1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শরণখোলা উপজেলা উপ-নির্বাচন কঠিন চ্যালেঞ্জের মুখে শান্ত - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ

শরণখোলা উপজেলা উপ-নির্বাচন কঠিন চ্যালেঞ্জের মুখে শান্ত

মেহেদী হাসান, শরণখোলা (বাগেরহাট) ঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১১ অক্টোবর, ২০২০
  • ১৫৩ বার

বাগেরহাটের শরণখোলা উপজেলা পরিষদের উপ-নির্বাচনে মনোনীত নৌকার নতুন মাঝি রায়হান উদ্দীন আকন শান্তকে পড়তে হবে একগুচ্ছ কঠিন চ্যালেঞ্জের মুখে- এমনটাই ধারণা করছেন স্থানীয় রাজনৈতিক সংশ্লিষ্টরা। নির্বাচনের আগে-পরে ‘ঘরে’ ও ‘বাইরে’ নানামুখী চ্যালেঞ্জের শিকার হতে পারেন ‘অনেকটাই দল মতের উর্দ্ধে থাকা‘ ব্যক্তি শান্ত। এ মাসের বিশ তারিখে অনুষ্ঠিত হবে সুন্দরবনঘেষা এ উপজেলার উপ-নির্বাচন। টানা তিনবারের চেয়ারম্যান কামাল উদ্দীন আকন গত বছরের ০৫ ডিসেম্বর মারা গেলে উপজেলা পরিষদের শীর্ষ পদটি শুণ্য হয়। নির্বাচনের তফশীল ঘোষণার পর আওয়ামী লীগ থেকে রায়হান উদ্দীন শান্ত, বিএনপি থেকে খান মতিয়ার রহমান ও জাতীয় পার্টি (এরশাদ) থেকে এ্যাডভোকেট শহিদুল ইসলাম মনোনয়ন পান। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ক্ষমতাশীন আওয়ামী লীগের প্রার্থী রায়হান উদ্দীন শান্ত ও দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি’র প্রার্থী খান মতিয়ার রহমানের মধ্যে। চায়ের কাপে ‘ঝড়বিহীন’ এ নির্বাচনে আলোচনা সমালোচনার কেন্দ্রে রয়েছে ‘রাজনীতির নবীন বালক’ রায়হান উদ্দীন শান্ত। অন্য প্রার্থীরা তুলনামূলক রাজনীতির মাঠের ‘ঝানু খেলোয়াড়’।

এ্যাডভোকেট শহিদুল ইসলাম জাতীয় পার্টির বাগেরহাট জেলার সদস্য। একইভাবে খান মতিয়ার রহমানের রাজনৈতিক ক্যারিয়ারও দীর্ঘদিনের। তিনি তিনবার খোন্তাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন এবং তিনবার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচন করে পরাজিত হন। এছাড়া তিনি জেলা বিএনপি নেতা ও শরণখোলা উপজেলার সাবেক সভাপতি। সেই তুলনায় শান্ত’র রাজনৈতিক ক্যারিয়ার উল্লেখযোগ্য নয়। আওয়ামী লীগে কোন পদ পদবী নেই তার। এক সময় উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন, তারপর ব্যবসা বাণিজ্য নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। এ কারণেই নৌকার মনোয়ন পাওয়ার পর তাকে নিয়ে সবচেয়ে বেশি আলোচনা, সমালোচনা। বিএনপি নেতা কর্মীদের ধারণা নির্বাচন অবাধ ও স্ষ্ঠুু হলে তাদের প্রার্থী জয়লাভ করবে। এ বিষয়ে খান মতিয়ার রহমান বলেন, ‘জনগণ বিএনপিকে ভোট দিতে উন্মুখ হয়ে আছে। মানুষ ভোট দিতে পারলে আমিই জিতব’। তবে আওয়ামী লীগের নেতা কর্মীরা সেটা মনে করেন না। তারা শান্তকে ‘নিশ্চিত’ চেয়ারম্যান ধরে নিয়ে তার নির্বাচন পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলার কথা বলছেন। শান্ত’র ব্যক্তিগত রাজনৈতিক ক্যারিয়ার ‘বলার মত’ না হলেও তাদের পরিবার আওয়ামী রাজনীতির ঐতিহ্যবাহী পরিবার। সদ্য মৃত উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দীন আকন, রায়হান উদ্দীন শান্তর পিতা। তিনি মৃত্যুর আগ পর্যন্ত টানা ১৫ বছর উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংগাঠনিক সম্পাদক সন্ত্রাসীদের গুলিতে নিহত মনিরুজ্জামান বাদল শান্ত’র চাচা এবং ছাত্রলীগের আরেক কেন্দ্রীয় সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ তার চাচাতো ভগ্নিপতি। শান্ত’র দাদা নাসির উদ্দীন আকনও উপজেলা চেয়ারম্যান ছিলেন। ফলে তার ‘মনোনয়ন’ পাওয়াকে ‘চমক’ বলতে নারাজ তার সমর্থকেরা, বরং এটাকে তারা আওয়ামী লীগের জন্য শান্ত’র ‘পারিবারিক ত্যাগে’র পুরুস্কার বলতে চান।

মূলত শান্ত’র চ্যালেঞ্জ শুরু হয়েছে মনোনয়ন পাওয়ার আগেই। দীর্ঘদিন আওয়ামী লীগ করা সিনিয়র নেতারা মনোনয়ন দাবির মাধ্যমে তাকে চ্যালেঞ্জ করা শুরু করেন। সিনিয়র আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম খোকন, মোজ্জামেল হোসেন,আসাদুজ্জামান মিলন, হায়দার হোসেন প্রমুখ মনোনয়ন চেয়েছিলেন। দীর্ঘদিন আওয়ামী লীগ করে মূল্যায়িত না হওয়ায় এসব নেতারা মনক্ষুণœ হয়েছেন বলে তাদের সমর্থকরা বলছেন। মনোনয়ন দাবী করা এক নেতা নাম প্রকাশ না করার শর্তে এই প্রতিবেদককে বলেন, ‘রাজনীতি করে লাভ কি? রাজনীতি না করা লোককে যদি দল মনোনয়ন দেয়।’ তবে প্রকাশ্যে সবাই বলছেন ‘দল যাকে মনোনয়ন দিয়েছে’, আমরা তার সাথে আছি । অনেকে এই নির্বাচনকেই গুরুত্ব দিতে রাজি নন। তাদের বক্তব্য এটি উপ-নির্বাচন, এখানে ‘উত্তরাধিকার’ বেশি বিবেচিত হয়েছে। এই পরিষদের মেয়াদ শেষে যখন নতুন নির্বাচন হবে, তখন দল ‘উত্তরাধিকার’র চেয়ে পোড় খাওয়া ত্যাগি নেতাদের মনোয়ন দিবেন বলে তারা বিশ^াস করেন। এক নেতা জোর দিয়ে বললেন পরেরবার তিনি মনোনয়ন পাবেন। সাইফুল ইসলাম খোকন ও মোজাম্মেল হোসেন শান্ত’কে শুভ কামনা জানিয়ে বলেন, ‘আমরা নৌকার সাথে আছি। আশা করি শান্ত তার বাবার সুনাম অক্ষুণœ রাখবে।” রায়েন্দা বাজারসহ শরণখোলা উপজেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে কথা বলেন এই প্রতিবেদক। সরকার দলীয় সমর্থকসহ সাধারণ মানুষ রায়হান উদ্দীন শান্তকে তাদের নতুন ‘অভিভাবক’ আখ্যায়িত করে নানান আশা, আশংকা ও চ্যালেঞ্জের কথা বলেছেন। সেসব আলোচনা থেকে মোটা দাগে তিনটি চ্যালেঞ্জের কথা ঘুরেফিরে এসেছে-‘দলীয় অন্তকোন্দ্বল সামলিয়ে কাজ করা’, ‘সবার লোক হয়ে ওঠা’ ও ‘মাদক নিয়ন্ত্রণে কাজ করা’। কেউ কেউ প্রশ্ন তুলেছেন ‘শান্ত কি তার বাবার মত হতে পারবে?’ নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিএনপি কর্মী বলেন, ‘কামাল উদ্দীন আকন আওয়ামী লীগ নেতা ছিলেন কিšু‘ সবার চেয়ারম্যান ছিলেন। বিএনপি লোকেরাও তার কাছে থেকে ফেরত আসেননি।’

তবে সব আলোচনা সমালোচনাকে পাত্তা দিতে চাইলেন না রায়হান উদ্দীন শান্ত’র সমর্থকরা। তারা মনে করেন-শান্তই মনোনয়ন পাওয়ার একমাত্র যোগ্য দাবীদার। একজন তরুণ প্রজন্মের প্রতিনিধি হিসেবে শান্ত সবাইকে নিয়ে চলতে সক্ষম হবেন। কথা হলে রবিউল ইসলাম সোহাগ বলেন, ‘রায়হান উদ্দীন শান্ত হবেন সারা দেশের উপজেলা চেয়ারম্যানদের মডেল’। এ বিষয়ে রায়হান উদ্দীন শান্ত বলেন, “মনোনয়ন পাওয়া ও শরণখোলাকে আধুনিক শহরে পরিণত করা আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। নির্বাচিত হলে সবার চেয়ারম্যান হতে চাই, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে জননেত্রীর উন্নয়ন বাস্তবায়ন করতে চাই। দলের সবাই ঐক্যবদ্ধ। মাদক নির্মুল আমার বাবার অসমাপ্ত কাজ, যুব সমাজকে মাদকের ছোবল থেকে বাঁচাতে কাজ করব।” ‘রাজনীতিতে নতুন ও অপরিপক্ক’ বিষয়টাকে তিনি নাকচ করে দেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের নাম উল্লেখ করে শান্ত বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার রাজনীতি আধুনিক মানসিকতার যোগ্য যুব সমাজের জন্য উন্নয়নের মহাসড়কে অবদান রাখার সুবর্ণ সুযোগ। আমি কাজের মাধ্যমে সকল সমালোচনার জবাব দিতে চাই।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম