি হিমালয়ে সরাসরি সামরিক আগ্রাসনের দিকে পরিচালিত করে। - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০১:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
সৈয়দপুরে ১ সন্তানের জনকের লাশ উদ্ধার স্বদেশের আবৃত্তি সংগঠনের মৃত্যুঞ্জয়ী মুজিব আবৃত্তি অনুষ্ঠান চন্দনাইশে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে নজরুল ইসলাম চৌধুরী এমপি চন্দনাইশে ৬ হাজার ৮’শ পিচ ইয়াবাসহ আটক-১ কুষ্টিয়া জেলা যুবমৈত্রীর কমিটি: সভাপতি মনিরুজ্জামান মজনু, সাধারণ সম্পাদক সোহেল রানা মীরসরাইয়ের ওচমানপুর ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে শোকসভা বরেণ্য সাংবাদিক সরকার আদম আলী এর স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। সৈয়দপুরে স্বেচ্ছাসেবক দলের বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা সাংবাদিক আক্তার হোসেনের মৃত্যু বার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত! হাটহাজারী উপজেলা ও পৌরসভা যুবদলের কমিটি ঘোষণায় আনন্দ মিছিল

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি হিমালয়ে সরাসরি সামরিক আগ্রাসনের দিকে পরিচালিত করে।

মোঃ মজিবর রহমান শেখ,,
  • আপডেট টাইম : রবিবার, ২৪ জুলাই, ২০২২
  • ২৬ বার

(১)
চীনের অর্থনৈতিক বৃদ্ধির গল্পটি অতুলনীয়, তবে, এটি সরাসরি সামরিক আগ্রাসনের দিকে পরিচালিত করেছে এবং হিমালয়ের চেয়ে চীনা নমনীয়তা পর্যবেক্ষণ করার জন্য আর কোন ভাল জায়গা নেই। ক্রিস ব্ল্যাকবার্ন, গ্লোবাল অর্ডারে লিখেছেন যে চীনের বর্তমান গতিপথ তার সীমানার বাইরের দেশগুলির সাথে সরাসরি সংঘাতের মধ্যে ফেলেছে। গত কয়েক বছর ধরে চীন একাধিক ফ্রন্টে নিজেদেরকে জাহির করে আধিপত্য বিস্তার করেছে।
(২)
কোভিড একে একটি নির্দিষ্ট মাত্রায় কমিয়ে দিয়েছে। চীন বর্তমানে হিমালয়ের বিতর্কিত জমিতে নির্মাণ করছে, কিন্তু তারা কেবল ফাঁকা, পোটেমকিন-শৈলীর গ্রামগুলি তৈরি করছে না। তারা নতুন শহর এবং সামরিক সুবিধার উন্নত অবকাঠামো প্রদান করছে। ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্টেশন, ফাঁড়ি, রাডার এবং বাঙ্কার, ব্ল্যাকবার্ন বলেছেন।
(৩)
রক্তাক্ত চীনা অনুপ্রবেশের পরিবর্তে যা নেতিবাচক বৈশ্বিক শিরোনাম নিয়ে আসে, বেইজিং বিতর্কিত জমিতে স্কোয়াটার হওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ভিত্তি স্থাপন এবং নির্মাণের জন্য নির্মাণ কর্মীদের সৈন্য প্রেরণ করেছে। এটা ভারতের কাছে সরাসরি চ্যালেঞ্জ। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সম্প্রতি তার ভারতীয় সমকক্ষ রাজনাথ সিংকে বলেছেন,
(৪)
“আপনার সীমান্তে দ্বৈত-ব্যবহারের অবকাঠামো নির্মাণের কারণে বেইজিং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা নষ্ট করছে… আপনি আপনার সার্বভৌমত্ব রক্ষা করার জন্য আমরা আপনার পাশে দাঁড়াবো। ”
চীনা লুণ্ঠন একটি নতুন ঘটনা নয়, তারা জমি চুরি করেছে এবং এমনকি আঞ্চলিক জলে তাদের নিজস্ব কৃত্রিম দ্বীপ তৈরি করেছে যা তাদের অন্তর্গত নয়।
(৫)
স্প্র্যাটলি দ্বীপপুঞ্জ এবং প্যারাসেল দ্বীপপুঞ্জ ফিলিপাইন, তাইওয়ান, মালয়েশিয়া, ভিয়েতনাম এবং ব্রুনাই দাবি করে। তবুও, চীন আগ্রাসীভাবে দক্ষিণ চীন সাগরে তাদের দখল করেছে। তারা হংকংয়ে গণতন্ত্র ও স্বাধীনতাকেও ছিনিয়ে নিয়েছে। চীনা বর্বরতা এবং পশ্চাদপদ জাতীয় নিরাপত্তা আইন হংকংবাসীদের গণ নির্বাসনে বাধ্য করেছে।
(৬)
চীনা আধিপত্যের অধীনে ক্রমবর্ধমানভাবে দমন করার তালিকায় যোগ হচ্ছে তিব্বত, নেপাল, ভুটান এবং পাকিস্তান যারা সকলেই চীনা হুকুম অনুসরণ করার জন্য প্রশ্রয়প্রাপ্ত, উত্পীড়িত এবং তালাশ করা হচ্ছে। হিমালয় অঞ্চল হুমকির মুখে। চীনা ঋণের ফাঁদে তাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভারতীয় বিশ্লেষকরা চীনের হিমালয় হুমকিকে গুরুত্বের সাথে না নেওয়ার জন্য বিশ্বজুড়ে তাদের সমবয়সীদের বিরুদ্ধে অভিযোগ করেছেন, গ্লোবাল অর্ডার রিপোর্ট করেছে।
(৭)
যাইহোক, কোয়াড সিকিউরিটি ডায়ালগ আশার সাথে ভারতকে আশ্বস্ত করেছে যে আমরা সবাই একই পৃষ্ঠায় আছি। এর মধ্যে রয়েছে ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং উত্তর আমেরিকার সমর্থন। ব্ল্যাকবার্ন বলেছেন, লাদাখে ভারত ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং অস্বস্তি চীনকে আটকে রাখার বাস্তব বাস্তব প্রচেষ্টায় পরিণত হচ্ছে।
(৮)
তাঁর মতে, চীনের আগ্রাসন দমনে বিশ্বকে ভারতকে সব ধরনের সাহায্য করতে হবে। হিমালয়ের ইভেন্টগুলি, বিশ্বের ছাদ, বিশ্বব্যাপী ভবিষ্যত নির্ধারণ করতে চলেছে এবং বিশ্বের কাছে কোনও বিকল্প নেই, এটি সুরক্ষিত করতে ভারতকে সাহায্য করতে হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম