1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব কী? - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ভূঞাপুরে অস্বাভাবিক লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ, হিট স্ট্রোকে নারীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত । আওয়ামীলীগ ১৭ – ১৮ বছরে বাংলাদেশকে একটি  গ্যাস চেম্বারে পরিণত করেছে রাউজানে আইনগত সহায়তা দিবস পালিত কুবিতে পুনরায় ক্লাস চলমান রাখার সিদ্ধান্ত শিক্ষক সমিতির চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি তীব্র গরমে ক্লান্ত শ্রমজীবীদের স্বস্তি ‘এক গ্লাস শরবত’ ঠাকুরগাঁওয়ে হরিপুরে বাসঝাড় এখন বাবুই পাখির শেষ আশ্রয় । মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা গোদাগাড়ীতে গ্রেফতার অভিযানে পুলিশের উপর হামলা, আহত-১

করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব কী?

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০
  • ১৩৭ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার | বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বা কোভিড ১৯-এর কোনো প্রতিষেধক এখনো আবিষ্কৃত হয়নি। এ ভাইরাস থেকে বাঁচার প্রতিরোধই একমাত্র কার্যকরী উপায়। আর সে প্রতিরোধের অন্যতম দুটি উপায় হচ্ছে ঘন ঘন হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখা।

মানুষ সামাজিক জীব। তার জন্য সমাজ থেকে দূরত্ব সৃষ্টি করে থাকাটা কিছুটা দূরূহ ব্যাপার। তবুও স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসের বিস্তার রোধ করার জন্য সোশ্যাল ডিসট্যান্স বা সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু সামাজিক দূরত্ব ব্যাপারটা আসলে কী? সহজ কথায় এটা হলো নিজের বাসায় থাকা, ভিড় বা লোকালয়ে না যাওয়া, একজন আরেকজনকে স্পর্শ না করা।

১. আমি কি বাজার করতে যেতে পারবো?

হ্যাঁ, নিত্যপ্রয়োজনীয় কেনাকাটা করতে যেতে পারবেন। তবে কম যাবেন। যাবেন তখন, যখন কম লোক থাকবে বাজারে। সেখানে যাবেন, যেখানে কম ভিড় থাকবে। অর্থাৎ, ভিড় এড়িয়ে চলুন। বাজার থেকে বের হয়েই হাতে স্যানিটাইজার ব্যবহার করবেন। এসেই ভালোভাবে হাত ধুয়ে নেবেন। তরকারি ফল ধুয়ে নেবেন। বাক্স নাড়ার পরই হাত ধুবেন।খাবার কিনে মজুত করবেন না। খাদ্যশস্য কম পড়ার কোনো কারণ ঘটেনি।

২. আমি কি খাবার অর্ডার দিয়ে বাসায় এনে খেতে পারবো?

হ্যাঁ, খাদ্য থেকে করোনাভাইরাস ছড়ানোর কথা শোনা যায়নি। তবে যে প্যাকেটে খাবার আনা হবে, সেটা ধরার পর হাত ধুয়ে নিতে হবে। আর কাঁচা সালাদ ফল বাইরে থেকে নিশ্চয়ই আনাবেন না। আর যিনি খাবার নিয়ে আসবেন, তাকে বলবেন খাবার দরজার বাইরে রেখে দিতে। দাম ও টিপস দেবেন অনলাইনে। ( যদি সে সুযোগ থাকে)

৩. আমি কি গণপরিবহন বাস, ট্রেন ব্যবহার করতে পারবো?

যদি পারেন, গণপরিবহন এড়িয়ে চলুন। তা না হলে সঙ্গে করে স্যানিটাইজার নিয়ে যান। হাতল ধরার পরেই হাত পরিষ্কার করুন। নামার সঙ্গে সঙ্গে হাত পরিষ্কার করুন।

করোনা প্রতিরোধে জরুরী বাহিরের কাছে এভাবে দূরুত্ব বজায় রাখা উচিত
জরুরী বাহিরের কাছে এভাবে দূরুত্ব বজায় রাখা উচিত
৪. অফিস তো ছুটি দিচ্ছে না। করোনা প্রতিরোধে কী করবো?

যতটা সম্ভব সোশ্যাল ডিসট্যান্সিং করুন। দরকার হলে, মাস্ক ব্যবহার করুন।

৫. আমি কি সব জায়গায় যেতে পারবো?

আপনি যতটা পারেন, বাসায় থাকুন। হাসপাতালে, বাজারসদাই করতে যেতে হতেই পারে। সিনেমা, থিয়েটার, প্রার্থনাগৃহ, জাদুঘর—সব বন্ধ করে দেওয়া হচ্ছে। এসব জায়গায় ভবিষ্যতে যাওয়া যাবে। এখন না।

৬. আমি কি ভ্রমণ করতে পারবো?

না। আপনার এখন ভ্রমণ, দেশের ভেতরে বা বাইরে, করা নিষেধ। বাস, ট্রেন, প্লেন, জাহাজ, লঞ্চ লোকে ভরা থাকে। তবে যাদের কাজই ভ্রমণ সংক্রান্ত, যেমন এয়ারলাইনসের ক্রু, ট্রেনের চালক, তাদের কথা আলাদা।

আমি কি মাস্ক পরে থাকবো?

মাস্ক রোগীদের হাঁচি–কাশির ছিটা বাইরে যেতে দেয় না। কিন্তু বাইরের ভাইরাস আপনার নাকে-মুখে প্রবেশ ঠেকাতে পারে না। আপনার নিজের হাঁচি–কাশি হতে থাকলে দয়া করে বাইরে বের হবেন না। তবে বিভিন্ন দেশ সবাইকে মাস্ক ব্যবহারের কথা বলছে। বাংলাদেশও আছে এই তালিকায়। ফলে আপনি বাইরে বেরোলে মাস্ক পরেই বের হবেন।

৮. আমি কি ব্যায়াম করবো?

হ্যাঁ, অবশ্যই করবেন। ঘরে কিংবা ঘরের বাইরে ফাঁকা জায়গায়। কিন্তু জিমে নয়।

৯. আমি কি চিকিৎসকের কাছে যেতে পারবো?

খুব বেশি দরকার না হলে নয়। করোনাভাইরাস সন্দেহ হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। প্রথমে ফোনে যোগাযোগ করবেন।

করোনা প্রতিরোধে অফিসিয়াল মিটিং এর এক্ষেত্রে এমন পদ্ধতি অবলম্বন করা যেতে পারে
অফিসিয়াল মিটিং এর এক্ষেত্রে এমন পদ্ধতি অবলম্বন করা যেতে পারে
১১. আমি কি প্রবীণ স্বজন-পরিজনদের দেখতে যেতে পারবো?

না, প্রয়োজনে ফোনে খোঁজ নিন। বাজারসদাই লাগলে সাহায্য করুন।

১২. আমার বন্ধুরা কি আমার কাছে আসতে পারবে?

না আসাই ভালো। বরং ফোনে কথা বলুন অথবা ভিডিও চ্যাট করুন।

১৩. বাচ্চারা কি খেলতে পারবে?

বাইরে একা একা? হ্যাঁ পারবে। তবে বাইরে অন্য বাচ্চাদের সঙ্গে খেলতে পারবে না। কারণ, তারা পরস্পরকে ধরে ফেলবে। হাত ধোয়ার নিয়ম ভুলে যেতে পারে। স্লাইড ইত্যাদি কারও সঙ্গে ব্যবহার করা যাবে না। কাজেই পার্কেও নিয়ে যাওয়া যাবে না।

১৪. আমি কি আমার সন্তানের কাছে যেতে পারবো?

হ্যাঁ, সাধারণ অবস্থায় যেতে পারবেন। তবে যদি আপনি মনে করেন দুজনের একজনের মধ্যে ভাইরাস সংক্রমিত হয়ে আছে, তাহলে দূরত্ব বজায় রাখুন।

১৫. আমার রুমমেট হাসপাতালে চাকরি করেন। আমি কি তার থেকে দূরে থাকবো?

হ্যাঁ, অবশ্যই দূরত্ব মেনে চলুন।

১৬. করোনা প্রতিরোধে কত দিন এই রকম সোশ্যাল ডিসট্যান্সিং করতে হবে?

সম্ভবত কমপক্ষে পাঁচ মাস। পরে আবারও করতে হতে পারে। এটা সহসা একেবারে সেরে যাবে না। ঢেউয়ের মতো আসতে থাকবে। তাই নিয়ম মেনে চলাই হবে বুদ্ধিমানের কাজ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম