1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মহাঅষ্টমীর তিথিতে ঠাকুরগাঁওয়ে জুড়ে ছড়িয়েছে দুর্গা উৎসবের আমেজ ! - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত

মহাঅষ্টমীর তিথিতে ঠাকুরগাঁওয়ে জুড়ে ছড়িয়েছে দুর্গা উৎসবের আমেজ !

মোঃ মজিবর রহমান শেখ,,
  • আপডেট টাইম : সোমবার, ৩ অক্টোবর, ২০২২
  • ৭৭ বার

মহাষষ্ঠী তিথির মধ্য দিয়ে গতকাল দেবী দূর্গাকে মর্ত্যে বরণ করার মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসবের শুভ সুচনার পর। আজ মহাঅষ্টমীর প্রভাতে ক্ষণে ক্ষণে উলুধ্বনি, শঙ্খ, কাঁসর আর ঢাকের বাদ্যর মধ্যমে কলাবউ স্নান ও দশভুজা দুর্গা মা’কে সপরিবারে তিথি বিহিতপূজা শুরু হয়েছে বারহাট্টার প্রতিটি মণ্ডপে মণ্ডপে। আজ ৩ অক্টোবর সোমবার মহাঅষ্টমী তিথিতে নবপত্রিকা প্রবেশের পরই দর্পণে দেবীকে মহাস্নান করিয়ে, মন্ত্রোচ্চারণের মাধ্যমে চক্ষুদানের মধ্য দিয়ে ত্রিনয়নী দেবী দুর্গার প্রাণ প্রতিষ্ঠা করা হবে। প্রকৃতির বিভিন্ন সৃষ্টির মধ্য নয়টি গাছের ফুল, ফল, পাতা দিয়ে সব অশুদ্ধকে শোধন করে মাকে পূজা করা হবে। এছাড়াও ধূপ-ধুনো,বেল-তুলসী, আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দনসহ ষোড়শ উপচারে আর্থাৎ ১৬টি উপাচার দিয়ে দেবী দুর্গাকে পূজা করবেন ভক্তরা। শাস্ত্র মতে, সপ্তমী পূজার কিছুটা ভিন্নতা থাকলেও সকল পূজার অনুরুপ খাদ্য উপকরণ, পূজা উপকরণ, খাদ্য উৎসর্গ ও পোশাক পরিচ্ছেদের প্রয়োজন হয়। পূজার উপকরণ সাজিয়ে সপ্তমী পূজার নির্ধারিত মন্ত্র পাঠের মাধ্যমে সপ্তমী পূজা করা হয়। দুর্গা দেবীর ধ্যান মন্ত্রে ধ্যান করা হয়। দেবী দুর্গাসহ প্রতিমা সমূহের প্রাণ প্রতিষ্ঠা, চক্ষু দান প্রভৃতি করা হয়। ঠাকুরগাঁও সদর উপজেলার রামনাথ হাট সার্বজনীন দুর্গা মন্দির, ঢোলারহাট সার্বজনীন দুর্গা মন্দির, ফাড়াবাড়ী সার্বজনীন দুর্গা মন্দির, বৈলদিয়া সার্বজনীন দুর্গা মন্দির সহ বিভিন্ন মণ্ডপগুলোতে ঘুরে দেখা যায়, প্রতিটি মণ্ডপে দেবী দুর্গার আরাধনা আর অঞ্জলিতে ব্যস্ত পূজারী ও ভক্তরবৃন্দরা। রামনাথ হাট পূজার আয়োজকরা জানান, ঠাকুরগাঁও সদর উপজেলার বিভিন্ন পূজা মন্ডপে সপ্তমী পূজা উপলক্ষে সন্ধ্যায় ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, আরতি সহ নানা অনুষ্ঠান হবে।

রুহিয়া থানা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক গণেশ চন্দ্র সেন বলেন, আজকে মহা অষ্টমীর তিথির মধ্য দিয়ে আনন্দ ঘন পরিবেশে পূজা উৎযাপন করছি। কোন অপ্রতিকর ঘটনা রুখতে আইনশৃঙলার পাশা থানা আওয়ামী লীগ সোচ্ছার রয়েছে। ঠাকুরগাঁও সদর পূজা উদযাপন কমিটর নেতারা বলেন, সকল কুচক্রী এবং অশুভ শক্তি বিনাশ করে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশকে যেন গড়ে তুলতে পারি এটাই আমাদের প্রার্থনা। তারা আরও বলেন, ‘ধর্ম যার যার উৎসব সবার’ এ শ্লোগানে ধর্মীয় সম্প্রতি বজায় রেখে পূজার আনন্দকে আমরা হিন্দু-মুসলিম সবার মাঝে ভাগাভাগি করে নেওয়ার জন্য সকলকে আহ্বান জানাচ্ছি। ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ কামাল হোসেন ও রুহিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল রানা জানান, আমদের আইনশৃঙ্খলা বাহিনী সর্বক্ষণ টহলে বয়েছে, এবং সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য আমি নিজে প্রতিটি মণ্ডপ ঘুরে ঘুরে তদারকি করছি। তিনি আরও বলেন, শারদীয় দুর্গোৎসব যেন, নির্বিঘ্নে ও আনন্দঘন পরিবেশে উৎযাপন হয় সেলক্ষ্যে আমরা আইনশৃঙ্খলা বাহিনী সদা প্রস্তুত রয়েছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম