1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাসদাইর বড় কবরস্থান শ্মশান একসাথে, ধর্মীয় সম্প্রীতির উজ্জ্বল উদাহরণ - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীগঞ্জের হারভেস্টার নেত্রকোনায় ২৪ ঘন্টার মধ্যে ফেরত আসার নির্দেশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জাল ভোট দেওয়ায় ১ জন যুবক আটক ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জাল ভোট দেওয়ার চেষ্টা, যুবকের ৭ দিনের কারাদণ্ড ! নকলায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩ হারুনুর রশিদ শেরপুর প্রতিনিধি: চৌদ্দগ্রামে নিজঘরে বিদ্যুৎ স্পৃষ্টে যুবক নিহত নবীগঞ্জে ১০টি হারভেস্টার মেশিন বিতরণ অনুষ্ঠান॥ আমি কৃষক মজুর সাধারণ মানুষের ভোটে নির্বাচিত হয়েছি তাই তাদের মুখে হাঁসি ফুটানোর জন্য কাজ করছি — কেয়া চৌধুরী অনুমোদন ছাড়াই চলছে সৈয়দপুরে পুকুর খনন, দেখেও নির্বিকার প্রশাসন চৌদ্দগ্রামে হারল্যান স্টোর এর উদ্বোধন করলেন অলরাউন্ডার সাকিব আল হাসান এমপি কেন্দ্রীয় শহিদ-মিনার অযত্ন-অবহেলার শিকার রক্ষণাবেক্ষণে স্থায়ী লোক নিয়োগের দাবী। — এমএ বার্নিক ঠাকুরগাঁওয়ে ৩ ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জরিমানা

মাসদাইর বড় কবরস্থান শ্মশান একসাথে, ধর্মীয় সম্প্রীতির উজ্জ্বল উদাহরণ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ জানুয়ারি, ২০২০
  • ৪৯০ বার

মাহমুদুল হাসান হৃদয়, নারায়ণগঞ্জ :
চলছে মুসলিম হিন্দুর এক সাথে উৎসব এবং সমাধি।
কবরস্থান শ্মশান একসাথে ধর্মীয় সম্প্রীতি, সাথে রয়েছে থ্রিস্টান দের সমাধি।
নারায়নগঞ্জ উত্তর মাসদাইর চাষাঢ়া থেকে ঠিক এক কিলোমিটার পশ্চিমে যা বড় গোরস্থান নামে পরিচিত, যে খানে নেই ধর্ম নিয়ে বাড়া বাড়ি নেই কোন হিংসা বিদ্বেষ, যে যার ধর্মের নীতি অনুসারে চলছে সমাধি।

কবর হলো মৃতদেহ মাটিতে পুতেঁ রাখার গর্ত। মৃত মানুষকে কবরে শায়িত করাকে বলা হয় “দাফন করা”। মুসলমান, খ্রিস্টান ও ইহুদীদের মৃতদেহ মাটিতে দাফন করা হয়। অন্যদিকে অধিকাংশ ক্ষেত্রে হিন্দুদের মৃতদেহ আগুনে পুড়িয়ে ফেলা হয়।

এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে একইস্থানে শ্মশান, কবরস্থান ও সমাধি হলেও তিন ধর্মের মানুষ সম্প্রীতির বন্ধনে থেকে নিজ নিজ ধর্ম পালন করে আসছেন। এ নিয়ে কখনও কোনো বাক-বিতণ্ডা পর্যন্ত হয়নি।
কবরস্থান আর শসান এর মাঝে ৪’ফুট এর দেয়াল, এক পাশ থেকে আরেক পাশে দেখা যায় কি ভাবে তারা তাদের প্রিয় মানুষ কে সমাধি দিচ্ছে।
পারস্পরিক সহযোগিতায় ধর্মীয় আচার পালন করে আসছেন এখানকার সকল ধর্মের মানুষ। একই স্থানে পাশাপাশি তিন ধর্মের সমাধিস্থল হলেও কখনো কোন মতবিরোধ হয় নি। সব ধর্মের মানুষের মাঝে সৌহার্দের দৃষ্টান্ত হিসেবেই এই সমাধিস্থলটি গড়ে উঠেছে।

পাশাপাশি তিন ধর্মের মুরুব্বীরা বসে সিদ্ধান্ত নিয়ে , যেহেতু চাষাঢ়া থেকে ফতুল্লা, পাগলা হাইওয়ে রোড এর পাশে সমাধির স্থান,সেহেতু তারা ছোট বড় গেট দিয়ে মিনার করে ২০০ গজ পথ ধরে তুলছেন দেঁয়াল।

এলাকাবাসী আরো জানান, এখানে একই জায়গায় ধর্ম-নির্বিশেষে দাফন কিংবা সৎকার হচ্ছে মুসলমান, হিন্দু এবং খ্রিষ্টানদের মরদেহ। সব ধর্মের মানুষের মাঝে সৌহার্দ্যরে দৃষ্টান্ত হিসেবেই এই সমাধিস্থলটি গড়ে উঠেছে। আমরা মনে করি সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত স্থাপিত হয়েছে এই উত্তর মাসদাইর বড় গোরস্থান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম