1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ আর ‘স্বাধীন রাষ্ট্র মনে হয় না - মির্জা ফখরুল - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই কৃষি জমির টপসয়েল কাটার দায়ে রামগড়ে চার লক্ষ টাকা জরিমানা বাঁশখালীতে বৃষ্টির জন্য ইসতিকার নামাজ আদায় রামগড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ রাউজানের দক্ষিণ হিংগলায় হক কমিটির দায়রা শাখার নির্মাণ কাজ শুরু মাগুরায় ভোট গ্রহন কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ আর ‘স্বাধীন রাষ্ট্র মনে হয় না —— মির্জা ফখরুল

মনে হয় দেশ আজ পুরোপুরিভাবে একটি আধিপত্যবাদ, একটা ভয়ংকর ফ্যাসিবাদ আমাদের ওপর চেপে আছে

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ৫৮ বার

ডাঃ আল হাসান মোবারক

নিজেস্ব প্রতিবেদক (ঢাকা)

কোন দল, ব্যাক্তি, শুধু পেশাজীবীরা নয়— সমগ্র জাতি আজ এক ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়ে আছে। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে’র উদ্যোগে ইফতার মাহফিলের আয়োজনে এ কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ ৫ এপ্রিল, শুক্রবার ২০২৪, ২৫ রমযান, শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে’র যৌথ উদ্যোগেএক ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জামায়াত ইসলামী সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার,
এবং মাহফিলে ঢাকা ও সারা দেশ থেকে আমন্ত্রণ অতিথি সাংবাদিক গণ উপস্থিত ছিলেন এ সময় জাতীয় প্রেস ক্লাব সাংবাদিকদের মিলন মেলায় পরিণত হয়।
ইফতার মাফিলের সভাপতিত্ব করেন রুহুল আমিন গাজী সভাপতি, বিএফইউজে। সঞ্চালনায় ছিলেন খুরশীদ আলম সাধারণ সম্পাদক, ডিইউজে আরও সর্বিক তত্ত্বাবধানে ছিলেন কাদের গনি চৌধুরী মহাসচিব, (বিএফইউজে) মো: শহিদুল ইসলাম সভাপতি, (ডিইউজে)

প্রধান অতিথির বক্তৃতায় মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দল, ব্যাক্তি, শুধু পেশাজীবীরা নয়— সমগ্র জাতি আজ এক ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়ে আছে।
সাবেক প্রধান বিচারপতি (এস কে সিনহা) তাঁর বইয়ে কথা উল্লেখ করে বলেন তিনি লিখেছিলেন, দেশে একটা “মনস্টার ” সব দখল করে নিয়ে সবকিছু তছনছ করে ফেলছে। আজ প্রকৃত দৃশ্য তাই

একটি ভয়াবহ দৈত্য তার সব আক্রোশ নিয়ে আজকে পুরো বাংলাদেশকে তছনছ করে ফেলেছে। গণতান্ত্রিক সকল প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করেছে।
বাংলাদেশের জনগণ যাদের ওপর আস্থা রাখে, সেই টেলিভিশন, গণমাধ্যমকে প্রথমেই আঘাত করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।
‘যারা স্বাধীনভাবে লিখতে চান তাঁদের সাইবার নিরাপত্তা আইন সহ বিভিন্ন আইনে গ্রেপ্তার করেছেন তুলে নিয়ে নেওয়া হয়, এমনকি নির্যাতন করে মেরেও ফেলা হয়। ফ্যাসিবাদ তার সর্বশক্তি নিয়ে আক্রমণ করে তখন গণমাধ্যমও রেহাই পায় না।
তিনি আরও বলেন বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ আর ‘স্বাধীন রাষ্ট্র মনে হয় না। মনে হয় দেশ আজ পুরোপুরিভাবে একটি আধিপত্যবাদ, একটা ভয়ংকর ফ্যাসিবাদ আমাদের ওপর চেপে আছে।
এই সৈরাচার ও ফ্যাসিবাদের বিরুদ্ধে গণতন্ত্রের জন্য বাম ও ডান সব ধরনের দলকে সঙ্গে নিয়ে বিএনপি যখন আন্দোলন শুরু করেছিল, সেই সময় ২৮ অক্টোবরের সমাবেশে পুলিশ ‘ন্যক্কারজনক ভাবে’ হামলা করে তা পণ্ড করে দেয় ।
তিনি আরও বলেন, আমাদের এই আন্দোলন নস্যাৎ হয়ে যায় নাই । অনেকে মনে করেন বিরোধী দলের আন্দোলন নস্যাৎ হয়ে গেছে। তা কখনোই না। বিএনপি মহাসচিবের দাবি, আমাদের আন্দোলন আরও শক্তিশালী হয়েছে।
আমাদের ‘মনে রাখতে হবে ধীরে ধীরে কিন্তু ইটের পর ইট বসে একটা স্তম্ভ গড়ে উঠছে।

ফিলিস্থিনি ব্যপারে দুঃখের সাথে বলেন
ফিলিস্তিনে নৃশংস গণহত্যা চালানোর পর ক্ষান্ত হয় নাই ইসরাইল সেখানে খাদ্য সহায়তা বন্ধ করে দিয়ে একটি দুর্ভিক্ষ সৃষ্টি করে।
তিনি বলেন আমি এই সময়ে স্মরণ করছি ফিলিস্তিনের ভাইদের কথা, যারা এই রমজান মাসে অন্যায়ভাবে ইসরায়েলের নারকীয় গণহত্যার শিকার হচ্ছেন । এই রমজানে তারা ক্ষুধায় কাঁদছে, খাদ্য পাচ্ছে না, দুর্ভিক্ষ দেখা দিয়েছে। কত নৃশংস হতে পারে যে একটা জনপদ সম্পূর্ণ নিশ্চিহ্ন করে দেওয়ার পর তারা যাতে বেঁচে থাকতে না পারে, এখন খাদ্যসহায়তা বন্ধ করে দেওয়া হয়েছে।’
ফিলিস্তিন ইস্যুতে যেভাবে বিশ্বমত গড়ে ওঠা উচিত ছিল, সেভাবে গড়ে ওঠেনি, ‘আরও দুঃখের কথা, মুসলিম বিশ্ব যারা সব সময় মুসলমানদের পাশে থাকে তারাও সেভাবে জোরালো কোনো প্রতিবাদ বা ভূমিকা রাখেনি । এটা একটি মানবতার দাবি।

এর আগে বিশেষ অতিথি জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার তার বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের মানুষ একটি কঠিন সময় অতিক্রম করছেন, আজ শহরে, গ্রাম – গঞ্জে মানুষের নিরব হাহাকার চলছে।
এই কর্তৃত্ববাদী সরকার একদিকে উন্নয়নের ফানুস উড়াচ্ছে , অন্য দিকে ঋণ নিয়ে ঋণ পরিশোধ করার খেলায় এক নজির বিহীন সংকট সৃষ্টি করে দেশের কৃষক-শ্রমিকের ঘাম ঝরানো অর্থনীতির প্রাণশক্তিকে ফোকলা করে দিয়েছে ।


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটকে কেন্দ্র করে সারাদেশের ক্যাম্পাস গুলোতে অশান্তির পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন।
এবং তিনি সবাইকে ঐক্যবদ্ধ ভাবে এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলনে মাঠে নামার আহ্বান জানান।

ইফতার মাহফিলে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও আমীর খসরু মাহমুদ চৌধুরী, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রফিকুল ইসলাম খান, সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল হালিম, বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, জামায়াতের কেন্দ্রীয় প্রচার-মিডিয়া সেক্রেটারি অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ,
ডিইউজের কোষাধ্যক্ষ খন্দকার  আলমগীর হোসেন   এবং বিএফইউজে ও ডিইউজে’র কার্যনির্বাহি সদস্য, সদস্য বৃন্দ প্রমূখ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম