1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পহেলা বৈশাখ বাঙালির অসাম্প্রদায়িক উৎসব - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই কৃষি জমির টপসয়েল কাটার দায়ে রামগড়ে চার লক্ষ টাকা জরিমানা বাঁশখালীতে বৃষ্টির জন্য ইসতিকার নামাজ আদায় রামগড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ রাউজানের দক্ষিণ হিংগলায় হক কমিটির দায়রা শাখার নির্মাণ কাজ শুরু মাগুরায় ভোট গ্রহন কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

পহেলা বৈশাখ বাঙালির অসাম্প্রদায়িক উৎসব

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
  • ৩৮ বার

শাহাদাত হোসেন

রাউজান ( চট্টগ্রাম) প্রতিনিধি;

রাউজানের উরকিরচর ইউনিয়নের কেরানী হাটে দুই’শ বছরের পুরাতন শিরিষতলা প্রথম বারের মতো আয়োজন করা হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান। বাঙালির প্রাণের বৈশাখ, বরণে পুঁথি পাঠ, লালন সঙ্গীত, নৃত্য ও ঢাকের তালে পালিত হয়েছে এই উৎসব। রবিবার সারা দিন এই উৎসবের আয়োজন করেছেন উরকিরচর ইউনিয়ন পরিষদ। আয়োজিত বর্ষবরণের আলোচনায় প্রধান অতিথি ছিলেন ডা: উত্তম কুমার বড়ুয়া।উদযাপন কমিটির আহবায়ক ও উরকিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ আব্দুল জব্বার সোহেলের সভাপতিত্বে ও বর্ষবরণ উদযাপন পরিষদের সচিব রূপায়ন বড়ুয়া কাজলের সঞ্চালনায় উদ্বোধক ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ দেব দুলাল ভৌমিক। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম, ত্রিদিপ কুমার বড়ুয়া,ইউপি সদস্য তাপস কুমার বড়ুয়া, দিবস বড়ুয়া, প্রাক্তন কাষ্টম কর্মকর্তা ও ফুটবলার অসিম বড়ুয়া অপু, আওয়ামীলীগ নেতা শেখ মফিজুর রহমান, শিক্ষক সিদুল ধর, সমাজ সেবক সমিরণ বড়ুয়া, মোহাম্মদ হারুন, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অলকেশ বড়ুয়া তপু, মোহাম্মদ জাকির হোসেন, শ্রীকান্ত চৌধুরী, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ সদস্য রাজেশ বড়ুয়া, কবি মিলন বণিক, সাংবাদিক লোকমান আনচারী, রতন বড়ুয়া, সাংবাদিক জুয়েল বড়ুয়া, উজ্জ্বল মুৎসুদ্দি, সংগঠক বাবু বড়ুয়া। অনিষ্ঠানে আবুরখীল গ্রামের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সমবেত ও একক সঙ্গীত, আবৃত্তি, নৃত্য ইত্যাদি পরিবেশন করে। যেসব সংগঠন অংশগ্রহন করেন তার মধ্যে আবুরখীল জনক্যাল সংগীত বিদ্যালয় ,নন্দন কানন মৈত্রী সংঘ ,প্রজ্ঞানন্দ স্মৃতি সংসদ ,তারাচরন সংগীত কেন্দ্র, শ্রী শ্রী রক্ষাকালী বাড়ী পাঠাগার,বড়িয়াখালী বৌদ্ধ তরুন সংঘ, উত্তর ঢাকাখালী যুবগোষ্টি ,দক্ষিন ঢাকাখালী পল্লীমঙ্গল সমিতি। আলোচনা সভায় বক্তারা বলেন, বাঙালির হাজার বছরের সংস্কৃতিকে বাঁচিয়ে রেখেছে এর মধ্যে পহেলা বৈশাখ অন্যতম।

ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে সব ভেদাভেদ ভুলে এই একটা উৎসব সবাই একাকার হয়ে পালন করে।বাঙালির চেতনাবোধ প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে এর নানামুখী আচার অনুষ্ঠানের মাধ্যমে পহেলা বৈশাখের ঐতিহ্য তুলে ধরতে হবে।বাঙালির অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ নানা রঙে, নানা রুপে কল্যাণ হয়ে ফিরে আসুক সকলের মাঝে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম