1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চীনা অবৈধ কার্যকলাপ নেপালে নিরাপত্তা উদ্বেগ বাড়িয়েছে । - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
রূপগঞ্জে ২০ হাজার পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ Datempire Review: Your Ultimate Guide to Online Internet Dating শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার

চীনা অবৈধ কার্যকলাপ নেপালে নিরাপত্তা উদ্বেগ বাড়িয়েছে ।

মোঃ মজিবর রহমান শেখ,
  • আপডেট টাইম : বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩
  • ১৩৭ বার

কাঠমান্ডু- নেপালে চীনা নাগরিকদের অবৈধ কর্মকাণ্ড বেড়ে যাওয়ার পর নিরাপত্তা উদ্বেগ বেড়েছে। অনলাইন জালিয়াতির সাথে জড়িত ৩০ জন চীনা নাগরিক কে গ্রেপ্তার করা হয়েছে, যার মধ্যে পাঁচ নারীও রয়েছে। সন্দেহজনক কার্যকলাপের জন্য ১২২ চীনা নাগরিককে গ্রেপ্তার করার তিন বছর পর ঘটনাটি প্রকাশ্যে আসে। কাঠমান্ডুর বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করা হয়। অভিযুক্ত চীনা নাগরিকদের চিহ্নিত করা হয়েছে ৩৩ বছর বয়সী হুয়াং হুয়ানরোনো,৩৬ বছর বয়সী সু ফুকিয়াং, ৩৪ বছর বয়সী ল্যাংজেংওয়েই, ৪০ বছর বয়সী সি গুয়েই,২৯ বছর বয়সী সি সুহাং, ৩১ বছর। -বৃদ্ধ গাও মিং, ৩১ বছর বয়সী ইহু পিং বিং। কাঠমান্ডু মেট্রোপলিটন সিটির বুধানিলকান্ত পৌরসভার মাধবখোলা, চপলাই এবং চন্দোল থেকে চেন দুর লিন (৩০) এবং লি জিয়ান হং (৩৯) কে গ্রেফতার করা হয়েছে। তিন জায়গাতেই ভাড়া বাসা থেকে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে।

একজন চীনা নাগরিকের টেলিগ্রামে ‘অপারেশন টিচার’ নামে অনলাইন ক্লাস চালানো এবং উপত্যকায় অবৈধ অফিস থেকে নেপালিদের প্রতারণার ঘটনা নেপালে জাতীয় শিরোনাম করেছে। প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপের সাথে সংযুক্ত হওয়ার পরে সাধারণ মানুষের কাছে বিভিন্ন আকর্ষণীয় অফার দেওয়ার জন্য অপারেটরদের মোডাস অপারেন্ডি ছিল। পুলিশ ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে যিনি দাবি করেছেন যে তিনি টাকা হারিয়েছেন।
কাঠমান্ডু পোস্ট অনুসারে, ওই ব্যক্তিকে প্রথমে ৩০,০০০ ডলার বিনিয়োগ করতে বলা হয়েছিল। একদিন পরে তারা তার অ্যাকাউন্টে ৩০ শতাংশ লাভ দেখিয়ে আরও টাকা জমা দেয়। অনলাইন কেনাকাটার মাধ্যমে তারা লাভের পাশাপাশি বিনিয়োগ বাড়াবে এবং গ্রাহকের কাছে পৌঁছে যাওয়ার পর একজন অপারেটর ‘আইন প্রয়োগকারী কর্মকর্তা’র ছদ্মবেশে অবৈধ লেনদেন ট্র্যাক করছে। তারপর তাদের সমস্ত লেনদেন বাতিল করে। পুলিশ তদন্তে ব্যস্ত থাকা সত্ত্বেও, গ্রেপ্তার হওয়া চীনা নাগরিকরা এই এপ্রিল মাসের ১০ তারিখে মীন ভবনে কাঠমান্ডু উপত্যকা অপরাধ তদন্ত অফিসের সামনে একটি সংবাদ সম্মেলন করেছিলেন। প্রতিবাদে তারা হাতকড়া পরিয়ে মাটিতে লুটিয়ে পড়ে এবং চীনা ভাষায় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে স্লোগান দেয়। ঘটনার রিপোর্ট করতে আসা সাংবাদিকদেরও গালিগালাজ করেন তারা। এসময় ১২টি ল্যাপটপ, কম্পিউটার, সিমকার্ড, পাসপোর্ট ও নগদ চার লাখ টাকা জব্দ করেছে পুলিশ।

পুলিশের তথ্য অনুযায়ী, চীনাদের সংখ্যা ৩০ ছুঁয়েছে। সম্প্রতি, নেপালে অপরাধীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। গত বছরের ১৫ ফেব্রুয়ারি ললিতপুর থেকে ৪৯ বছর বয়সী এক চীনা নাগরিককে ললিতপুরের বুংমতিতে ভাড়া করা বসতিতে১৩,১৪ এবং১৭ বছর বয়সী তিন মেয়েকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। তিনজনকেই উদ্ধার করা হয়েছে। একই দিনে থামেলের একটি হোটেলে ইয়াং দ্বারা রাখা আরও চার নাবালককেও পুলিশ উদ্ধার করে। নেপাল পুলিশের অ্যান্টি হিউম্যান ট্রাফিকিং ব্যুরো গত ডিসেম্বরে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুই চীনা এজেন্টকে গ্রেপ্তার করে। লাওসের একটি কল সেন্টারে ভুয়া পরিচয় ব্যবহার করে অনলাইনে ধনী ব্যক্তিদের প্রতারণা করার জন্য ক্যাটফিশিংয়ের সাথে জড়িত তিন নেপালি নারীকে পাচারের অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ভুক্তভোগীরা জানান, তাদের কাজ ছিল অনলাইনে ধনী ইংরেজিভাষী লোকদের প্রলুব্ধ করা। লাওসে তাদের চীনা নিয়োগকর্তাদের কাছ থেকে পালিয়ে যাওয়ার পর, তিন নেপালি মেয়ে নেপালি মিডিয়ায় তাদের বেদনাদায়ক গল্প শেয়ার করেছে। গত বছর, পুলিশ তিনকুনে রানের একটি কল সেন্টারে অভিযান চালিয়ে একজন চীনা নাগরিককে গ্রেপ্তার করে। জানুয়ারী ২০১৯ সালে, পুলিশ সন্দেহজনক কার্যকলাপে জড়িত থাকার জন্য কাঠমান্ডুর বিভিন্ন স্থান থেকে ১২২ জন চীনা নাগরিককে গ্রেপ্তার করেছিল। ২০১৯ সালের সেপ্টেম্বরে, পুলিশ ব্যাংকের ডেটা হ্যাক করে স্বয়ংক্রিয় টেলার মেশিন (এটিএম) থেকে কোটি কোটি টাকা চুরি করার অভিযোগে পাঁচ চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে। নেপাল কি কাঠমান্ডুতে বিভিন্ন ব্যাঙ্কের বেআইনি কার্যকলাপ করার জন্য চীনা নাগরিকদের প্রিয় জায়গা হয়ে উঠেছে? একজন সিনিয়র পুলিশ অফিসারের মতে, নেপাল এমন একটি দেশ যেটি বিশ্বজুড়ে পর্যটকদের আস্থার সাথে স্বাগত জানায়। নেপালে অবৈধ কর্মকাণ্ডে জড়িত চীনা ও বিদেশি নাগরিকরা। কাঠমান্ডু থেকে বেরিয়ে আসা খবরে সন্দেহ করা হয়েছে যে চীনা নাগরিকরা প্রায়শই যে কোনও বেআইনি কার্যকলাপে জড়িত। আন্তঃসীমান্ত অনলাইন বাজির সাথে জড়িত সিন্ডিকেটগুলিকেও চীনা বলে পাওয়া গেছে। তবে ইমিগ্রেশন এজেন্সি বা পুলিশের কাছে এটি বন্ধ করার সঠিক প্রযুক্তি ও জনবল নেই। তাই, যখন অন্য কোন উপায় না থাকে, গ্রেফতারকৃত চীনাদের বিচারের আগে চীনে ফেরত পাঠানো হয়। এছাড়াও, নেপালে কাজ করা বিদেশীদের উপর কোন নিষেধাজ্ঞা নেই, তবে তাদের একটি ওয়ার্ক পারমিট পেতে হবে, একটি চীনা জাতীয় ভিসা ভিসায় আসতে হবে এবং প্রতি ৬ মাসে এটি পুনর্নবীকরণ করতে হবে এবং অবৈধভাবে থাকতে হবে। চীনা নেটওয়ার্কগুলি সোনা, ডলার, বন্যপ্রাণীর অংশ, ভেষজ চোরাচালান, হ্যাকিং, মানব অপহরণ থেকে শুরু করে সবকিছু বিস্তৃত করে। চীনাদের এ ধরনের কর্মকাণ্ড নেপালে নিরাপত্তা উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম