1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আজ ৬ কিংবদন্তিতুল্য অমর সংগীতশিল্পী ওস্তাদ আলাউদ্দিন খাঁর প্রয়ান দিবস - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

আজ ৬ কিংবদন্তিতুল্য অমর সংগীতশিল্পী ওস্তাদ আলাউদ্দিন খাঁর প্রয়ান দিবস

নিজস্ব প্রতিবেদক :

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৩০২ বার

আজ ৬ সেপ্টেম্বর, রত্নগর্ভা ব্রাহ্মণবাড়িয়া জেলার অন্যতম কৃতী সন্তান কিংবদন্তিতুল্য অমর সংগীতশিল্পী ওস্তাদ আলাউদ্দিন খাঁর প্রয়ান দিবস। ১৯৭২ সালের ৬ সেপ্টেম্বর ভারতের মধ্যপ্রদেশের মাইহারে তিনি মৃত্যুবরণ করেন। তিনি প্রথম বাঙালি, যিনি সর্বপ্রথম পাশ্চাত্যে এই উপমহাদেশের রাগসংগীতকে পরিচিতি ও প্রচার করেন। অতি উচ্চমানের সংগীতকলাকার ছিলেন ওস্তাদ আলাউদ্দিন খাঁ। তিনি বাবা আলাউদ্দিন খাঁ নামেও পরিচিত।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে বিখ্যাত এক সংগীত-পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সবদর হোসেন খাঁ ওরফে সদু খাঁ ছিলেন বিশিষ্ট সংগীতজ্ঞ। বাল্যকালে অগ্রজ ফকির আফতাব উদ্দিন খাঁর কাছে সংগীতে তাঁর হাতেখড়ি। সুরের সন্ধানে তিনি ১০ বছর বয়সে বাড়ি থেকে পালিয়ে এক যাত্রাদলের সাথে গ্রামে গ্রামে ঘুরে বেড়ান। ওই সময় তিনি জারি, সারি, বাউল, ভাটিয়ালি, কীর্তন, পাঁচালি প্রভৃতি গানের সাথে পরিচিত হন।

নবীনগরের শিবপুরে এখনও রয়েছে এ সংগীতজ্ঞের বসতভিটা, যা সুরের সাধকদের কাছে আজ তীর্থস্থান। বর্তমানে তাঁর বসতভিটায় কোনো ঘর না থাকলেও বসতভিটার পাশেই রয়েছে তাঁর নামে একটি কলেজ। কলেজের পাশেই রয়েছে তাঁর নিজ হাতে গড়া সুদৃশ্য মসজিদ। অনেক স্মৃতি জড়িয়ে আছে এ মসজিদকে ঘিরে। তাছাড়া ব্রাহ্মণবাড়িয়া শহরে তিনি প্রতিষ্ঠা করেছিলেন একটি সংগীত বিদ্যালয়, বর্তমানে যেটি সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গন নামে পরিচিত। এসবই বহন করে ঐতিহ্যের স্মারক।

মাইহারের রাজা ব্রিজনাথ আলাউদ্দিন খাঁকে নিজের সংগীতগুরুর আসনে অধিষ্ঠিত করলে তিনি মাইহারে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। বেরিলির পীরের প্রভাবে তিনি যোগ, প্রাণায়াম ও ধ্যান শেখেন। এভাবে জীবনের একটা বড় অংশ আলাউদ্দিন খাঁ শিক্ষার মধ্য দিয়ে অতিবাহিত করেন। অতঃপর শুরু হয় তার কৃতিত্ব অর্জনের পালা। ১৯৩৫ সালে বিশ্বখ্যাত নৃত্যশিল্পী উদয়শঙ্করের সঙ্গে বিশ্ব ভ্রমণে বের হন তিনি। এ সময় তিনি ইংল্যান্ডের রানী কর্তৃক ‘সুরসম্রাট’ খেতাবপ্রাপ্ত হন। এ ছাড়া ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘পদ্মভূষণ’ ছাড়াও ‘পদ্মবিভূষণ’, বিশ্ব ভারতীর ‘দেশীকোত্তম’সহ দিল্লি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লাভ করেন সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি। এসব দুর্লভ সম্মান ও খেতাব সংগীতবিদ্যায় আলাউদ্দিন খাঁর অসাধারণ কীর্তি ও সাফল্যই প্রমাণ করে।

আলাউদ্দিন খাঁ সরোদে বিশেষত্ব অর্জন করেন। সহজাত প্রতিভাগুণে তিনি সরোদ বাদে নিজস্ব ধরন তৈরি করেন এবং সেতারে সরোদের বাদন প্রণালি প্রয়োগ করে সেতার বাদনেও তিনি আমূল পরিবর্তন আনেন। এভাবে তিনি সংগীত জগতে এক নতুন ঘরানার প্রবর্তন করেন, যা ‘আলাউদ্দিন ঘরানা’ বা ‘মাইহার ঘরানা’ নামে পরিচিতি লাভ করে। আলাউদ্দিনের পরামর্শ ও নির্দেশে কয়েকটি নতুন বাদ্যযন্ত্র উদ্ভাবিত হয়।

উল্লেখ্য, বিশিষ্ট সংগীত গবেষক ও লেখক এবং বাংলাদেশ বেতার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক মোবারক হোসেন খান তাঁর ভাতিজা।

প্রয়ান দিবসে বিশ্ববরেণ্য এ সংগীত সাধকের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম